শুক্রবার, ২০ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৮, ১০:২১:২১

আলিঙ্গন ছোট্ট শব্দ হলেও রয়েছে ব্যাপকতা

আলিঙ্গন ছোট্ট শব্দ হলেও রয়েছে ব্যাপকতা

লাইফস্টাইল ডেস্ক : আলিঙ্গন ছোট্ট একটি শব্দ হলে এর কিন্তু রয়েছে ব্যাপকতা এবং ক্ষমতা। একটু আলিঙ্গন দেহ মনে প্রশান্তির পরশ ছড়িয়ে দিতে পারে। ভাল করে দিতে পারে অবসাদগ্রস্থ মন।তাই প্রিয় মানুষটিকে আজ বাহুবন্ধনে আবদ্ধ করে নিজেও প্রশান্তি লাভ করুন আর আপনার প্রিয় মানুষটিকে রাঙিয়ে তুলুন ভালবাসা দিয়ে।

ভ্যালেন্টাইন উইকে আজ প্রিয়জনকে আলিঙ্গনের দিন। অর্থাৎ ‘হাগ ডে।’

দামী কোনো উপহার ছাড়াই আজ কিছুক্ষণের স্পর্শই প্রকাশ করবে ভালোবাসার গভীরতা। বিশ্বব্যাপী এই দিনটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়ে থাকে। অনেক যায়গায় আয়োজন করা হয় নানা প্রতিযোগিতার।

এই আলিঙ্গনের কিন্তু কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে।প্রিয় মানুষটিকে জড়িয়ে ধরলে অক্সিটোসিন হরমোন তৈরি হয় যা রক্তে ছড়িয়ে পড়ে। অক্সিটোসিন মানসিক চাপ, রাগ, একাকীত্ব, দুশ্চিন্তা দূর করতে সহায়তা করে এবং রক্তচাপ কমায়। এছাড়াও স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। এছাড়াও ভালোবাসার মানুষটিকে জড়িয়ে ধরলে মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বৃদ্ধি পায়। মাত্র এক মিনিটের আলিঙ্গনেই সেরোটোনিন মস্তিষ্কে সুখের অনুভূতির সৃষ্টি করতে পারে।

গবেষকদের মতে প্রিয় মানুষটিকে নিয়মিত যাদের আলিঙ্গন করার সুযোগ মেলে তারা অন্যদের চাইতে তুলনামূলক ভালো এবং সহানুভূতিশীল মানুষ হয়। আশে পাশের মানুষের সঙ্গে তাদের আচরণ সাধারণত ভালো হয়।

এছাড়াও আলিঙ্গন রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকলে শরীরের টিস্যুগুলো নরম থাকে এবং পেশীগুলো শিথিল হয়। ফলে শরীরের যে কোনো ধরণের ব্যথা কমাতে ইতিবাচক ভূমিকা রাখে প্রতিদিন অল্প কিছুক্ষণের আলিঙ্গন।

তাই যখনই মন খারাপ হবে, একা লাগবে কিংবা হতাশায় ডুবে যাবেন, তখন প্রিয় মানুষটিকে বলুন কিছুক্ষণ জড়িয়ে ধরে রাখতে। সেই মানুষটি হতে পারে কাছের ভালোবাসার মানুষ, কাছের কোনো বন্ধু অথবা পরিবারের কেউ। কিছুক্ষণের মধ্যেই ভালো লাগায় ভরে উঠবে মন। তাই হাগ ডে উপলক্ষে আজকের দিন তো বটেই, পাশাপাশি প্রতিদিনই প্রিয়জনকে রাখুন ভালোবাসার আলিঙ্গনে। কিন্তু এর ক্ষমতা অনেক। একটু আলিঙ্গন মুহূর্তেই কারও মন ভালো করে দিতে পারে। ভ্যালেন্টাইন উইকে আজ প্রিয়জনকে আলিঙ্গনের দিন। অর্থাৎ ‘হাগ ডে।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?