বৃহস্পতিবার, ১৬ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮, ১২:৪১:১২

অদ্ভুত এক ভাসমান বাজার!

অদ্ভুত এক ভাসমান বাজার!

আন্তর্জাতিক ডেস্ক : কলকাতায় লেকের পানির উপর একটি ভাসমান বাজার চালু হয়েছে রাজ্য সরকারের সহায়তায়। নৌকার উপর নানান ধরিনের পন্য নিয়ে এখানে বসেন বিক্রেতারা। ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে এটি।

কলকাতায় একটি বিশাল লেকের উপর এটি দেশের প্রথম ভাসমান বাজার। এর বিশেষত্ব হল এক একটি নৌকায় দু’টি করে দোকান আছে এবং নৌকাগুলো স্থান পরিবর্তন করে না।

পশ্চিমবঙ্গ সরকার ব্যাংককের ভাসমান বাজার থেকে এই বাজার তৈরির চিন্তা করেছিলেন। এর ফলে ২০০’রও বেশি হকার যাঁদের উচ্ছেদ করা হয়েছিল, তাঁদের পুনর্বাসন করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৯ কোটি ভারতীয় মুদ্রা।

এই ভাসমান বাজারে সব ধরনের জিনিস খুব সহজেই পাওয়া যায়৷ ফল-সবজি হোক বা মাছ-ডিম। দামও অন্যান্য বাজারের তুলনায় বেশ কম। কেএমডিএ এই বাজার বানানোর জন্য হুগলী জেলার বালাগড় থেকে দেড়শ’ নৌকা কিনেছে।

কলকাতা মহানগর বিকাশ কর্তৃপক্ষ, অর্থাৎ কেএমডিএ তত্ত্বাবধানে তৈরি বাজারটিতে ভিড় লেগেই থাকে। অনেকে আবার কেনাকাটার পাশাপাশি ঘুরে দেখতে আসেন বাজারটি। বাজারে একটি নৌকায় চায়ের দোকান আছে, তাই বেচা-কেনা করতে করতে মন চাইলে চা খেতে পারেন এই দোকানে।

এই বাজারে অন্য সব কিছুর পাশাপাশি বালিশ এবং তোশকও পাওয়া যায়। অর্থাৎ আপনার দরকারি সব জিনিসই এখানে পাবেন আপনি। কলকাতার এই বাজার সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা থাকে৷ এরপর বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে।

ভাসমান বাজারে একটি নৌকার উপর সেলুন রয়েছে, অর্থাৎ আপনি এখানে চুল দাড়ি কাটতে পারবেন। প্রতিটি নৌকায় নম্বর লেখা আছে। এই নম্বর দেখেই দোকানগুলি মনে রাখতে পারবেন আপনি। রাজ্য সরকার এ ধরনের আরও বাজার বানানোর পরিকল্পনা করছে।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?