বুধবার, ১৯ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮, ০৬:১৬:১২

সম্পর্কে প্রতারণার ঘটনা কতটা সাধারণ?

সম্পর্কে প্রতারণার ঘটনা কতটা সাধারণ?

লাইফস্টাইল ডেস্ক : সম্পর্কে প্রতারণার ঘটনা অহরহ ঘটে থাকে। এ নিয়ে বিশেষজ্ঞরা নানা অভিযোগ পেয়ে থাকেন। পরামর্শ চান ভুক্তভোগীরা। অনেকেই প্রশ্ন রাখেন, সম্পর্কে প্রতারণার ঘটনা কতটা সাধারণ বা এটা কি খুব সহজেই ঘটে থাকে?

বিশেষজ্ঞদের মতে, প্রশ্নটির জবাব দারুণ কঠিন। এটা যার যার মানসিকতার ওপর নির্ভর করে। প্রতারণার সংজ্ঞা একেক মানুষের কাছে একেক ধরনের হতে পারে। তবে সাধারণ অর্থে মানুষ আবেগ বা যৌনতার ক্ষেত্রে বিশ্বাসঘাতকতার কথাই বলে থাকে।

বিভিন্ন ধরনের প্রতারণা নিয়ে গবেষণা করেন। বিচিত্র ফলাফল বেরিয়ে আসে। ২০১০ সালের এক বিশ্লেষণমূলক গবেষণায় ৩১টি ভিন্ন ভিন্ন গবেষণার ফলাফল পর্যবেক্ষণ করা হয়। এই বিশ্লেষণী গবেষণাপত্র প্রকাশিত হয় ‘পারসোনালিটি অ্যান্ড ইন্ডিভিজুয়াল ডিফারেন্সেস’-এ। গবেষণায় দেখা গেছে, ১.২ শতাংশ থেকে ৮৫.৫ শতাংশ পর্যন্ত মানুষের জীবনে প্রতারণার ঘটনা ঘটেছে।

সংকীর্ণ অর্থে প্রতারণাকে যৌনতার ক্ষেত্রে ব্যাখ্যা কর হয়। আর ব্যাপক অর্থে আবেগ ও যৌনতা উভয় ক্ষেত্রে প্রতারণার বিষয়টি বিবেচনা করা হয়। গবেষণায় দেখা গেছে, ৮৫.৫ শতাংশ মানুষ প্রতারণাকে ব্যাপক অর্থে ব্যাখ্যা করছেন। এর মধ্যে সঙ্গী-সঙ্গিনীকে এড়িয়ে অন্যের সঙ্গে ভাব জমানোর মতো বিষয়ও রয়েছে।

মানুষের চরিত্রগত বৈশিষ্ট্য এবং সম্পর্কের ধরনের ওপর ভর করে প্রতারণার নানা ধরন গড়ে ওঠে। গবেষণায় বলা হয়, নারী অপেক্ষা পুরুষের মধ্যে প্রতারণার প্রবণতা বেশি দেখা যায়। এ ছাড়া বিবাহিতদের চেয়ে অবিবাহিত জুটিদের মধ্যে প্রতারণার ঘটনা বেশি বলে তুলে ধরা হয়।

২০১০ সালের গবেষণাপত্রে বলা হয়, বিবাহিতদের প্রতি ৪-৫ জনের মধ্যে একজন তার সঙ্গী ছাড়াও অন্য মানুষের সঙ্গে যৌন সম্পর্কে জড়িয়ে পড়েন। আবার কলেজপড়ুয়া প্রেমিক জুটিদের মধ্যে প্রতি ২-৩ জনের মধ্যে একজন সঙ্গী-সঙ্গিনীর সঙ্গে প্রতারণা করেছেন।

তবে যারা প্রতারণা করেন তারা যে বিষয়টিকে সমর্থন দেন তা নয়। সংক্ষেপে বলা যায়, প্রতারণা অতি সাধারণ একটি ঘটনা। এ প্রশ্নের জবাব ব্যক্তিভেদে ভিন্নরকম হতে পারে, জবাবটা তার মানসিকতার ওপর নির্ভর করবে।
সূত্র : বিজনেস ইনসাইডার

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?