রবিবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৯ মার্চ, ২০১৮, ১১:৩৫:৫৮

সূর্যে পৌঁছে যাবে আপনার নাম!

সূর্যে পৌঁছে যাবে আপনার নাম!

ঢাকা : প্রযুক্তিবিদ্যার উন্নয়নের সাথে সাথে মানুষ জয় করেছে পৃথিবীর বাইরের জগতকেও। আর তারই জের ধরে এবার নাসা আপনার নাম পৌঁছে দেবে সূর্যের কাছাকাছি। জানা গেছে, তাদের তৈরি একটি মহাকাশযান পৌঁছে যাবে সূর্যের কাছাকাছি। সেই মহাকাশযানেই থাকবে একটি মাইক্রোচিপ। তাতেই থাকবে নামগুলো।

এ ব্যাপারে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আগামী এপ্রিল মাসে এই মহাকাশযানটি যাত্রা করবে। নাসার এক কর্তা থমাস জুরবুখেন জানিয়েছেন, ‘‘নাসার এই মিশনে এমন এক অঞ্চলে অভিযান করা হচ্ছে, যা আজও মানুষের অধরা। গত ছয় দশকেরও বেশি সময় ধরে মানুষ যে প্রশ্নগুলোর উত্তর খুঁজছে তা এই মিশনের ফলে পাওয়া যাবে।’’

প্রথমে এই যানের নাম ছিল ‘সোলার প্রোব প্লাস’। পরে নাম বদল করে রাখা হয় ‘পার্কার সোলার প্রোব’। জ্যোতির্বিজ্ঞানী ইউজেন পার্কারের নাম অনুসারে এই নামকরণ করা হয়েছে।

জানা গেছে, এই মহাকাশযানটি দেখতে একটি ছোট গাড়ির মতো। গতি অকল্পনীয়। ঘণ্টায় ৪ লক্ষ ৩০ হাজার মাইল! নাসা জানিয়েছে, এই যান ওয়াশিংটন থেকে টোকিও চলে যেতে পারে এক মিনিটেরও কম সময়ে!

এই অসম্ভব দ্রুত গতির যানটি সূর্যের অনেকটাই কাছে পৌঁছবে। আপাত ভাবে শুনলে মনে হবে দূরত্বটা অনেক। ৪০ লক্ষ মাইল। কিন্তু সূর্যের বিপুল তাপ ও তেজের কথা বিচার করলে নিশ্চিত ভাবেই অনেকটাই কাছে পৌঁছবে এই যান।  সূর্যের সম্পর্কে অনেক অজানা তথ্য এই যান জানিয়ে দেবে, এমনটাই দাবি নাসার।



আজকের প্রশ্ন