বুধবার, ১৫ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮, ১০:৩৮:২৪

ব্যাথা সারায় কিছু খাবার

ব্যাথা সারায় কিছু খাবার

স্বাস্থ্য ডেস্ক : ক্ষুধা লাগে বলেই তো আমরা খাবার খাই। কিংবা খুব বেশি হলে মনের প্রশান্তি। এছাড়াও খাওয়ার উদ্দেশ্য আর কিইবা হতে পারে? যদি আর সবার মতো আপনার ভাবনাটাও হয় এরকম হয়ে থাকে তাহলে আপনাকে আজ কিছু খাবারের সাথে পরিচয় করিয়ে দেয় হলো যেগুলো কেবল ক্ষুধাই নয়, শারিরীক নানারকম ব্যথাও দূর করে। চলুন তাহলে জেনে আসি শরীরের কোন ব্যথার জন্যে কোন খাবারগুলো খেতে হবে-

১. হাড়ের সংযোগস্থলের ব্যথা : হাড়ের সংযোগস্থল বা গিঁটে ব্যথা হচ্ছে? তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে এক্ষুণি খেয়ে নিন কয়েক টুকরো আনারস। কারণ? কারণ আনারসে রয়েছে ব্রোমেলাইন। যেটি খুব সহজেই শরীরের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি আপনার শারিরীক প্রদাহ ও ব্যথা দূর করতে সাহায্য করবে।

২. পেট ব্যথা : একবার ভেবে দেখুন তো সাধারণত পেটে ব্যথা কি কি কারণে হয়? গ্যাস্টিক, খাবার হজম না হওয়া, পেটের গোলমাল কিংবা ঠান্ডা- এইসব কারণেই তো? এ সবকিছুর ক্ষেত্রেই আপনাকে এক নিমিষে যেটা আরাম দেবে সেটি হচ্ছে আদা। আর সাথে যদি খানিকটা মিন্ট যোগ হয়ে সেটা আদা-মিন্টের চায়ে পরিণত হয় তাহলে তো আর কোন কথাই নেই! বিশেষ করে পেটের ব্যথা নিরাময়ে মিন্টও যেখানে বেশ কার্যকর। তাই এরপর পেটের যেকোন সমস্যায় চটজলদি পান করে ফেলুন এক কাপ আদা-মিন্টের চা।

রেসিপি: প্রথমে একটি আদা স্লাইস করে কাটুন। এরপর দু কাপ গরম পানিতে আদা আর ২ টি মিন্ট পাতা মিশিয়ে দিন। শেষে তাতে যোগ করুন খানিকটা মধু আর লেবু।

৩. পায়ের ব্যথা : পা থেকে শুরু করে শরীরের যেকোন মাংসপেশীতে ব্যথা হলে একবার সাদা শিমের সালাদ খেয়ে দেখুন। না, খুব অসাধারণ কিছু নেই এতে। তবে আছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও প্রোটিন। সাথে ব্যথা পুরোপুরি দূর করে দেওয়ার জাদুকরী ক্ষমতাও!

রেসিপি: প্রথমেই একটা টমেটো, একটি সেদ্ধ ডিম এবং আট ভাগের এক ভাগ লাল পেঁয়াজ মেশান। এরপর তাতে যোগ করুন ২ কাপ বেবি স্পিনাচ। এরপর জিনিসটা তৈরি হয়ে গেলে যোগ করুন আধা কাপ ধুয়ে পানি ঝরিয়ে ফেলা সাদা শিম। ব্যস! এরপর নিজের স্বাদমতন বাকি জিনিসগুলো যোগ করে পরিবেশন করুন সালাদটি।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?