বুধবার, ২৩ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৮, ১১:৫৪:০২

ফোর জি তরঙ্গ নিলাম মঙ্গলবার

ফোর জি তরঙ্গ নিলাম মঙ্গলবার

ঢাকা : ফোর জি তরঙ্গ নিলাম করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আজ মঙ্গলবার নিলাম অনুষ্ঠিত হবে। শুধু গ্রামীণফোন ও বাংলালিংক ফোর জি তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে। ২০ ফেব্রুয়ারি তাদের লাইসেন্স হস্তান্তর করা হতে পারে।

বিটিআরসি সচিব সরওয়ার আলম জানান, ফোর জি তরঙ্গ নিলামে ৪ অপারেটর আবেদন করলেও শুধু গ্রামীণফোন ও বাংলালিংক এ নিলামে অংশ নিচ্ছে। বন্ধ হয়ে যাওয়া অপারেটর সিটিসেল নিলামে অংশ না নেওয়াতে পুনরায় চালু হওয়ার সম্ভবনা আর থাকলো না। এদিকে দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবিও নিলামে অংশ নিচ্ছে না।

রবি এয়ারটেলের সঙ্গে একীভূত হওয়ার কারণেই আর কোনো তরঙ্গ নিচ্ছে না বলেই  মনে করছে বিটিআরসি। তবে রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর জি লাইসেন্স পাওয়ার পরই ফোর জি সেবায় আসতে হবে। রাষ্ট্রায়ত্ব অপারেটর টেলিটক এ নিলামে অংশ না নেওয়া নির্ধারিত ছিল বলে জানিয়েছে বিটিআরসি।

ফোর জি তরঙ্গ বরাদ্দ নীতিমালায় এক হাজার ৮০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামের ভিত্তিমূল্য ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্টজে ৩০ মিলিয়ন ডলার। আর থ্রি জির ২ হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।

সরওয়ার আলম জানান, গ্রামীণফোন শুধু ১ হাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গে এবং বাংলালিংক দুই হাজার ১০০ মেগাহার্টজ ও এক হাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে। ইতোমধ্যে দুটি ব্র্যান্ডে নিলামে অংশ নিতে বাংলালিংক ৩০০ কোটি টাকা এবং গ্রামীণফোন একটি ব্র্যান্ডে অংশ নিতে ১৫০ কোটি টাকা বিড আর্নেস্ট মানি জমা দিয়েছে।

চারটি ব্লকে এক হাজার ৮০০ মেগাহার্টজে (১ম ব্লক- ৫ দশমিক ৬ মেগাহার্টজ, ২য় ব্লকে ৫ মেগাহার্টজ করে দুটি এবং দুই দশমিক ৪ মেগাহার্টজ আরেকটি ব্লক) এবং দুই হাজার ১০০ মেগাহার্টজ ৫টি ব্লকে (প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে) এ নিলাম হবে।

টু-জির ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ড এবং থ্রিজির ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের মিলিয়ে গ্রামীণফোনের হাতে মোট তরঙ্গ রয়েছে ৩২ মেগাহার্টজ। এছাড়া বাংলালিংকের হাতে ২০ মেগাহার্টজ এবং রাষ্ট্রায়াত্ব টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ রয়েছে। রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ এখন ৩৬ দশমিক ৪ মেগাহার্টর্জ।

জানা গেছে, গতকাল সোমবার বিটিআরসি কার্যালয়ে নিলাম মহড়ায় বাংলালিংক ২১০০ মেগাহার্টজ থেকে দুটি ব্লক (১০ মেগাহার্টজ) এবং ১৮০০ মেগাহার্টজ থেকে একটি ব্লকে আরও ৫ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ নিয়েছে। গ্রামীণফোন ১৮০০ মেগাহার্টজ থেকে দুটি ব্লকে ১০ মেগাহার্টজ নিয়েছে।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?