মঙ্গলবার, ২৩ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১২ জানুয়ারী, ২০১৮, ০৯:২১:৪২

একাই সৌদি সফর করতে পারবেন নারীরা

একাই সৌদি সফর করতে পারবেন নারীরা

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে এখন থেকে একা একাই ভ্রমণ করতে পারবেন যে কোনো দেশের নারীরা। যদিও কেবল ২৫ বছরের বেশি বয়সী নারীরাই এ অধিকার পাবেন। মূলত সৌদি পর্যটন শিল্পের বিকাশের জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সৌদির এ উদ্যোগকে যুগান্তকারী ভূমিকা হিসেবে দেখা হচ্ছে। আর নতুন এ আইন শুধু ভিনদেশি নারীদের জন্য। আরব নিউজের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

সৌদি কমিশন অব ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজের পক্ষ থেকে এই অনুমোদন দেয়া হয়েছে। তবে ২৫ বছরের কম বয়সী নারীদের জন্য এই অনুমোদন প্রযোজ্য নয়। তারাও ভ্রমণ করতে পারবেন, তবে অবশ্যই সঙ্গে থাকতে হবে পরিবারের যে কোনো একজন সদস্য।

কমিশনের লাইসেন্স বিভাগের মহাপরিচালক ওমর আল-মুবারক বলেন, এটি হবে একটি সিঙ্গেল-এন্ট্রি ভিসা। এর মেয়াদকাল ৩০ দিন। এটি দিয়ে তারা ভ্রমণ, হজ ও ওমরা পালন করতে পারবেন।

২০১৮ সালের প্রথম তিন মাসের মধ্যেই এই ট্যুরিজম ভিসা ইস্যুর প্রক্রিয়া শুরু হবে বলে আশা প্রকাশ করেছে সৌদি কমিশন অব ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ। ইতিমধ্যেই এই ভ্রমণ ভিসার প্রধান ও নির্বাহী আদেশ-প্রত্যাদেশগুলো চূড়ান্ত করা হয়েছে।

সূত্র: আরব নিউজ

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

শিক্ষা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জাতির জন্য এমন পরামর্শ ভয়ানক নয় কি?