সোমবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৫ মে, ২০১৮, ১০:০৭:২৫

মাশরুমের সহায়তায় ধরে রাখুন যৌবন

মাশরুমের সহায়তায় ধরে রাখুন যৌবন

‌স্বাস্থ্য ডেস্ক : যৌবন ধরে রাখতে চান। কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করেও লাভ মিলছে না। দরকার নেই অত খরচ করার। অল্প দামে বাজার থেকে কিনে আনুন মাশরুমের প্যাকেট। সবজি করে, সালাদে, স্যুপে, যেভাবে হোক খেতে শুরু করুন নিয়মিত। ফল মিলবে হাতেনাতে।

পেন স্টেটের বিশেষজ্ঞরা নতুন গবেষণায় জানতে পেরেছেন, মাশরুমে আছে প্রচুর পরিমাণে এরগোথিওনিন এবং গ্লুটাথিওনের মতো অ্যান্টি অক্সিডেন্ট যা বয়স ধরে রাখার অব্যর্থ ওষুধ।

অধ্যাপক–গবেষক রবার্ট বিলম্যান বলেন, তাঁরা প্রায় ১৩টি প্রজাতির মাশরুম পরীক্ষা করেছেন। তার মধ্যে পোরসিনি প্রজাতিতে দুটি যৌগিক পদার্থই আছে বেশি পরিমাণে। সাধারণত বাজারের পাটন মাশরুমে অন্য প্রজাতির থেকে কম অ্যান্টি অক্সিডেন্ট থাকলেও অন্যান্য সবজির থেকে তা যথেষ্ট পরিমাণেই বেশি। আর মাশরুম অত্যাধিক তাপে রান্না করলেও এর গুণাগুণ একটুও কমে না। ফলে যেভাবে হোক খাওয়া যায় এই খাদ্যটি।

একইসঙ্গে মাশরুম পার্কিনসন্স, অ্যালঝাইমার্স, ক্যান্সার, হৃদরোগের মতো রোগেরও প্রতিকারক হিসেবে অত্যন্ত কার্যকর। বিলম্যান আরও বলেছেন, সেজন্যই ফ্রান্স, ইতালির মতো দেশ, যেখানে মাশরুমের বিভিন্ন পদ জনপ্রিয় সেখানে পার্কিনসন্স, অ্যালঝাইমার্সের মতো রোগের প্রকোপ অন্যান্য জায়গার থেকে অনেকটাই কম।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?