শুক্রবার, ২৭ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১৭ মার্চ, ২০১৮, ০৬:৩৫:১৫

কেন মানুষের শরীরে ভিটামিন 'ডি' প্রয়োজন?

কেন মানুষের শরীরে ভিটামিন 'ডি' প্রয়োজন?

স্বাস্থ্য ডেস্ক : মানুষের শরীরের প্রয়োজনীয় পুষ্টিকর উপাদানের মধ্যে অন্যতম হলো ভিটামিন 'ডি'। ভিটামিন 'ডি' অস্থি ও দাঁতের কাঠামো গঠন করে। অন্ত্রে ক্যালসিয়ামের শোষণ বাড়ায়, রক্ত প্রবাহে ক্যালসিয়াম ও ফসফরাসের মাত্রা নিয়ন্ত্রণ করে।

ভিটামিন 'ডি'র অভাবে শিশুদের হাড় বাঁকা, বয়স্কদের হাড় ক্ষয়, অস্টিও মেলাশিয়া ইত্যাদি হয়ে থাকে। শিশুদের বৃদ্ধির ব্যাহত হয় এর অভাবে। পায়ের হাড় ধনুকের মতো বেঁকে যেতে পারে, হাত ও পায়ে অস্থিসন্ধি বাস গিট ফুলে যায়। শিশুদের ভ্রূণ থেকে ১৮ মাস পর্যন্ত অত্যন্ত প্রয়োজন ভিটামিন 'ডি'। এসব রোগ থেকে বাঁচতে শিশুদের ভিটামিন 'ডি' যুক্ত খাবার দিতে হবে। মাছের তেল, ডিমের কুসুম, ভোজ্য তেল, মাখন, ঘি, চর্বি, ভোজ্য তেল ও মাংসের পর্যাপ্ত পরিমাণে ভিটামিন 'ডি' পাওয়া যায়।

ভিটামিন 'ডি'র আরো উপকারিতা জেনে নেয়া যাক..

১. হৃদরোগ প্রতিরোধ করে

ভিটামিন 'ডি' বিভিন্ন ধরনের হৃদরোগ প্রতিরোধে কাজ করে। তাই জেনে নিন, আপনার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি আছে কি না।

২. বিষণ্ণতার সঙ্গে লড়াই

সম্প্রতি কিছু গবেষণায় জানা গেছে, ভিটামিন 'ডি'-এর সঙ্গে বিষণ্ণতার একটি সম্পর্ক রয়েছে। এসব গবেষণার ফলাফলে বলা হয়, ভিটামিন ডি বিষণ্ণতার ঘাটতি পূরণে সাহায্য করে।

৩. ডায়াবেটিসের ঝুঁকি কমায়

গবেষণায় দেখা গেছে, যেসব রোগী ভিটামিন 'ডি'-এর ঘাটতিতে ভোগে, তাদের টাইপ টু ডায়াবেটিস হওয়ার আশঙ্কা থাকে। তাই এই সমস্যা থেকে রক্ষা পেতে ভিটামিন ডি গ্রহণ করুন।

৪. হাড় শক্ত করে

অনেকেই হাড় শক্ত করার জন্য ক্যালসিয়াম ও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেয়ে থাকেন। ভিটামিন 'ডি'-এর অভাব হাড় দুর্বল করে দেয়, এতে শরীরে জটিলতা হয়।

৫. সংক্রমণের সঙ্গে লড়াই করে

ভিটামিন ডি ভাইরাস ও ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে সংক্রমণ প্রতিরোধ করে। শরীরে ভিটামিন 'ডি'-এর অভাব হলে সংক্রমণ বেশি হয়।

৬. ক্যানসার প্রতিরোধ

সম্প্রতি কিছু গবেষণায় বলা হয়, যেসব লোকের শরীরের ভিটামিন 'ডি'-এর পরিমাণ ভালো থাকে, তাদের ক্যানসারের ঝুঁকি কম হয়।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে।’ আপনিও কি তাই মনে করেন?