শনিবার, ২৩ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮, ০৬:৫৩:০৬

গরমেও ত্বক থাকবে উজ্জ্বল

গরমেও ত্বক থাকবে উজ্জ্বল

লাইফস্টাইল ডেস্ক : গরমের সময় রোদ এবং ধুলোবালিতে সবচেয়ে বেশি ক্ষতি হয় আমাদের ত্বকের। ত্বক হয়ে পড়ে নিস্তেজ এবং অনুজ্জ্বল। তাই এ সময়ে প্রয়োজন হয় ত্বকের বাড়তি যত্নের। যা আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এবং ত্বককে করে তুলবে আরো প্রাণবন্ত।

ত্বকের যত্ন নেওয়ার আগে জেনে নিন আপনার ত্বকের ধরন কেমন। স্বাভাবিক, তৈলাক্ত, মিশ্র না শুষ্ক। ত্বকের ধরন অনুযায়ী যত্ন নিন।

যতই ব্যস্ত থাকুন না কেন প্রতিদিন বাসায় অন্তত একটা ঘরোয়া প্যাক ব্যবহারের চেষ্টা করবেন। যা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করবে।

জেনে নিন ত্বকের যত্নে বিউটি এক্সপার্টদের দেওয়া কয়েকটি ঘরোয়া ফেইসপ্যাক সম্বন্ধে-

• ধুলোবালির কারণে ত্বকের লোমকূপে ময়লা জমে ত্বকের কোষ মরে যায়। যার ফলে ত্বকে ব্লাকহেডস এবং হোয়াইট হেডসের সমস্যা দেখা দেয়। তাই ত্বকের মৃত কোষ দূর করতে মুসুরের ডাল বাটা, সামান্য মধু ও এক চা চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে পুরো মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। কয়েকদিনের মধ্যেই ত্বকের মৃত কোষ দূর হয়ে যাবে।

• গরমে তৈলাক্ত ত্বকে ময়লা বেশি জমে। এর ফলে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। তাই এ সময়ে তৈলাক্ত ত্বকে মুসুরের ডাল, লেবুর রস, মধু, পাকা পেঁপে একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

• শুষ্ক ত্বকে গরমের সময় নমনীয়তা কমে যায়। তাই এই আবহাওয়ায় শুষ্ক ত্বকে মূলতানি মাটি, এক চা চামচ মধু, এক চা চামচ কাঁচা দুধ এবং যেকোনো একটি ফল কুচি করে বা বেটে একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের রুক্ষতা দূর হবে এবং ত্বক হবে মসৃণ।

• স্বাভাবিক ত্বকে চন্দন বাটা, কমলা লেবুর খোসা বাটা, মধু, গোলাপের পাপড়ি, ময়দা এবং এলোভেরা ভালো করে মিয়িয়ে পুরো মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ভিজিয়ে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক হয়ে উঠবে নরম ও উজ্জ্বল।

• মিশ্র ত্বকের জন্য মুসুরের ডাল, মূলতানি মাটি, পাকা কলা, গাদা ফুলের পাপরি ও দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। যাদের তৈলাক্ত ত্বক তারা একই প্যাকের মধ্যে দুধের পরিবর্তে মালটা বা কমলার রস ব্যবহার করুন। গরমের সময় এই প্যাকটি ত্বকের জন্য বেশ উপকারী।

পরামর্শ
১. ফেইসপ্যাক শুকিয়ে গেলেই ধুয়ে ফেলুন। বেশিক্ষণ রেখে দিলে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে।
২. বাইরে যাওয়ার সময় এবং বাইরে থেকে এসে একটুকরা বরফ পুরো মুখে ভালোকরে ঘষে নিন। দেখবেন চেহাড়ায় ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।
৩. গরমে তেলবিহীন ক্রিম ব্যবহার করুন। এতে ঘাম হবে কম।
৪. বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন।
৫. গ্লিসারিন-সমৃদ্ধ সাবান অথবা ক্লিনজার বা ফেসওয়াশ ব্যবহারের চেষ্টা করুন।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?