শুক্রবার, ২১ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮, ১১:১৯:২০

মৃত্যুকে স্মরণ করিয়ে দিতে থাইল্যান্ডের এক বিচিত্র রেস্তোরাঁ

মৃত্যুকে স্মরণ করিয়ে দিতে থাইল্যান্ডের এক বিচিত্র রেস্তোরাঁ

ডেথ -অ্যাওয়ারনেস বা মৃত্যুচিন্তা নামে থাইল্যান্ডে গড়ে উঠেছে বিচিত্র এক রেস্তোরাঁ। জীবনের উদ্দেশ্য ও কর্মফলের কথা স্মরণ করতে একটু ভিন্নভাবে সাজিয়ে তোলা হয়েছে ক্যাফেটি। প্রতিষ্ঠাতা ভিরানুত রোজানাপ্রাতার বিশ্বাস, এখানকার বিচিত্র খাবারের মেন্যুও গ্রাহকদের জীবনের 'মানে' খুঁজতে সাহায্য করবে।

'মৃত্যু' আর 'বেদনা' নামে অভিনব সব পানীয়, আর সোফায় বসে থাকা মানব কঙ্কাল, 'ডেথ অ্যাওয়ারনেস ক্যাফে'র সাজসজ্জায় যোগ করেছে ভিন্ন মাত্রা।

'মিট ইয়োর মেকার' বা আপনার সৃষ্টিকর্তাকে স্মরণ করুন এই স্লোগানে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চালু হয়েছে এই অদ্ভুত রেস্তোরাঁ।

এছাড়াও মৃত্যুকে স্মরণ করিয়ে দিতে গ্রাহকদের জন্য রাখা হয়েছে একটি সাদা রঙের কফিন। কয়েক মিনিট এই কফিনে শোয়ার পর, বিভিন্ন খাবারে পাওয়া যাবে বিশেষ ছাড়।

রেস্তোরাঁর প্রতিষ্ঠাতা মনে করেন, রাজধানীতে হরহামেশা গড়ে ওঠা সাধারণ ক্যাফেগুলোর জন্য এই ডেথ ক্যাফে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

অ্যাওয়ারনেস ক্যাফের প্রতিষ্ঠাতা ভিরানুত রোজানাপ্রাতা বলেন,"গৌতম বুদ্ধ বলেছেন, আপনি যখন মারা যাবেন তখন আপনার নিজ সত্ত্বা মন থেকে আলাদা হয়ে যাবে। এই স্বত্বাই মানুষকে লোভ ও ক্রোধ থেকে দূরে রাখে। তাই মৃত্যুর কথা স্মরণ করলে, মানুষ ভালো কাজ করতে বাধ্য।"

ব্যাংককের একটি মন্দিরেও মানুষকে মৃত্যুর অভিজ্ঞতা দিতে প্রতীকী শেষকৃত্যের আয়োজন করা হয়। কার্মা বা কর্মফলের কথা উল্লেখ রয়েছে বৌদ্ধ ধর্মসহ বিভিন্ন ধর্মীয় গ্রন্থে। মৃত্যুর কথা স্মরণ করিয়ে দিতে, এ ধরণের উদ্যোগকে তাই সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

এদিকে, মৃত্যু নিয়ে একে তামাশা মনে করে, এ উদ্যোগের সমালোচনাও করেছেন অনেক প্রতিবেশী। তবে এসব সমালোচনাই মানুষকে মৃত্যু নিয়ে চিন্তা করতে সাহায্য করছে বলে মনে করেন ক্যাফের প্রতিষ্ঠাতা।

 

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?