সোমবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮, ০৩:৪৬:০৬

৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন

৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন

ঢাকা : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় নয়টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৮৮ কোটি ৩৫ লাখ টাকা।

আজ মঙ্গলবার রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেন, আজকের সভায় নয়টি (নতুন) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৮৮ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ২ হাজার ৩৩৯ কোটি ৮৮ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৫০ কোটি ৫৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৬৯৭ কোটি ৯৩ লাখ টাকা।

এ সময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভাগের ‘ডিপিডিসি’র আওতাধীন এলাকায় ৮ লাখ ৫০ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন’ প্রকল্পটি অনুমোদিত হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬৫৭ কোটি টাকা ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৬০৭ কোটি ৪১ লাখ টাকা। আর সংস্থাটির নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৫০ কোটি ৫৪ লাখ টাকা।

এ ছাড়া সভায় প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে প্রকল্প নেয়া হয়েছে। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৮২৬ কোটি ১২ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১২৮ কোটি ১৯ লাখ টাকা। আর প্রকল্প সাহায্য আসবে ৬৯৭ কোটি ৯৩ লাখ টাকা।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- ৪২১ কোটি ৪৫ টাকা ব্যয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘নবীবগর-আশুগঞ্জ-সড়ক উন্নয়ন, ২১৮ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ‘ভালুকা-গফরগাঁও-হোসেনপুর সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’, ১৪০ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে ‘টাঙ্গাইল-দেলদুয়ার- জেলা মহাসড়ক (জেড- ৪০১৫), করটিয়া (ভাতকুড়া)-বাসাইল জেলা মহাসড়ক (জেড-৪০১৫) এবং পাকুল্লা-দেলদুয়ার-এলাসিন জেলা সমাসড়কের দেলদুয়ার-এলসিন (জেড-৪০০৭) অংশকে যথাযথমানে ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প।

এ ছাড়া ৯৯ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে ‘গাইবান্ধা-গোবিন্দগঞ্জ ভায়া নাকাইহাট জেলা মহাসড়ক (জেড-৫৫৫৪) যথাযথমানে ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প, ৩১৩ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে ‘এস্টাব্লিশমেন্ট অব ইন্ট্রিগ্রটেড এডুকেশনার ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকল্প, ১৫৪ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ‘বাংলাদেশ পুলিশের ডাটা সেন্টারের ধারণক্ষমতা বৃদ্ধি’ এবং ২৫৫ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে ‘চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আওতাধীন মহানন্দা সেতুর সাথে সংযোগ সড়ক উন্নয়ন’ প্রকল্প

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?