শুক্রবার, ২৭ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮, ০৫:৫৩:২২

ফিলিস্তিনি বীরকন্যা তামিমি: প্রকাশ্য বিচারেও আতঙ্ক ইসরায়েলের

 ফিলিস্তিনি বীরকন্যা তামিমি: প্রকাশ্য বিচারেও আতঙ্ক ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক : অকুতোভয় ফিলিস্তিনি বীরকন্যা আহেদ তামিমির উন্মুক্ত বিচার করতে ভয় পাচ্ছে ইসরায়েল। দখলদার সেনাদের চপেটাঘাতকারী এ কিশোরীকে সামরিক আদালতে রুদ্ধদ্বার বিচারের মুখোমুখি করছে দখলদাররা।

তামিমির পরিবার উন্মুক্ত বিচারের জন্য সামরিক আদালতে আবেদন করেছিল। কিন্তু এ আবেদন খারিজ করে দিয়ে রুদ্ধদ্বার বিচারই অব্যাহত থাকবে বলে জানিয়েছে ইসরায়েল।

সোমবার তামিমির আইনজীবী গ্যাব লাস্কি বলেন, রুদ্ধদ্বার বিচারের বিরুদ্ধে বিবাদী আপিল করলে তা নাকচ করে দেন মিলিটারি আপিলস ট্রাইব্যুনাল।

প্রকাশ্যে বিচার হলে যতটুকু ন্যায়বিচার পাওয়ার সম্ভাবনা থাকত, এখন তা নেই বললেই চলে।

অধিকৃত পশ্চিমতীরে আবু সালেহ গ্রামে নিজ বাড়ির সামনে চার মাস আগে ইসরায়েল সেনাকে চপেটাঘাত করেছিল ১৭ বছরের কিশোরী তামিমি। ওই সময় মা ও চাচাতো বোনও তার সঙ্গে ছিলেন।

পরে ইসরাইলি সংবাদমাধ্যমের উসকানিমূলক প্রতিবেদন প্রকাশের পর মধ্যরাতে তামিমিকে নিজ বাড়ি থেকে তুলে নিয়ে যান দখলদার সেনারা।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে বিক্ষোভের মধ্যে ইসরায়েলি সেনারা তামিমিদের বাড়ির সামনে অবস্থান নিয়েছিলেন। তখন এ ঘটনাটি ঘটে।

১৩ ফেব্রুয়ারি শুরু হওয়া বিচারে তামিমির বিরুদ্ধে হামলাসহ ১২টি অভিযোগ আনা হয়। এতে সে দোষী সাব্যস্ত হলে দীর্ঘমেয়াদে কারাদণ্ড হতে পারে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে।’ আপনিও কি তাই মনে করেন?