সোমবার, ২৩ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮, ০১:০৯:১০

এখনি আপনার ফেসবুক ম্যাসেঞ্জার সেটিং চেক করুন!

এখনি আপনার ফেসবুক ম্যাসেঞ্জার সেটিং চেক করুন!

ঢাকা : আপনার মেসেঞ্জারে কি কোন পপ আপ নোটিফিকেশন এসেছে? যদি এসে থাকে তাহলে এখনি চেক করে দেখুন। জেনারেল ডাটা রক্ষার্থে ফেসবুকের এক বিশেষ ব্যবস্থাপনা এটি। এই নোটিফিকেশনের জন্য মূলত ২৫শে মের মাঝে নতুন জেনারেল ডাটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) দ্বারা বিজ্ঞপ্তিটি অনুমোদন দেওয়া হয়েছে।

জিডিপিআর তাদের গুগল এবং ফেসবুকের মতো প্রযুক্তি সংস্থাগুলিকে এক লাইনে আনার জন্য ডিজাইন করছেন, যেন এতে করে তারা ব্যক্তিগত ব্যবহারকারীর ডেটা সংগ্রহ ও ভাগ করে নিতে পারে।

এই অফারটি মূলত আসে যখন মার্ক জুকারবার্গ এই সপ্তাহে ক্যামব্রিজ এনালাইটিক কেলেঙ্কারির সমস্যা মোকাবেলার জন্য কংগ্রেসের সামনে বসলেন। সর্বশেষ অনুমান অনুযায়ী ৮৭ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীরা ‘এই হল আপনার ডিজিটাল লাইফ’ ​​ক্যুইজ খেলার মাধ্যমে নিজেদের তথ্য হারিয়েছেন।

সাম্প্রতিক সময়ে, এটি প্রকাশ পায় যে মেসেঞ্জার ব্যবহারকারীদের ব্যক্তিগত কথোপকথনগুলি ব্রিটিশ পরামর্শদাতা সংস্থার হাতে চলে যেতে পারে- তবে এই দাবি কোম্পানী অস্বীকার করেছে।

মূলত গতকাল রাত থেকেই ইউরোপিয়ান দেশের বিভিন্ন ব্যবহারকারীদের মোবাইল ও ট্যাবে মেসেঞ্জারে নোটিফিকেশন আসতে শুরু করেছে। তবে এই সেবা কিছুদিনের মাঝে সারাবিশ্বে ছড়িয়ে পড়বে। নোটিফিকেশনে লিখা আছে ‘ইম্পরট্যান্ট আপডেটস টু রিভিউ। পিলিজ রিভিউ ইওর ডাটা সেটিংস বাই ২৫ মে টু কন্টিনিউ ইউজিং মেসেঞ্জার।’ অর্থাৎ, আপনার মেসেঞ্জারের জন্য গুরুত্বপূর্ণ আপডেট প্রয়োজন। তাই মেসেঞ্জার সবসময় চালানোর জন্য ২৫শে মে এর মাঝে ডাটা সেটিংস রিভিউ করে সেটিংস করে নিন।

ওখানে ‘রিভিউ নাও’, নামে একটি অপশন আসলে সেখানে ক্লিক করে আপডেট করে নিন। তবে অনেক ইউজার জানিয়েছে, এখনও এই অপশন ঠিকভাবে কাজ করছে না।

মূলত নিজেদের ব্যক্তিগত তথ্য গোপন রাখার জন্য ফেসবুক এই পদক্ষেপ নিয়েছে। তাই খুব শীঘ্রই এই কাজ সম্পন্ন হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?