মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮, ০৭:১৯:১৫

বিসমিল্লাহ গ্রুপের এমডিসহ নয়জনকে ১০ বছরের কারাদণ্ড

বিসমিল্লাহ গ্রুপের এমডিসহ নয়জনকে ১০ বছরের কারাদণ্ড

ঢাকা : অর্থ পাচারের এক মামলায় বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, চেয়ারম্যান নওরিন হাসিবসহ নয়জনকে দশ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে ঢাকার ১০ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আতাবুল্লাহ এ রায় ঘোষণা করেন। তবে দণ্ডিতদের সকলেই মামলার শুরু থেকে পলাতক রয়েছেন।

কারাদণ্ডের পাশাপাশি মামলার অভিযোগ অনুযায়ী পাচার হওয়া ১৫ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ৬৮৬ টাকার দ্বিগুণ পরিমাণ অর্থ আসামিদের জরিমানাও করেছেন আদালত। যা রায় ঘোষণার ৬০ দিনের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, ২০১৩ সালে ১ হাজার ২০০ কোটি টাকা আত্মসাৎ করে বিসমিল্লাহ গ্রুপ। তারা এই টাকা তুলে নেয় ৫টি ব্যাংক থেকে। গ্রুপের এমডি খাজা সোলায়মান চৌধুরী ও তার স্ত্রী এবং গ্রুপের চেয়ারম্যান নওরিন হাবিব এ অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়।

এ ঘটনায় বিসমিল্লাহ গ্রুপের ১৩ জন ও ৫টি ব্যাংকের ৪১ জন ব্যাংকারকে আসামি করে ১২টি মামলা দায়ের করে দুদক। তদন্ত শেষে ২০১৫ ও ২০১৬ সালে আদালতে অভিযোগপত্র দেয়া হয়।

এর মধ্যে ১০টি মামলায় অভিযোগ গঠন করে বিচারকাজ চলছে। বাকি তিনটি মামলায় পুনরায় অধিকতর তদন্তের জন্য দুদকে পাঠানো হয়েছে। যে ১০টি মামলায় বিচারকাজ চলছে, সে মামলাগুলোয় প্রাথমিক পর্যায়ে সাক্ষীর সাক্ষ্যগ্রহণ চলমান রয়েছে।

রাষ্ট্রপক্ষে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানান, বিসমিল্লাহ গ্রুপের বিরুদ্ধে আরো অনেক মামলা রয়েছে। যার মধ্যে এটিই প্রথম রায়।

২০১৩ সালের ৩ নভেম্বর নিউ মার্কেট থানায় দায়ের করা এ মামলায় ১৫ কোটি ৩৩ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে। রাষ্ট্রপক্ষে মোট ২৪ জনের সাক্ষ্য শুনে বিচারক এ মামলার রায় ঘোষণা করেন।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?