মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮, ০২:৫৭:৪৪

‘পৃথিবী আর চোখ বন্ধ করে থাকবে না’

‘পৃথিবী আর চোখ বন্ধ করে থাকবে না’

ঢাকা : মিয়ানমারের আজকের আচরণ পূর্বের আচরণ থেকে খুব একটা পরিবর্তন হয়েছে বলে মনে করেন না জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েন। একইসাথে রোহিঙ্গা ইস্যুতে পৃথিবী এখন আর চোখ বন্ধ করে থাকবে না বলেও মনে করেন তিনি।

মঙ্গলবার (১৩ মার্চ) সচিবালয়ে জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েনের সঙ্গে এক ঘন্টা বৈঠক শেষে বৈঠক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এসব কথা বলেন।

আইনমন্ত্রী জানান, আদামা দিয়েন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে পৃথিবী এখন আর চোখ বন্ধ করে থাকবে না। জাতিসংঘ চেষ্টা করবে সকলে মিলে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করে এ সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। সেই চাপ সৃষ্টি করতে জাতিসংঘ যা কিছু করা দরকার তাই করবে।

মন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমরা তার সাথে বিস্তারিত কথা বলেছি। আদামা দিয়েন আমাকে স্পষ্ট বলেছেন বাংলাদেশ সরকার প্রধান শেখ হাসিনা রোহিঙ্গাদের বাংলাদেশ সেল্টার দিয়ে যে নিদর্শন দেখিয়ে যে উদাহরণ সৃষ্টি করেছেন তা অনুকরণীয় এবং প্রসংশণীয়।

আনিসুল হক বলেন, মিয়ানমার ইস্যুতে আমরা যে শান্তিপূর্ণ সমাধান চাই তা কয়েকদিন আগে আমাদের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের সাথে আলোচনায় প্রকাশ পেয়েছে। আমি এ বিষয়টা তার কাছে তুলে ধরেছি। আমরা মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের বিষয়ে সোচ্চার তা তার কাছে পরিস্কার করেছি।

জাতিসংঘ যেভাবে মিয়ানমার ইস্যুতে কথা বলে সেভাবে মায়ানমারের উপর তারা চাপ সৃষ্টি করে না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তারা এ বিষয়ে অত্যন্ত সিরিয়াস। তিনি (জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা) যখন এ দফায় ফিরে যাবেন তখন জাতিসংঘের তৎপরতা প্রমাণা করবে তারা কতটা সিরিয়াস।

এই বিভাগের আরও খবর

  ঘোষনায় সীমাবদ্ধ দিনাজপুরের নবাবগঞ্জের ঐতিহ্য জাতীয় উদ্যান

  কঙ্গো থেকে দেশে ফিরেছেন বিমানবাহিনী প্রধান

  জ্বালানি তেল আমদানি করতে পাইপলাইন নির্মাণের উদ্বোধন

  ঝুঁকিপূর্ণ বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু রক্ষায় দ্রুত পদক্ষেপ নেওয়া হবে

  রাণীনগরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা, ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচিত

  বেনাপোলে ৮’পিস স্বর্নের বারসহ পাসপোর্ট যাত্রী আটক

  শার্শায় অস্ত্র-গুলিসহ যুবক আটক

  প্রতিবন্ধী ও আদিবাসী কোটা রাখার পক্ষে মেনন

  আমতলীতে বিদ্যালয় ভবনের ছাদ ধ্বসে ৫ শিক্ষার্থী আহত

  ২১ আগস্ট গ্রেনেড হামলার রায় ১০ অক্টোবর

  জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা বন্ধের নির্দেশনা চেয়ে রিট

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?