বৃহস্পতিবার, ১৯ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮, ১১:৫৫:১২

রাজস্ব ঘাটতি ২৩ হাজার কোটি টাকা

রাজস্ব ঘাটতি ২৩ হাজার কোটি টাকা

ঢাকা: চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) এক লাখ ৪৪ হাজার ৩১১ কোটি ২৮ লাখ টাকা আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার সাত কোটি ৭০ লাখ টাকা কম আদায় হয়েছে। প্রথম নয় মাসে লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৬৭ হাজার ৩১৮ কোটি ৯৮ লাখ টাকা। এনবিআরের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা যায়।
 
চলতি অর্থবছরে দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। নয় মাসে রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে প্রায় ২৩ হাজার কোটি টাকা। অর্থবছর শেষ হতে আর মাত্র তিন মাস বাকি। এ তিন মাসে এনবিআরকে প্রায় এক লাখ কোটি টাকার রাজস্ব আহরণ করতে হবে। তিন মাসে এ বিপুল পরিমাণ রাজস্ব আহরণ অসম্ভব বলে মনে করছেন এনবিআর কর্মকর্তারা। তাই রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় রয়েছে।
 
এনবিআর সূত্র জানায়, মার্চ পর্যন্ত লক্ষ্যমাত্রা এক লাখ ৬৭ হাজার ৩১৮ কোটি ৯৮ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে এক লাখ ৪৪ হাজার ৩১১ কোটি ২৮ লাখ টাকা। এর মধ্যে আয়কর ও ভ্রমণ করে লক্ষ্যমাত্রার বিপরীতে ছয় হাজার ৯৯৬ কোটি টাকা, ভ্যাটে ছয় হাজার ৯৪০ কোটি টাকা এবং আমদানি-রফতানি পর্যায়ে রাজস্ব তিন হাজার ৫৭৪ কোটি টাকা কম আদায় হয়েছে।
 
অর্থবছরের নয় মাসে ঘাটতি দাঁড়িয়েছে ২৩ হাজার সাত কোটি ৭০ লাখ টাকা। যা ফেব্রুয়ারি মাস পর্যন্ত ছিল ১৭ হাজার ৫১২ কোটি টাকা। চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা আদায় প্রবৃদ্ধি ৩৫ শতাংশ ধরা হয়। কিন্তু মার্চ পর্যন্ত প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৪ শতাংশ, যা গত বছরের একই সময়ের তুলনায় সাত শতাংশ কম।
 
এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা একটু বেশি। এ লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছে এনবিআর। যেসব খাতে রাজস্ব আহরণের সম্ভাবনা বেশি, সেদিকে আমরা নজর দিচ্ছি।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?