শনিবার, ২৩ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০১ মার্চ, ২০১৮, ১২:৩৪:৩৩

বোমা বিস্ফোরণ, ৪ বাংলাদেশি সেনা সদস্য নিহত

বোমা বিস্ফোরণ, ৪ বাংলাদেশি সেনা সদস্য নিহত

ঢাকা: আফ্রিকার মালিতে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর ৪ বাংলাদেশি সেনা সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৩ জন। আহত ৩ জনের অবস্থা গুরুতর বলে জানা যায়। মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ২টার দিকে উত্তর মালিতে এ হতাহতের ঘটনা ঘটে। দেশটির জাতিসংঘের মিশন বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ব গণমাধ্যম সূত্রে জানা গেছে সৈন্যরা মালির মোপটি প্রদেশের বোনি ও ডৌয়েঞ্জা শহরের মধ্যবর্তী একটি সড়কে টহলরত ছিলো।

এসময় তাদের বহনকারী গাড়িটি স্থল মাইনে স্পর্শ করলে বিস্ফোরণ ঘটে। এ এলাকায় একদিন আগে একই ধরনের দুর্ঘটনায় ছয় মালিয়ান সৈন্য নিহত হয় বলেও দেশটির জাতিসংঘ মিশনের এক প্রতিবেদনে বলা হয়।

উল্লেখ্য, এর আগে, ২৩ সেপ্টেম্বর , ২০১৭ আফ্রিকার মালিতে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়েছিলেন। এ সময় আহত হয়েছিলেন আরো চার জন। নিহতরা হলেন সার্জেন্ট আলতাফ, ইএমই (দিনাজপুর), ল্যান্স করপোরাল জাকিরুল, আর্টিলারি (নেত্রোকোনা), সৈনিক মনোয়ার, ইস্টবেঙ্গল (বরিশাল)। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, মালিতে শনিবার (২৩ সেপ্টেম্বর) সন্ত্রাসীদের সঙ্গে বাংলাদেশি শান্তিরক্ষীদের সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ হয়। এ সময় শান্তিরক্ষীরা সফলভাবে তাদের প্রতিহত করতে সক্ষম হয়। এরই ধারাবাহিকতায় রবিবার (২৪ সেপ্টেম্বর) দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার পথে আবারও সন্ত্রাসীরা তাদের ওপর হামলা চালায়। এ সময় সাহসিকতা ও সফলতার সঙ্গে তারা সন্ত্রাসীদের প্রতিহত করতে সক্ষম হয়। তবে, সংঘর্ষের একপর্যায়ে সন্ত্রাসীদের পুঁতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে তিন জন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হন। আহত হন আরও চার জন। তারা হলেন মেজর জাদিদ, পদাতিক (ঢাকা); করপোরাল মহিম, পদাতিক (নোয়াখালী); সৈনিক সবুজ, পদাতিক (নওগাঁ) ও সৈনিক সরোয়ার, পদাতিক (যশোর)। আহতদের গাঁও শহরে উন্নত চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী সংঘর্ষ কবলিত মালিতে স্থিতিশীলতা বজায় রাখতে কাজ করে আসছে। নাইজার ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী মালিতে ইসলামপন্থি সশস্ত্র বিদ্রোহী ও জঙ্গিরা প্রায়ই আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী ও দেশটির সেনাবাহিনীর ওপর হামলা চালায় বলে খবর পাওয়া যায়। এতে সেখানে অনেক শান্তিরক্ষীদের প্রাণ হারাতে হয়েছে।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?