বুধবার, ১৫ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৪ জুন, ২০১৮, ০৬:৪৯:২৫

‘কালো চামড়ার পুরুষদের সঙ্গে যৌনতা নয়’

‘কালো চামড়ার পুরুষদের সঙ্গে যৌনতা নয়’

ঢাকা : ক্ষণ গণনা পালা শেষ। জমজমাট উদ্বেধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার (১৪ জুন) পর্দা উঠবে ফিফা বিশ্বকাপের। ২১তম বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী খেলায় স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরব মুখোমুখি হবে। বিশ্বসেরা হওয়ার এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে বিশ্বের ৩২টি দল। বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হবে।

এই খেলাটি পরিচালনা করবেন আর্জেন্টিনা এবং ব্রাজিলের রেফারি ও সহকারী রেফারিরা। ৮১ হাজার দর্শক ধারণ ক্ষমতা লুজনিকি মাঠের দিকে গোটা দুনিয়ার মানুষ তাকিয়ে রয়েছে।

এদিকে, বিদেশি কালো চামড়ার লোকদের সঙ্গে যেন যৌন সংসর্গে জড়িয়ে না পড়েন রাশিয়ান নারীরা। দেশেটির সরকারের পক্ষ থেকে এমনই বার্তা দেয়া হয়েছে। বুধবার (১৩ জুন) মস্কোর মহিলা, শিশু ও পরিবার সংক্রান্ত পার্লামেন্ট কমিটির প্রধান ও কমিউনিস্ট পার্টির সদস্য তামারা প্লেটনোভা বলেন, এই ধরনের ঘটনা ঘটলে রাশিয়ান নারীরা অন্য বর্ণের সন্তানদের ‘সিঙ্গল মাদার’ হয়ে যেতে পারে।

তিনি আরো বলেন, রাশিয়ান নারীরা যখনই অন্য দেশের পুরুষকে বিয়ে করেন, তখনই সম্পর্ক খারাপভাবে শেষ হয়ে যায়। বেশির ভাগ সময়েই তাদের সন্তানেরা অন্য দেশে চলে যায়, আর রাশিয়ার মেয়েরা সন্তানদের ফিরে পায় না।

এর আগে ১৯৮০-তে ‘মস্কো গেমস’-এর পর এমন বহু সন্তান জন্ম নিয়েছিল, যাদের ‘চিল্ডরেন অব অলিম্পিকস’ বলে আখ্যা দেয়া হত। সোভিয়েত যুগে কালো চামড়ার শিশুদের বোঝাতে এই কথাটি ব্যবহার করা হত। সেইস ময় গর্ভনিরোধকের প্রচলন খুব বেশি ছিল না। ওইসব সন্তানেরা বিভিন্ন সময় বর্ণবিদ্বেষের শিকার হয়েছে। এই প্রসঙ্গেই এমন বার্তা দিয়েছেন ওই আইন প্রণেতা।

আরো এক আইনসভার সদস্যের দাবি, বাইরের দেশ থেকে ভাইরাস নিয়ে আসতে পারেন যে কেউ, যা রাশিয়ানদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

প্রসঙ্গত, প্রথম ম্যাচটি মাঠে গড়ানোর আধা ঘণ্টা আগে অর্থাৎ রাত সাড়ে ৮টায় ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। উদ্বোধনী কনসার্টে বিখ্যাত তারকা রবি উইলিয়ামস থাকছেন। এছাড়াও রাশিয়ান গায়িকা এইডা গরিফুল্লিনা থাকছেন। এছাড়াও থাকছেন ব্রাজিলকে দুবার বিশ্বকাপ জেতানো তারকা ফুটবলার রোনালদো।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?