বুধবার, ২৫ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৪ জানুয়ারী, ২০১৮, ০৬:৪৬:২৫

কম্পিউটার চিপে বড় ধরনের নিরাপত্তা ত্রুটি, ঝুঁকিতে লাখ লাখ কম্পিউটার

কম্পিউটার চিপে বড় ধরনের নিরাপত্তা ত্রুটি, ঝুঁকিতে লাখ লাখ কম্পিউটার

ঢাকা : কম্পিউটার চিপে বড় ধরনের দুটি নিরাপত্তা ত্রুটির কারণে বিশ্বব্যাপী অনেক কম্পিউটার ও ফোন ঝুঁকির মুখে পড়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে। মেল্টডাউন ও স্পেকট্রা নামের দুটি ত্রুটির কথা জানিয়েছেন গবেষকরা। এ দুটি ত্রুটির কারণে সাইবার আক্রমণকারীরা মেমোরিতে রাখা স্পর্শকাতর তথ্য পড়তে পারবে অথবা কম্পিউটার ব্যবহারকারী কম্পিউটারে ট্যাব খুলে কী খুঁজছে তাও দেখতে পারবে। এছাড়া কম্পিউটারের গতিকে ধীর করে ত্রুটি দুটি।  

গ্রাজ ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষক ড্যানিয়েল গ্রাস এ ত্রুটি খুঁজে পেয়েছেন। এ সম্পর্কে তিনি বলেন, এ ত্রুটি দিয়ে আক্রমণ চালানো কঠিন হতে পারে, কিন্তু কোটি কোটি ডিভাইসে এর নেতিবাচক প্রভাব পড়তে পারে। খুঁজে পাওয়া এই ত্রুটি কম্পিউটারের প্রসেসরে থাকলে এটি ডিভাইসের মেমোরিতেও সমস্যা সৃষ্টি করে।

গবেষকরা বলছেন, প্রায় প্রতিটি কম্পিউটিং সিস্টেমে-ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন এবং ক্লাউড সার্ভার এই বাগে আক্রান্ত হতে পারে এবং এই বাগ বিশেষভাবে ইনটেলে চিপে দেখা গেছে। ইনটেল এক বিবৃতিতে জানিয়েছে, এই ত্রুটি নিয়ে সফটওয়্যার ও ফার্মওয়্যার হালনাগাদ করার পর সামনের সপ্তাহে এ নিয়ে বিস্তারিত ব্রিফিং করবে তারা। অবশ্য এ ত্রুটি শুধু ইনটেলের নয়, এএমডি ও এআরএম প্রসেসরেও এই ত্রুটি রয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

অন্যদিকে গুগল এবং অ্যামাজন এ সমস্যা থেকে রক্ষা পেতে তাদের ক্লাউড সেবা হালনাগাদ করেছে বলে জানিয়েছে।

 



আজকের প্রশ্ন