বুধবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮, ০৭:৩০:০০

বাংলাদেশের দায়িত্ব পাচ্ছেন রিভা, শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্র

বাংলাদেশের দায়িত্ব পাচ্ছেন রিভা, শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াসহ প্রভাবশালী বেশকিছু দেশে কূটনৈতিক মিশনে ব্যাপক রদবদল আনতে যাচ্ছে ভারত। এর মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে দেওয়া হতে পারে ওয়াশিংটনের দায়িত্বে। সেখানকার রাষ্ট্রদূত নভতেজ সরনার এ বছরের শেষের দিকে অবসরে যাওয়ার কথা রয়েছে। আর শ্রিংলা যুক্তরাষ্ট্রের দায়িত্বে নিলে ঢাকার দায়িত্বে আসতে পারেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনের (আইসিসিআর) মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাস।

বুধবার (১২ সেপ্টেম্বর) টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, মোট ৯টি দেশে কূটনীতিকদের রদবদলের পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। দেশগুলো হলো— বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও থাইল্যান্ড। এ পরিবর্তন খুব দ্রুতই বাস্তবায়ন করা হবে।

খবরে বলা হয়, বর্তমানে মিয়ানমারে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিসরি। তিনি চীনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে’র স্থলাভিষিক্ত হতে পারেন। বামবাওয়ালে চীনের আগে ভুটান ও পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই তিনটি দেশই ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে, জাপানে ভারতীয় রাষ্ট্রদূত সুজন চিনয় খুব শিগগিরই অবসরে যাবেন। তবে আগামী অক্টোবরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাবে টোকিও সফরে। সে পর্যন্ত সুজয়কেই দায়িত্ব পালন করে যেতে বলা হয়েছে। তিনি অবসরে গেলে তার জায়গায় দায়িত্ব নিতে পারেন অতিরিক্ত সচিব সঞ্জয় ভার্মা।

এছাড়া, থাইল্যান্ডে ভারতীয় রাষ্ট্রদূত ভগবন্ত বিশোনির জায়গায় দায়িত্ব নিতে পারেন কেনিয়ায় ভারতের রাষ্ট্রদূত সুচিত্রা দুরাই। আবার যুক্তরাজ্যে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন যশ সিনহা। তার জায়গায় দায়িত্ব দেওয়া হতে পারে সচিব রুচি ঘনশ্যামকে।

স্পেনের পর মিয়ানমারে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন বিক্রম মিসরি। তিনি চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিলে তার জায়গায় মিয়ানমারে আসতে পারেন ইরানে নিযুক্ত সৌরভ কুমার। এর আগে মিয়নমারে দায়িত্ব পালন করেছেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শংকর। সৌরভ ও জয়শংকরের কেউই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘চীনা ব্লক’ হিসেবে পরিচিত অংশের মধ্যে পড়েন না। ফলে সৌরভ মিয়ানমারে এলে তিনি হবেন জয়শংকরের পর দেশটিতে ‘চীনা ব্লকে’র বাইরে দ্বিতীয় রাষ্ট্রদূত।

এছাড়া, বর্তমান ভারতের প্রধান প্রটোকল কর্মকর্তা সঞ্জয় ভার্মাকে পাঠানো হতে পারে স্পেনের কূটনীতিক হিসেবে। সেখানে দায়িত্ব পালন করছেন ভেংকটেশ ভার্মা। সঞ্জয় স্পেনে গেলে ভেংকটেশ চলে যেতে পারেন রাশিয়ায়, সেখানে পংকজ শরণের স্থলাভিষিক্ত হবেন তিনি।

ভারতের পররাষ্ট্র নীতিতে গুরুত্বপূর্ণ দেশগুলোর শীর্ষ কূটনীতিকদের বদল হলেও জাতিসংঘে ভারতীয় রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন সম্ভবত তার দায়িত্ব চালিয়ে যাবেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

উল্লেখ্য, হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব নেন ২০১৬ সালের জানুয়ারিতে। তার আগে বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত ছিলেন পংকজ শরণ। বাংলাদেশে দায়িত্ব শেষে তাকে পাঠানো হয় রাশিয়ায়। সেখান থেকে তাকে এ বছর ভারতের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর হিসেবে নিয়োগ দেওয়া হয়।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

 

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?