সোমবার, ১৬ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১১ জুলাই, ২০১৮, ১১:৩৬:০৭

বিয়েতে খরচ যত বেশি, বিচ্ছেদের শঙ্কাও তত বেশি

বিয়েতে খরচ যত বেশি, বিচ্ছেদের শঙ্কাও তত বেশি

লাইফস্টাইল ডেস্ক : বিয়ের অনুষ্ঠানের নাম শুনলেই খরচের ভয়ে অনেকের মুখ শুকিয়ে যায়। কারণ ইদানিং বিয়ের অনুষ্ঠান মানেই কয়েক লাখ টাকার ধাক্কা। ব্রাইডাল শো, ম্যাগাজিন, ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর কথা শুনে মনে হয় বিয়ের অনুষ্ঠানে জাঁকজমক যত বেশি, সেই দম্পতি সুখিও হবেন তত বেশি। তবে একটি গবেষণা বলছে ভিন্ন কথা। গবেষণায় দেখা যাচ্ছে বিয়ের অনুষ্ঠানে খরচ কম হলেই বিচ্ছেদের ঝুঁকি কম হয়। খবর দি ইন্ডিপেন্ডেন্ট।

এ গবেষণার জন্য ৩,০০০ বিবাহিত ব্যক্তির ওপর জরিপ করেন যুক্তরাষ্ট্রের এমোরি ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক অ্যান্ড্রু ফ্রান্সিস-ট্যান এবং হিউগো এম মিয়ালন। তারা দেখেন, কিছু কিছু কাজে বাড়ে বিবাহবিচ্ছেদের সম্ভাবনা। গবেষণার ফলাফল বলছে, এনগেজমেন্ট রিং এবং বিয়ের অনুষ্ঠানে খরচ যত বেশি হয়, দাম্পত্য ততই সংক্ষিপ্ত হয়।

দেখা যায়, এনগেজমেন্ট রিংয়ের খরচ ২ হাজার মার্কিন ডলার বা তার বেশি হলেই বিচ্ছেদের ঝুঁকি হয় বেশি। আরও পরিষ্কার করে বললে, যেসব পুরুষ ২ থেকে ৪ হাজার ডলারের মাঝে এনগেজমেন্ট রিং কেনেন, তাদের বিচ্ছেদের ঝুঁকি ১.৩ গুণ বেশি হয় তাদের তুলনায় যারা ৫০০ ডলার থেকে ২ হাজার ডলারের ভেতরেই রিং কেনেন।

বিয়ের অনুষ্ঠানের খরচের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ১ হাজার ডলারের মাঝেই বিয়ের অনুষ্ঠান সেরে ফেললে উল্লেখযোগ্য পরিমাণে কমে বিচ্ছেদের শঙ্কা। এই খরচ ২০ হাজার ডলারের বেশি হলেও ১.৬ গুণ বাড়ে বিচ্ছেদের সম্ভাব্যতা।আরও একটি বিষয় বিচ্ছেদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। একজন আরেকজনকে সুন্দর চেহারার কারণে বিয়ে করলে বিচ্ছেদের ঝুঁকি থাকে বেশি। অবশ্য এনগেজমেন্ট রিং এবং বিয়ের অনুষ্ঠানে একেবারেই খরচ না করাটাও বিচ্ছেদের ঝুঁকি বাড়ায়। বিয়ের পর হানিমুনে গেলে কম হয় এ ঝুঁকি। গবেষকরা বলেন, বিয়ের অনুষ্ঠানে বেশি খরচ না করে বরং হানিমুনে খরচ করাটাই শ্রেয়।

 

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?