মঙ্গলবার, ১৪ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৫ জুন, ২০১৮, ১২:৫৫:৪৭

ত্বকের সমস্যা দূর করবে মাশরুম!

ত্বকের সমস্যা দূর করবে মাশরুম!

স্বাস্থ্য ডেস্ক : অনেকেই ভিটামিনের অভাবে ভোগেন। তার থেকে ত্বকের নানান সমস্যায় কষ্ট পান। বিশেষ করে ত্বকের সমস্যা, রুক্ষতা সকলের ক্ষেত্রেই একটা স্বাভাবিক ব্যাপার। তাই ভিটামিনটা শরীরের জন্য খুবই জরুরি। রোজকার অনেক খাবারেই ভিটামিন আছে। কিন্তু তাতে সমস্যা একটাই, রান্নার পর সেই ভিটামিনের বেশিরভাগটাই আর থাকে না। মাশরুমে রয়েছে নানা ধরনের ভিটামিন প্রচুর পরিমাণে।

মাশরুমের মধ্যে রয়েছে ভিটামিন ডি, বি১, বি২, বি৩, বি৫, বি৯। তা ছাড়াও ভিটামিন বি-ও আছে এতে। এই ভিটামিন বি শরীরের ক্লান্তি দূর করতে আর মানসিক চাপ দূর করতে দারুণ উপকারী।

মাশরুম অ্যালার্জি আর আর্থাইটিসের ক্ষেত্রেও মোক্ষম ওষুধ। এ ছাড়া ত্বকের জন্য তো বটেই। ভিটামিন ডি থাকে বলেই ত্বকের নানান সমস্যা যেমন অ্যাকনে, কালো ছোপ, অ্যালার্জি ইত্যাদি দূর করে। ত্বক উজ্জ্বল করতেও মাশরুম খুবই ভালো।

* ত্বক উজ্জ্বল করে- চকচকে ত্বকের জন্য মাশরুম খুবই উপকারী। এর মধ্যে থাকে পলিস্যাকারাইড। এটা মুখের ত্বককে উজ্জ্বল করে। আর্দ্রতা বাড়ায়। সতেজ রাখে। ত্বককে কোমল ও মসৃণ করে।

* বয়সের ছাপ- বয়সের ছাপ পড়তে দেয় না মাশরুম। এর প্রাকৃতিক উপাদানগুলি চামড়ার অযাচিত ভাঁজ, কালো ছোপ ইত্যাদি পড়তে দেয় না।

* অ্যাকনে- মাশরুমের অ্যান্টি অক্সিডেন্ট উপাদানগুলি অ্যাকনে দূর করে। রিঙ্কেলস আসতে দেয় না ত্বকে।

* ফুসকুড়ি- ত্বকে অনেক সময় নানা কারণে ফুসকুড়ি দেখা যায়। পরবর্তী কালে তা কালো ছোপ সৃষ্টি করে, তা ছাড়া এই ফুসকুড়িগুলি কমতেও অনেক সময় নেয়। মাশরুমের মধ্যে ফুসকুড়ি প্রতিরোধক ক্ষমতা আছে। তা ছাড়া অ্যান্টি অক্সিডেন্ট উপাদান এই সব কারণে হওয়া কালো দাগ, চোখের নীচের কালো দাগ ইত্যাদি দূর করে। ত্বকের পরিচর্যা করে। এমনকি ঘা বা অ্যাকজিমা সারাতেও মাশরুম কাজ দেয়।



আজকের প্রশ্ন