রবিবার, ২২ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১৩ জানুয়ারী, ২০১৮, ১০:১৫:০৫

আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

ঢাকা : সারাদেশে উন্নতি হচ্ছে শৈত্যপ্রবাহ পরিস্থিতি। এর ফলে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। তবে সহসাই এই শীত যাচ্ছে না। পুরো জানুয়ারি মাসজুড়েই থাকবে শীতের প্রকোপ। এ মাসের শেষদিকে আরো একটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে ফেব্রুয়ারির শেষদিকে তাপমাত্রা বাড়তে শুরু করবে।

আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, আকাশে মেঘ না থাকায় বিকালের পরই দ্রুত উষ্ণতা কমে যাচ্ছে। হাওয়ায় কনকনে ভাব বেশি থাকায় এ বছর তাপমাত্রা নেমে যাওয়ার গতি বেশি। তবে গত বুধবার থেকে সারাদেশে তাপমাত্রার উন্নতি হয়েছে। প্রতিদিনই বাড়ছে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এভাবে দিন যতো যাবে, ততো তাপমাত্রা বাড়বে।

আবহাওয়া অফিস থেকে আরো জানানো হয়, শৈত্যপ্রবাহ পরিস্থিতির উন্নতি হলেও পুরো জানুয়ারি মাসজুড়েই শীতের প্রকোপ থাকবে। ফেব্রুয়ারি মাসে গিয়ে তাপমাত্রা বাড়তে শুরু করবে। ওই মাসের শেষদিকে তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো.আবুল কালাম মল্লিক বলেন, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে মাঝারি শৈত্য প্রবাহ। প্রতিদিনই উন্নতি হচ্ছে তাপমাত্রার।

এদিকে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। যেসব এলাকার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যহত থাকতে পারে। দেশের বিভিন্ন অঞ্চলে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা উত্তর-পশ্চিমাংশে দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে সব মিলিয়ে ২ থেকে ৩ টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া, ফেব্রুয়ারি মাসে বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির কারণে ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এই বিভাগের আরও খবর

  আমি জনগণের সেবক, সংবর্ধনার প্রয়োজন নেই: প্রধানমন্ত্রী

  নির্বাচন নিয়ে এমাজউদ্দীন আহমদের ৪ শর্ত

  প্রধানমন্ত্রীর নেতৃত্বে অভূতপূর্ব উন্নয়নের জন্যই সংবর্ধনা : কাদের

  নিজের গরু নিয়ে চলার সময় ভারতে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা

  নাগরিক সমাজের অনেকেই বিক্রি হয়ে গেছেন: সুজন সম্পাদক

  ইমরান খানকে জেতাতে ‘নির্বাচনের ফল সাজাচ্ছে’ সেনাবাহিনী

  গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ৪ ফিলিস্তিনি নিহত

  গণতন্ত্রের মাকে ছাড়া কোনও নির্বাচন হতে দেয়া হবে না

  মিসৌরিতে নৌকাডুবিতে একই পরিবারের ৯ জন নিহত

  ছয় লাখ বাংলাদেশি ‘আধুনিক দাস’

  যুক্তরাজ্যে গত বছর রেকর্ড সংখ্যক মুসলিম বিদ্বেষী হামলার ঘটনা ঘটেছে



আজকের প্রশ্ন