সোমবার, ১৯ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮, ০৫:১৪:৫৫

কয়েক দশকে সূর্যের উষ্ণতা কমবে ৭%

কয়েক দশকে সূর্যের উষ্ণতা কমবে ৭%

ঢাকা : বিজ্ঞানীরা নানা সময়ে আমাদের আবহাওয়ামণ্ডল বা সৌরমণ্ডল নিয়ে নানা সতর্কতামূলক বক্তব্য প্রচার করে থাকে। কখনও বলা হয় বায়ুমণ্ডলের উষ্ণতা বেড়ে গলতে শুরু করেছে মেরু এলাকার বরফ, বাড়তে শুরু করে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। সকর্ত করে বলা হয়, এভাবে পৃথিবী পৃষ্ঠের উষ্ণতা বাড়তে থাকলে আগামী কয়েক দশকেই ডুবে যাবে সমুদ্র তীরবর্তী অনেক এলাকা।

উষ্ণতা বৃদ্ধি যখন আমাদের মধ্যে আতঙ্ক আর প্রবল সচেতনার বিষয় হয়ে দাঁড়িয়েছে তখনই গবেষকরা শোনাচ্ছেন ঠিক বিপরীত এক সতর্ক বার্তা।

তাদের দাবি সম্প্রতি তারা এক গবেষণায় দেখেছেন, সূর্যের অভ্যন্তরীণ তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে। তাদের আশঙ্কা আগামী ২০৫০ সালের মধ্যে সূর্যের তাপমাত্রা অনেকটাই  কমে যাবে। অর্থাৎ ২০৫০ সালের সূর্য আজকের মতো এতোটা তেজ গনগনে থাকবে না!

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সাম্প্রতিক সময়ের সৌর-চক্রগুলোর শীতলীকরণ কুণ্ডলীগুলো পর্যবেক্ষণ করে এমন তথ্য প্রকাশ করেছেন।

গবেষণা নিবন্ধটি শিকাগো ভিত্তিক একটি জোর্তিবিদ্যা বিষয়ক সাময়িকীতে প্রকাশিত হয়।

তারা বলছেন, আগামী কয়েক দশকের মধ্যেই আসন্ন গ্রান্ড মিনিমামের সময়ে সূর্যের তামমাত্রা ৭ শতাংশ কমে যাবে।

গবেষকরা বলছেন, এই সময়টাতে সূর্যের অভ্যন্তরের অনেক ক্রিয়াই ধীর গতির হবে। এর প্রভাবে সূর্য কিছুটা শীতল হয়ে যাবে। যার প্রভাবে পৃথিবীও কিছুটা শীতল হবে।

সতের শতকের মাঝামাঝিতে পৃথিবীতে যে গ্রান্ড মিনিমাম হয় তার প্রভাবে তাপমাত্রা এতোটা নিচে নেমে গিয়েছিল যে টেমস নদী জমাট বেঁধে গিয়েছিল।

যাইহোক সূর্যের তাপমাত্রা যখন কমবে তখন তার প্রভাব কিন্তু সারা বিশ্বে এক রকমের হবে না। ইউরোপের কিছু এলাকার তাপমাত্রা কমলেও যুক্তরাষ্ট্রের আলাস্কা বা গ্রীনল্যান্ডের তাপমাত্রা উল্টো কিছুটা বাড়তি অনুভূত হতে পারে।

তাপমাত্রার এই ধরনের হ্রাসকে অনেকে বলে থাকেন বৈশ্বিক উষ্ণতা প্রশমনের প্রাকৃতিক সমাধান। তবে বিজ্ঞানীরা এই ধরনের কথাবার্তাকে কোনো পাত্তাই দেন না।

তাদের মতে, গ্রান্ড মিনিমামের কারণে সার্বিকভাবে বৈশ্বিক উষ্ণতার প্রভাব কিছুটা কমতে পারে। তবে এই উপায়ের ওপর ভরসা করে বসে থাকলে বৈশ্বিক উষ্ণায়ন থেমে থাকবে না।

তারা হিসাব করে দেখেছেন, গ্রান্ড মিনিমামের কারণে আগামী ২০২০ সাল থেকে ২০৭০ সালের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা শূন্য দশমিক ২৫ শতাংশ কমে আসবে।

আজকের প্রশ্ন

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘সরকার খালেদা জিয়ার রায় নির্ধারণ করে রেখেছে।’ তার এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?