সোমবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮, ০৫:২৭:১১

মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮’র অনুমোদন

মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮’র অনুমোদন

ঢাকা : ‘মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮’র খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দেশে বিশ্বমানের মোটরসাইকেল তৈরি এবং বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে এ অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, দেশিয় মোটরসাইকেল শিল্পের প্রসার ঘটাতে এ নীতিমালা করা হয়েছে, যেন মোটরসাইকেল আমদানি করতে না হয়।

তিনি বলেন, বাংলাদেশে বিদ্যমান মোটরসাইকেল সংযোজন শিল্পের পরিবর্তে বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদন কারখানা সৃষ্টির জন্য উৎসাহিত করা হবে, উদ্দেশ্য হচ্ছে এ খাতে বিপুল কর্মসংস্থা সৃষ্টি করা।

শফিউল আলম বলেন, মোটরসাইকেল খাতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান পাঁচ লাখ থেকে বাড়িয়ে ২০২৭ সালের মধ্যে তা ১৫ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নীতিমালা সম্পর্কে শফিউল আলম বলেন, নতুন করে মোটরসাইকেল তৈরি বা সংযোজন যেটাই করা হোক দেশিয় শিল্প কারখানার মাধ্যমে উৎপাদন করা হবে। দেশিয় প্রযুক্তির মাধ্যমে ২০২১ সালের মধ্যে পাঁচ লাখ এবং ২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, দেশে মোটরসাইকেল তৈরি করে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সেগুলো সরবরাহ করা হবে।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?