মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮, ১১:৫৩:৪৮

একজন প্রচার বিমুখ-চিত্রশিল্পীর নিরবে পথচলা......

একজন প্রচার বিমুখ-চিত্রশিল্পীর নিরবে পথচলা......

আরিফ সুমন, বরিশাল ব্যুরো : তার পুরো ব্যবসা প্রতিষ্ঠান জুড়ে পৃথিবীর বিখ্যাত বরেন্দ্র ব্যক্তিদের ছবি। নিপুনকারুকাজ আর রং তুলির ছোয়ায় প্রত্যেকটি ছবি যেন প্রানবন্ত ।বলছি প্রচারবিমুখ একজন যুবকের কথা।
বরিশাল নগরীর স্ব-রোডস্থ আফগাড়ি সংলগ্ন ঔষধের ব্যবসায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ার সঞ্জীব চন্দ। সু-শিক্ষায় শিক্ষিত এই যুবক অনেকটা শখের বসে তার এই ছবি আঁকা।
তার ঔষধের ব্যবসা প্রতিষ্ঠানের সমস্ত দেয়াল এবং সু-কেসের মধ্যে পৃথিবীর  বিখ্যাত ব্যক্তিদের ছবি শোভা পাচ্ছে।

তার মধ্যে জাতীরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা,বীর শ্রেষ্ঠ মতিউর রহমান,বীরশ্রেষ্ঠ জাহাঙ্গির সহ ভারতের সাবেক প্রেসিডেন্ট  প্রনব মুর্খাজী,বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মুদি, ইন্দিরা গান্ধি,আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প,সাবেক প্রেসিডেন্ট ওবামা,ইংল্যাডের রানী এলিজাবেথ, বরিশালের মরহুম মেয়র এ্যাড, শওকত হোসেন হিরন,মরহুম মেয়র আনিছুর রহমান, বিসিসি সভাপতি নাজমুল হাসান পাপন,
কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিখ্যাত দার্শনিক আরজ আলী মাতব্বর,পৃথিবীর ধনী ব্যক্তিত্ব বিলগেটস, বিখ্যাত বিজ্ঞানী ষ্টিফেন হকিংস, শাহষি কন্যা মালালা ইউসুফ জাই, জর্জ হেরিসন, পপ সম্রাট মাইকেল জেকশন, জগৎখ্যাত ফুটবল খেলোয়ার মেসি, নেইমার, রোনাল্ড,টেনিস তারকা রজার ফেদারার, বিশ্ব বিখ্যাত ক্রিকেট খেলোয়ার মাশরাফি বিন মরতুজা, শচীন টেন্ডুলকার, বিরাট কোহেলী, ফরাসী সুন্দরী এরিস মিতেরার, বলিউড তারকা সঞ্জয় দত্ত,
মরহুম চিত্র নায়ক সালমান শাহ, নায়িকা মৌসুমী সহ রয়েছে তার অসংখ কর্মযজ্ঞ । এমন কি তার ছবিতে উঠে এসেছে রোহিঙ্গাদের নিদারুন দৃশ্য্ । তার নিপুন ছোয়ায় এই ছবি গুলো যেন প্রান ফিরে পেয়েছে তা সু-স্পষ্ট।
একান্ত আলাপকালে তিনি বলেন, ছবি আঁকা আমার শখ। এ বিষয়ে আমার একাডেমিক কোন শিক্ষা নেই। এ পর্যন্ত কয়েক হাজার ছবি আমি একেছি।
কবে থেকে এই পথা চলা শুরু-? এমন প্রশ্নের জবাবে তিনি জানান,

আমি একজন ফার্ম্মাসিষ্ট। তাছারা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অটো মোবাইল। গত চার বছর যাবৎ ছবি একে চলেছি।দেশের একটি জাতীয় দৈনিক থেকে পছন্দনীয় ব্যক্তি বিশেষের ছবি সংগ্রহ করে সেই ছবি গুলো হাতের ছোয়ায় রুপ দেই।

আপনার প্রিয় চিত্রশিল্পী কে-?
সঞ্জীব চন্দ: লিওনার্দো দ্যা ভিঞ্চি।
ঔষধের ব্যবসার পাশাপাশি ছবি আকাঁ বেছে নিলেন কেন-?
সঞ্জীব চন্দঃ শিশুরা যেন শিল্পের মধ্যে বেচেঁ থাকে। শিশুরা এই ছবি দেখে যেন ছবি আঁকায় উদ্ধুদ্ধ হয় তাই। তাছাড়া ভালো লাগা থেকে ছবি আঁকি।
আপনার ভবিষৎ পরিকল্পনা কি?
সঞ্জীব চন্দঃ ছবি একে যাওয়া। শিশুদের জন্য কিছু করা।
ছবি আকাঁয় প্রতিবন্ধকতা আছে কি?
সঞ্জীব চন্দঃ আছে তো বটেই । পেন্সিল, রং সহ সব কিছুর দাম যেভাবে বেড়ে গেছে  তাতে কষ্ট হয়।

যোগাযোগ করলে নগরীর নন্দন আর্ট স্কুলের পরিচালক চিত্রশিল্পী চন্দ্র শেখর বাবুল বলেন,এরা হচ্ছে জাত শিল্পী। যাকে বলে ঐশ্বরিক দান। এদের সাথে আমাদের মিল নেই। এরা আমাদের চেয়ে অনেক গুনী শিল্পী।বিষয়টি হচ্ছে মেইলবন্ধনের অভাব।এদের দ্বারা আমরা আলোকিত হতে পারি।পৃষ্ঠপোষকতা পেলে এরা আরো ভালো করতে পারতো।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?