রবিবার, ২১ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮, ০২:০২:০৯

ফোর-জি সংক্রান্ত বিটিআরসির কার্যক্রমে আইনি বাধা নেই

ফোর-জি সংক্রান্ত বিটিআরসির কার্যক্রমে আইনি বাধা নেই

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ফোর-জি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে দেওয়া বিজ্ঞপ্তির কার্যকারিতায় আইনগত কোনো বাধা নেই। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া আদেশের পরিপ্রেক্ষিতে এ তথ্য জানান আইনজীবীরা।

গত বৃহস্পতিবার ওই বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছিলেন চেম্বার বিচারপতি। বিষয়টি শুনানির জন্য আজকের আপিল বেঞ্চে ছিল। দায়িত্ব পালনরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিয়ার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আজ চেম্বার আদালতের স্থগিতাদেশ বহাল রাখেন। যার ফলে ওই বিজ্ঞপ্তির কার্যক্রমে আইনি কোনো বাধা থাকলো না বলে জানান আইনজীবীরা।

রিট আবেদনকারী বাংলা লায়ন কমিউনিকেশনসের পক্ষের আজ আদালতে শুনানি করেন ব্যারিস্টার রোকোনউদ্দিন মাহমুদ। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বাংলা লায়নের আরেক আইনজীবী মাহবুব আলী এসব তথ্য জানান।

বিটিআরসি গত ৪ ডিসেম্বর ফোর-জি এলটিই সেলুলার মোবাইল ফোন সেবার অনুমোদনের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয়। সে অনুসারে আজ ১৪ জানুয়ারি প্রস্তাব জমা দেওয়ার দিন নির্ধারিত আছে। ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে বাংলা লায়ন কমিউনিকেশনস লিমিটেড গত বুধবার হাইকোর্টে রিট আবেদনটি করে।

২০০৮ সালে বিটিআরসির এক নীতিমালার দুটি নীতির পরিপন্থী ওই বিজ্ঞপ্তিটি বলে অভিযোগ করা হয় রিট আবেদনে। কারণ ২০০৮ সালের নীতিমালার ৪.০২ নীতি অনুসারে তিনজনের বেশি এ লাইসেন্স (বিডব্লিউএ, ফোর-জি) দেওয়া যাবে না। সরকারকে একটি দেওয়া যাবে। ৪.৬ (৩) নীতি অনুসারে মোবাইল ফোন অপারেটররা এ জন্য যোগ্য হবে না। ২০০৮ সালের ওয়ারলেস ব্রডব্যান্ড নীতিমালার ওই দুই নীতি উপেক্ষা করেই ফোর-জি লাইসেন্সের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয় বলে অভিযোগে উল্লেখ করা হয়।

এই বিভাগের আরও খবর

  ঝালকাঠিতে নেশাগ্রস্ত যুবককে পুলিশে দিল এলকাবাসী

  পার্বতীপুরে চাকুরী জাতীয়করণের দাবীতে সিএইচসিপির অবস্থান কর্মসূচি

  এবার শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা নিখোঁজ, থানায় জিডি

  হাতীবান্ধায় শিশু শিক্ষার্থীকে দিয়ে বিদ্যালয় ঝাড়ু

  মিরসরাই পৌরসভা ছাত্রদলের আহবায়ক কমিটি ঘোষণা

  হলুদের রংয়ে ভাসছে খানসামার মাঠের পর মাঠ: বেড়েছে সরিষা চাষের কদর

  ফতুল্লায় চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা

  নওগাঁয় ট্রাক্টরের চাকা বিস্ফোরণে নিহত ১, আহত ৩

  মাদ্রাসাছাত্রীকে তুলে নিয়ে ৬ দিন আটকে রেখে ধর্ষণের অভিযোগ

  ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

  খুলনায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে স্কুলছাত্র নিহত

আজকের প্রশ্ন

শিক্ষা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জাতির জন্য এমন পরামর্শ ভয়ানক নয় কি?