মঙ্গলবার, ২১ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ০৪ ফেব্রুয়ারী, ২০১৮, ০৯:৩৭:১৭

বিশ্বের কোন দেশে কী পরিমাণ পারমাণবিক অস্ত্র আছে?

বিশ্বের কোন দেশে কী পরিমাণ পারমাণবিক অস্ত্র আছে?

ঢাকা: বিশ্বের কয়েকটি দেশ তাদের পারমাণবিক অস্ত্রের বিবরণ লুকিয়ে রেখেছে। কিন্তু নয়টি দেশে প্রায় ৯ হাজার পারমাণবিক অস্ত্রের তথ্য আলোচিত হয়েছে বিশ্বদরবারে। এই অস্ত্রগুলি জমিতে, নৌ ও বিমানবন্দরে পুতে রাখা হয়। পরমাণবিক অস্ত্রের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ায় রয়েছে।

স্টক হোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসপিআই) মতে, যুদ্ধক্ষেত্রে পরমাণু অস্ত্রের সংখ্যা গোপন করে রাখা হয়েছিলো। আনুমানিক তা ১৫০০০ এর মত ছিলো ১৯৮০-এর দশকে। তবে শেষের দিকে তা ৭০০০০ এর কাছাকাছিতে পৌঁছে ছিলো।

এর পরই ১৯৮৫ সালে বিশ্বে মোট ৬৮ হাজার সক্রিয় পরমাণু বোমার সন্ধান পাওয়া যায়। তার পর থেকে বিশ্বব্যাপী পরমাণু অস্ত্র হ্রাসকরণ চুক্তির আওতায় প্রতিবছরই কমেছে এ মারণাস্ত্র। তবে এখনো বিশ্বে যে পরিমাণ পরমাণু বোমা মজুদ আছে তা দিয়ে গোটা বিশ্বকে ৩৮ বার পুরোপুরি ধ্বংস করা যাবে বলে জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসইপিআরআই)।

১৯৭০ থেকে আজ পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, চীন ও ফ্রান্স সহ ১৯০ টি দেশের এনপিটি পারমাণবিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো। ভারত, ইসরায়েল এবং পাকিস্তান এই চুক্তিতে স্বাক্ষর করেনি। এদিকে উত্তর কোরিয়া ২০০৩ সালে এই চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয়।

এনটিপি আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও চীনকে আইনত পারমাণবিক শক্তি স্বীকার করে কারণ এই দেশ এই চুক্তির আগে পরীক্ষামূলক পারমাণবিক অস্ত্র পরীক্ষা করেছে। এই চুক্তির অধীনে, এই দেশের পরমাণু অস্ত্র রাখার অনুমতিও নেই। দক্ষিণ আফ্রিকা, বেলারুশ, কাজাখস্তান ও ইউক্রেন তাদের পরমাণু অস্ত্র ধ্বংস করে দিয়েছে।

আমেরিকান বিজ্ঞান ফেডারেশন বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়াও তাদের অস্ত্র হ্রাস করছে। ইসরায়েল ও ফ্রান্সে শক্তিশালী অস্ত্র রয়েছে। চীন, পাকিস্তান ও উত্তর কোরিয়াও নতুন অস্ত্র তৈরি করছে।

বিশেষজ্ঞরা বলছেন, পারমাণবিক অস্ত্র দিয়ে প্রতিবছরই তারা বিভিন্ন অস্ত্র উদ্ভাবন করছে।

মার্কিন যুক্তরাষ্ট্র তার অস্ত্র উদ্ভাবনের জন্য ২০৪০ পর্যন্ত ট্রিলিয়ন ডলার ব্যয় করার ঘোষণা করেছে। বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস এবং তুরস্কে আমেরিকার প্রায় ১৫০ টি অস্ত্র স্থাপন করা হয়েছে।

উত্তর কোরিয়া গত বছরের সেপ্টেম্বরে ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। তবে বিশেষজ্ঞরা এখনও সম্মত হতে পারেননি যে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি দীর্ঘমেয়াদী ক্ষেপণাস্ত্রগুলোকে ব্যবহার করতে সক্ষম হবে কী না। উত্তর কোরিয়া সাম্প্রতিক মাসগুলোতে আধুনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দাবি করে, তারা যুক্তরাষ্ট্রকে লক্ষ্যবস্তু করতে পারে।

সূত্র: বিবিসি উর্দু

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন



আজকের প্রশ্ন