রবিবার, ১৯ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৩ আগস্ট, ২০১৮, ১০:৫২:১৯

সূর্যের কাছাকাছি পৌঁছতে নাসা অভিযান শুরু

সূর্যের কাছাকাছি পৌঁছতে নাসা অভিযান শুরু

ঢাকা : সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছতে আগামী সপ্তাহেই অভিযান শুরু করছে নাসার সৌরযান পার্কার সোলার প্রোব। মার্কিন মহাকাশ সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে। আগামী ১১ আগস্ট নাসা এই অভিযান শুরু করবে। তাদের দাবি, যে লক্ষ্য নিয়ে তারা এগুচ্ছে সেই নিরিখে এর আগে কোনও সৌরযান সূর্যের এতটা কাছে পৌঁছায়নি। এই অভিযানে সৌরমণ্ডলের বাইরের স্তর তথা করোনায় পৌঁছে যাবে পার্কার সোলার প্রোব।

এই অভিযানের লক্ষ্যে গত ৩০ জুলাই যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর কেপ কানাভেরাল চত্বরের ৩৭ নম্বর লঞ্চ কমপ্লেক্স থেকে প্রস্তুতি শুরু হয়। তারপর দিন সৌরযানকে উৎক্ষেপণ যানের সঙ্গে যুক্ত করা হয়। জানা গিয়েছে, ওই সৌরযান ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স ডেল্টা ৪ রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হবে।

বিজ্ঞানীদের কাছে সূর্য সম্পর্কে আজও অজানা বেশকিছু তথ্য জানতেই এই অভিযান করা হচ্ছে। পাশাপাশি অভিযানকে সামনে রেখে যেভাবে আধুনিক এই সৌরযানে প্রবল তাপমাত্রা সহ্য করার প্রযুক্তির উদ্ভাবন করা হয়েছে তাও নাসার বড়সড় সাফল্য বলা যেতে পারে। পার্কার সোলার প্রোব করোনাকে আরও বিশদে জানতে নানা তথ্য সংগ্রহ করবে। বিজ্ঞানীদের মত, আজও অজানা বহু তথ্য লুকিয়ে রয়েছে করোনার মধ্যেই। কাজেই এই অভিযান নাসা তথা গোটা বিশ্বের মহাকাশবিজ্ঞানীদের কাছে অনেকটাই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?