সোমবার, ২৩ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৭ এপ্রিল, ২০১৮, ০৫:১৬:৩১

দীর্ঘস্থায়ী দাম্পত্য চায় না ধনীরা

দীর্ঘস্থায়ী দাম্পত্য চায় না ধনীরা

লাইফস্টাইল ডেস্ক : বর্তমানে বিবাহবিচ্ছেদের সংখ্যাটা একটু বেশিই বলা যায়। বিশেষ করে এই আধুনিক যুগে বিনোদনের ব্যবস্থা বেশি থাকায় মানুষের মধ্যে পরপস্পরকে অনুভব করাটা কমে গেছে। যুক্তরাজ্যের ওয়ালসের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, ধনী মানুষেরা দীর্ঘস্থায়ী দাম্পত্য জীবনে বিশ্বাসী নয়।

গবেষণা দলটির প্রধান ড. এন্ড্রু জি থমাস বিষয়টি ব্যাখ্যা করেছেন, অনেকেই দীর্ঘস্থায়ী সম্পর্কে বিশ্বাস করেন না। মনোবিজ্ঞানীদের মতে, মানুষ দীর্ঘস্থায়ী সম্পর্কে বিশ্বাস করে কিনা এটা নির্ভর করে তাদের সার্বিক অবস্থার ওপর। সিঙ্গেল বাবা/মা হিসেবে নিজের সন্তানকে লালন-পালন করার ক্ষমতা আছে কিনা সেটিও একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে কাজ করে।

গবেষকদের দলটি ১৫১ জন নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকদের উপর পরীক্ষা চালায়। যার মধ্যে পুরুষের সংখ্যা ছিল ৭৫ এবং বাকিরা ছিল নারী।

পরীক্ষায় তাদেরকে সম্ভাব্য ৫০ জন পার্টনার খুঁজে বের করার জন্য ছবি দেয়া হয়েছিল। তারা এই সম্ভাব্য পার্টনারের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক অথবা স্বল্পস্থায়ী সম্পর্কে যেতে চান কিনা সে সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল।

পরীক্ষার দ্বিতীয় পর্যায়ে, তাদেরকে বিভিন্ন বিলাস দ্রব্য যেমন স্পোর্টস কার, জুয়েলারি, ম্যানসন এবং আকর্ষণীয় কেন্দ্রসমূহের ছবি দেখানো হয়।

এটা করার পর অংশগ্রহণকারীদের আবারো সম্ভাব্য পার্টনারের ছবি দেখিয়ে জানতে চাওয়া হয় যে, তারা তাদের সাথে দীর্ঘস্থায়ী অথবা স্বল্পস্থায়ী সম্পর্কে যেতে চান কিনা।

গবেষণার শেষ পর্যায়ে দেখা যায় বিলাসদ্রব্যের ছবি দেখে নারী এবং পুরুষ অংশগ্রহণকারীদের অধিকাংশই তখন স্বল্পস্থায়ী সম্পর্কের পক্ষে মত দেন।

এ থেকে গবেষক দলটি এ সিদ্ধান্তে উপনীত হন যে, যারা ধনী এবং সুস্থির জীবন-যাপন করেন তারা দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে চান না।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?