বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১৩ জানুয়ারী, ২০১৮, ০৩:২২:৪০

বিয়ের দিন কাঙ্ক্ষিত লুক পেতে যা খাবেন

বিয়ের দিন কাঙ্ক্ষিত লুক পেতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক : চলছে শীতের মৌসুম। এই সময়টা আমাদের দেশে বিয়েরও মৌসুম। আর বিয়ে নিয়ে সব মেয়ের মধ্যেই অন্যরকম এক ভালোলাগা কাজ করে। সেই সঙ্গে ভয়, নানা উৎকণ্ঠা তো রয়েছেই। সব মেয়েরই নানা স্বপ্ন থাকে এই দিনকে ঘিরে। নিজেকে সবচেয়ে সুন্দর করে সাজানোর দিনও এটি। সেজন্য সবার আগে থাকা চাই সুস্থতা। ধরে রাখা চাই ফিটনেস। খাবারে আনা চাই নিয়ন্ত্রণ।

জেনে নিন এমনই কিছু বিষয় যা মেনে চললে সহজেই মিলবে আপনার কাঙ্ক্ষিত লুক। বিয়ের সাজে আপনি হয়ে উঠবেন অনন্যা।

প্রচুর পানি পান করুন

পানি আমাদের শরীরের জন্য সবচেয়ে উপকারী। কারণ এটি আমাদের শরীরের ভেতরকার ক্ষতিকর পদার্থসমূহ বের করে দেয়। এটি হচ্ছে ক্যালরিমুক্ত, ফ্যাটমুক্ত পানীয় যা আপনার শরীরের অতিরিক্ত চর্বি কাটাতে সাহায্য করবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পানি আমাদের সঠিক বিপাকক্রিয়ায় সাহায্য করে।

একটু পরপর খান

একটু পরপর খাবার খেলে তা আপনার হজমের জন্য সহায়ক হবে। সঠিক বিপাকক্রিয়ার অর্থ হচ্ছে আপনার শরীরে নিয়মিত পর্যাপ্ত ক্যালরি ক্ষয় হচ্ছে। তাই সঠিক ওজন পেতে চাইলে অন্তত দুই থেকে তিন ঘণ্টা পরপর কিছু খাওয়ার চেষ্টা করুন।

দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন

দুগ্ধজাত খাবার যেমন দুধ, চিজ, মাখন ইত্যাদি এড়িয়ে চলুন কারণ এগুলো হজমে অনেক বেশি সময় নেয়। এই ফ্যাটযুক্ত খাবার হজমে সমস্যা করতে পারে, এমনকি গ্যাস্ট্রিকও হতে পারে এর কারণে। বিয়ের দিনটিতে এসব সমস্যায় না পড়তে চাইলে বিয়ের ঠিক কদিন আগে থেকেই এই খাবারগুলো এড়িয়ে চলুন।

অতিরিক্ত চর্বি এবং মিষ্টি এড়িয়ে চলুন

কী খাচ্ছেন? একটু খেয়াল রাখুন প্রতিদিনের খাবার তালিকায়। কারণ আপনার প্রতিদিনের খাবারই মূল ভূমিকা রাখে ওজন বৃদ্ধি কিংবা কমার ক্ষেত্রে। যদি চান ওজন না বাড়ুক, তাহলে অতিরিক্ত চর্বি এবং মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন।

আজকের প্রশ্ন

শিক্ষা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জাতির জন্য এমন পরামর্শ ভয়ানক নয় কি?