রবিবার, ২১ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮, ০৪:২৬:০২

প্রেমের সম্পর্ক কতদিন টিকবে জানতে চান!

প্রেমের সম্পর্ক কতদিন টিকবে জানতে চান!

লাইফস্টাইল ডেস্ক : বর্তমান প্রজম্মের ছেলে-মেয়েদের মধ্যেই অধিকাংশরাই প্রেমের সম্পর্কে জড়ান। তবে এদের শেষ পরিণতি সুখময় হয় খুব কম যুগলের। দেখা যায় অনেক সময় তা টেকে না। এ বিষয়টি নিয়ে যে সমস্ত যুগল চিন্তিত তাদের জন্য সুখবর রয়েছে।

জেনে নিন সেই সুখবরটি কি?

গবেষকদের দাবি, এবার প্রযুক্তির মাধ্যমেই জানতে পারবেন প্রেমের সম্পর্কের মেয়াদ।

প্রেমে করা বা প্রেমে পড়া যতটা না সুখময়, আনন্দদায়ক! তার থেকে এই মধুর সম্পর্কটা টিকিয়ে রাখতে ঠিক ততখানি কাঠখড় পোড়াতে হয়। তোহ কি হয়েছে, তবুও অধিকাংশ মানুষেরই চাওয়া তার সঙ্গীর সাথে সম্পর্ক টিকিয়ে রাখতে। যদিও এতো সব কিছু কার সত্ত্বেও সেই প্রেমের সম্পর্ক টিকিয়ে রাখা যাবে কিনা কিংবা থাকবে কিনা, সেই নিশ্চয়তা টুকু থাকে না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা গবেষণা করে দেখেছেন কি ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জানা যাবে আপনার সম্পর্কের মেয়াদ।

ওই প্রতিবেদনে গবেষকরা জানান, ১৩৪টি প্রেমিক যুগলের মধ্যে পরীক্ষা চালানো হয়। এই প্রেমিক-প্রেমিকারা কত সময় কথাবার্তা বলেছেন এবং কথাবার্তা বলার সময় যুগলরা কোন ভঙ্গিমায় কথা বলছে সেই বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

এ বিষয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রেমিক-প্রেমিকারা কথা বলার সময় কি ধরনের কথা বলেছে সেগুলো নিয়ে কোনো মাথাব্যথা নেই।

শুধুমাত্র কত সময় কথা হচ্ছে এবং কথা বলার সময় গলার স্বর কেমন হয় সেটা ধরা পড়ে যন্ত্রে। আর এটা থেকেই পরীক্ষা করে বুদ্ধিমান যন্ত্র বলে দিতে পারে কোন প্রেমিক যুগলের সম্পর্ক কতদিন পর্যন্ত টিকবে।

আজকের প্রশ্ন

শিক্ষা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জাতির জন্য এমন পরামর্শ ভয়ানক নয় কি?