মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮, ১২:১৪:২৪

ঘুরে আসুন পাহাড়ের দেশ ভুটানে

ঘুরে আসুন পাহাড়ের দেশ ভুটানে

ঢাকা : কিছু দিনের মধ্যেই শুরু হয়ে যাবে ভ্রমণের মৌসুম। দেশ ও দেশের বাইরে বছরের শেষে অনেকেই ঘুরতে পছন্দ করেন। তবে এবার ভুটান ঘুরে দেখার প্ল্যান করে ফেলতে পারেন। কিভাবে যেতে পারেন তা জেনে নিন।  

আপনি যদি সড়ক পথে যান তবে ভুটান ভ্রমণের জন্য প্রথমেই প্রয়োজন হবে ভারতীয় ট্রানজিট ভিসার যা কিনা ঢাকার গুলশান শাখা এবং দেশের অন্য জেলা শহর যেখানে ইন্ডিয়ার ভিসা অফিস আছে সেখান থেকে করে নিতে হবে।

তবে ট্রানজিট ভিসা করার সময় অন্যান্য কাগজপত্রের সাথে কনর্ফাম বাসের টিকেট দিতে ভুলবেন না যেন। আরেকটা বিষয়, আপনার যদি আগে থেকেই ইন্ডিয়ার ভিসা থেকে থাকে তা বাতিল হয়ে যাবে ট্রানজিট ভিসা নিলে।

আর যদি আপনি এয়ারে যেতে চান সেক্ষেত্রে আপনাকে বিমানে করে পারো এয়ারপোর্ট পর্যন্ত যেতে হবে। এটি দেখতে খুব সুন্দর, সাজানো গোছানো পরিপাটি এয়ারপোর্টটি। হিমালয় পাহাড়ের মাঝে ছোট একটা রানওয়ে।

সেখানেও দুটো পাহাড়ের মাঝ দিয়ে অনেক এঁকেবেঁকে যেতে হয়। পারো এয়ারপোর্ট সমুদ্রপৃষ্ঠ থেকে ২,২৩৫ মি. উপরে অবস্থিত, আর এর দৈর্ঘ্য হলো ১,২০০ মি.। এটাই পৃথিবীর একমাত্র এয়ারপোর্ট যার রানওয়ের দৈর্ঘ্য তার উচ্চতার চাইতে কম।

ভুটানে প্লেনে আসতে চাইলে আপনার এয়ারলাইন্স বাছাই করার খুব বেশি সুযোগ নেই। কারণ ভুটানে মাত্র দুটো আন্তর্জাতিক এয়ারলাইন্সই যায়। একটি হলো ড্রুক এয়ারলাইন্স, আরেকটি ভুটান এয়ারলাইন্স। বাংলাদেশ থেকে গেলে আপনি ড্রুক এয়ারলাইন্সেই যেতে পারবেন, এছাড়া আর কোনো এয়ারলাইন্স নেই।

আপনার বাংলাদেশি পাসপোর্ট থাকলে ইমিগ্রেশনে অন এরাইভাল ভিসা নিয়ে ভুটান ঘুরে আসতে পারেন।



আজকের প্রশ্ন