রবিবার, ২২ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮, ০৫:১৩:১৮

১৫ বছর ধরে আলো ছড়াচ্ছে পিরোজপুরে সূর্যোদয় গ্রন্থাগার

১৫ বছর ধরে আলো ছড়াচ্ছে পিরোজপুরে সূর্যোদয় গ্রন্থাগার

পিরোজপুর প্রতিনিধি : পিরোজপুর শহরের পুরাতন স্ট্যান্ডে ১৫ বছর ধরে জ্ঞানের আলো ছড়াচ্ছে সূর্যোদয় গ্রন্থাগার। ২০০৩ সালে সূর্যোদয় গ্রন্থাগারটি প্রতিষ্ঠিত হবার পর হতে হাটি হাটি পা পা করে সামনের দিকে এগিয়ে চলছে গ্রন্থাগারটির কার্যক্রম। দীর্ঘ ১৫ বছর পূর্বে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এ কিছু যুবক মিলে এই গ্রন্থাগার চালু করে এবং সদস্যদের বাসায় বসে বই পড়ার সুযোগ সৃষ্টি করে।

সর্বস্তরের মানুষকে জ্ঞান পিপাসু এবং সুশিক্ষা বিকাশকল্পে দৈনিক সংবাদপত্রসহ বিনামূল্যে গল্প উপন্যাস ও ধর্মীয় বই পাঠে উৎসাহ প্রদান এবং সাধ্যমত বই সরবরাহ করে আসছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন সময়ে স্কুল কলেজ পর্যায়ে সাধারণ জ্ঞান ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। যুব সমাজকে সুস্থ বিনোদনের লক্ষ্যে পাঠাগার কার্যক্রম পরিচালনার পাশাপাশি ধূমপান ও মাদকসেবনের কুফলকে তুলে ধরে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মানববন্ধন, লিফলেট ক্যাম্পেইন, আলোচনা সভা, র‌্যালীসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রতিদিন বিকেলে এখানে বিভিন্ন বয়সের লোকেরা সংবাদপত্র, গল্প ও ধর্মীও বই পড়ে থাকেন। স্বল্প পরিশরে হলেও এ গ্রন্থাগারটির কার্যক্রম প্রসংসনীয় হয়ে উঠেছে সকলের মুখে।

পুরাতন বাসস্ট্যান্ড এলাকার বয়োজোষ্ঠ আলহাজ্ব হারুনঅর রশিদ বলেন, অত্র এলাকার ছাত্র-ছাত্রী, তরুন ও যুবসমাজ শুধু নয় আমাদের মত এলাকার বয়োজোষ্ঠরাও এ গ্রন্থাগারের মাধ্যমে অনেক উপকৃত হচ্ছে। প্রতিদিন বিকেলে এখানে এসে আমরা সংবাদপত্র এবং বিভিন্ন ধর্মীও বই পড়তে পারছি। এমনকি আমরা এখান থেকে ধর্মীও বই বাসায় নিয়ে পড়তে পারছি। এ গ্রন্থাগারটি না হলে হয়তো বই কিনে অনেকেরই পক্ষে পড়া সম্ভব হতো না। আমি মনেকরি এ গ্রন্থাগারটি অত্র এলাকার আশির্বাদ স্বরুপ। এ গ্রন্থাগারটির উন্নয়নে আমাদের সকলের সহযোগিতার হাত বাড়ানো উচিৎ।

সূর্যোদয় গ্রন্থাগারের সাধারণ সম্পাদক সুপতি হারদার বলেন, সূর্যোদয় গ্রন্থাগার এর ১৫ বছরের পথ চলায় সকলের ভালবাসায় এক অনন্য দৃষ্টান্তের স্বাক্ষর রেখে চলেছে। যা আপনাদের ও আমাদের এক সাফল্যেরই অংশ। মাদকমুক্ত পিরোজপুর গড়ার অন্যতম কারিগরের অংশিদার আমাদের প্রানের সংগঠন “ সূর্যোদয় গ্রন্থাগার” ।  বইপড়া, ম্যাগাজিন প্রকাশনা, দুস্থদের মাজে বস্ত্র বিতরণ, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, মাদকবিরোধী র‌্যালী, লিফলেট ক্যাম্পেইন, খেলাধূলাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে অগ্রনীভূমিকা রেখে আসছি। যা আগামীতে অব্যাহত থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করছি এবং সবার সার্বিক সহযোগিতর  আশা রাখছি।

সূর্যোদয় গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ রেজাউল করিম বলেন, ২০০৩ সালে আমাদের এই গ্রন্থাগারটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্নে পিরোজপুর প্রেসক্লাব রোডে একটি ভাড়াঘরে এর কার্যক্রম চালু করি। পিরোজপুর শহরের প্রান কেন্দ্রে একটি সরকারি গণগ্রন্থাগার ও একটি বেসরকারি (শেরেবাংলা পাবলিক) লাইব্রেরী  থাকায় মাছিমপুর (পুরাতন বাসস্ট্যান্ড) এলাকার ছাত্র-ছাত্রী, যুব সমাজ ও বিভিন্ন পেশাজীবী মানুষের কথা বিবেচনা করে পুরাতন বাসস্ট্যান্ডে স্থানান্তরিত করি। আমাদের স্বেচ্ছাসেবী সংগঠনটি দেশ এবং জাতির কল্যাণে দির্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

আমাদের জায়গার স্বল্পতার কারণে আমরা আরও ব্যাপকভাবে এর পরিধি বিস্তার করতে পারছি না। আমরা আমাদের গ্রন্থাগারের কার্যক্রম পরিচালনার জন্য স্থায়ীভাবে জায়গা করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। এব্যাপারে সকলের সহযোগিতা কামনা করি। সকলের সহযোগিতা পেলে আমরা পিরোজপুরকে ধূমপান ও মাদকমুক্ত একটি শিক্ষিত যুব সমাজ জাতির কাছে উপহার দিতে পারবো।

 

 

এই বিভাগের আরও খবর

  শেষ পর্যন্ত মাঠে থেকে রেজাল্ট নিয়ে ঘরে ফিরবো : সরওয়ার

  সুন্দরগঞ্জে ইউনিয়ন পরিষদের সভা ও বাজেট বিষয়ক প্রশিক্ষণ

  খালেদা জিয়ার মুক্তি দাবিতে পুলিশী বাঁধায় স্বেচ্ছাসেবক দলের মিছিল

  রাজধানীতে কোরবানির পশুর হাট বসবে ২৯টি

  মেম্বারের নেতৃত্বে ঘরের দরজা ভেঙে ২ বোনকে গণধর্ষণ!

  ইসলামপুর যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্পে ধ্বস: এলাকায় আতঙ্ক

  মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের পদোন্নতি দিন

  পঞ্চগড়ে ১০ দিন ব্যাপী বৃক্ষমেলা উদ্ধোধন

  জামালপুরে কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

  ২৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ ৮ আগস্ট

  পিটিয়ে ব্যাংক কর্মকর্তার আঙুল ফাটাল পুলিশ

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?