মঙ্গলবার, ১৪ আগস্ট ,২০১৮

Bangla Version
SHARE

মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারী, ২০১৮, ০৭:২০:১৯

ব্রকলির ম্যাজিক!

ব্রকলির ম্যাজিক!

ঢাকা : ফুলকপির মতো দেখতে এই চাইনিজ সবজিটি আমাদের কাঁচা বাজারেও দেখা মেলে। সিদ্ধ কিংবা রান্না করে, ব্রকলি খাওয়া যায় ২ ভাবেই। ব্রকলি এমন এক উদ্ভিজ্জ জাতীয় খাবার যার রয়েছে আশ্চর্য পুষ্টিগুণ।

ব্রকলির নির্যাস থেকে বানানো প্রোবায়োটিক কোলোরেক্টাল ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে। এটি অতি স্থুলতা, ডায়াবেটিস, স্ট্রোক, উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা ধরনের অসংক্রামক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। শীতের শুরু থেকে শেষ পর্যন্ত বাজারে বেশ সুলভ মূল্যেই পাওয়া যাচ্ছে ব্রকলি। ডায়াট চার্টে অনায়াসে যোগ করে নিতে পারেন এই দারুণ সবজিটি।

পাঠক, চলুন আজ জেনে নেই ব্রকলির পুষ্টিগুণ।

* মানসিক চাপ কমাতে ব্রকলি খাওয়া যেতে পারে নিয়মিত। ব্রকলি স্প্রাউটসের জুস পান করলে শরীরে এক ধরনের কেমিক্যাল তৈরি হয় যা বায়ুদূষণ থেকে তৈরি কিছু ঝুঁকি কমিয়ে দিতে সাহায্য করে।

*ব্রকলিতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভিনয়েড, লিউটেনের সঙ্গে ক্যারটিনয়েড, বিটা-ক্যারোটিন এবং জিক্সানথিন- সব শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা অনেক গুরুতর রোগ প্রতিরোধ করে।

*ব্রকলি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। সুস্থ স্নায়ুতন্ত্রের যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে ক্যালসিয়ামের আধিক্য থাকায় হাড়ের জন্য এটি বেশ উপকারী।

*রক্তের শর্করা নিয়ন্ত্রণে আনে ব্রকলি। এটি চিনির প্রভাব রোধ করে ও রক্তে শর্করার মাত্রা কম রাখে। ব্রকলি ফাইবার সমৃদ্ধ।

*ব্রকলিকে শক্তিশালী ক্যান্সার বিরোধী খাদ্য। এতে থাকে খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট।

*ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে এবং ত্বক উন্নত করতে ব্রকলিতে থাকা গ্লুকোরাফানিন বৈশিষ্ট্য অনন্য।

*ব্রকলিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে। যা শরীর থেকে কোলেস্টেরল বের করে দেয়।

*ব্রকলি একটি প্রাকৃতিক ডিটক্স যা পেট এবং পাচনতন্ত্র পরিষ্কার রাখে।



আজকের প্রশ্ন