রবিবার, ১৮ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৮, ১০:০১:১৯

আমদানি ব্যয় বেড়েছে ৯%

আমদানি ব্যয় বেড়েছে ৯%

ঢাকা : চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধে সামগ্রিকভাবে আমদানি ব্যয় বেড়েছে। আলোচ্য অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ের মধ্যে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুসারে ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে আমদানি হয়েছে প্রায় ২০৭ কোটি ডলারের পণ্য।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, আলোচ্য সময়ে খাদ্য পণ্য ও জ্বালানি তেলের দাম বাড়ায় আমদানি ব্যয় বেড়েছে।

সূত্র বলছে, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাস সময়ে লেটারস অব ক্রেডিটের (এলসি) আওতায় আমদানি হয়েছে মোট ২ হাজার ৪৬৬ কোটি ডলারের পণ্য। আর ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে এলসিতে আমদানি হয়েছিল মোট ২ হাজার ২৫৯ কোটি ডলারের পণ্য।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, আলোচ্য সময়ে এলসি খোলার হারও আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৭৫ শতাংশ বেড়েছে, টাকার অংকে যা ১ হাজার ৭২১ কোটি ডলার । এই অর্থবছরের প্রথমার্ধে এলসি খোলা হয়েছে মোট ৪ হাজার ২৩ কোটি ডলারের। আর ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ ছিল ২ হাজার ৩০২ কোটি ডলারের।

কেন্দ্রীয় ব্যাংকের সূত্রটি সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্ব বাজারে জ্বালানি তেল ও কয়েকটি খাদ্য পণ্যের দামের ঊর্ধ্বগতির কারণে আগামীতে আমদানি ব্যয় আরও বাড়তে পারে।

আজকের প্রশ্ন

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘সরকার খালেদা জিয়ার রায় নির্ধারণ করে রেখেছে।’ তার এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?