শনিবার, ১৮ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৪ জুন, ২০১৮, ০৬:০৫:৩১

উ. কোরিয়া সম্পর্কে কী বললেন ট্রাম্প

উ. কোরিয়া সম্পর্কে কী বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : সিঙ্গাপুরের সানতোসা দ্বীপে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের পর আমেরিকায় ফিরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, বিশ্বের জন্য উত্তর কোরিয়া এখন আর পরমাণু হুমকি নয়।

বুধবার (১৪ জুন) এক টুইটে ট্রাম্প বলেন, ‘আমি যখন দায়িত্ব গ্রহণ করেছিলাম সেই তুলনায় এখন সবাই অনেক বেশি নিরাপদ বোধ করতে পারেন। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র হামলার হুমকি আর নেই। কিম জং উনের সঙ্গে বৈঠক চমৎকার এবং খুবই ইতিবাচক অভিজ্ঞতা। উত্তর কোরিয়ার সম্ভাব্য ভবিষ্যৎ অনেক উজ্জ্বল।’

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আগামী আড়াই বছরের মধ্যে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত দেখতে চায় যুক্তরাষ্ট্র।

বুধবার পম্পেও জানান, আগামী আড়াই বছরের মধ্যে উত্তর কোরিয়া তার প্রধান প্রধান পরমাণু কেন্দ্রগুলো ধ্বংস করবে বলে প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র।

পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলেও জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ট্রাম্প-কিম বৈঠকের কারণে ভবিষ্যতে দুই দেশের মধ্যে আরও নিবিড় সম্পর্ক তৈরি হবে বলেও আশাবাদী পম্পেও।

কিমের সঙ্গে বৈঠকের পর ওই দিনই এক সংবাদ সম্মেলনে ট্রাম্প উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ইচ্ছার কথা জানান। যদিও খুব শিগগিরই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না বলেও জানিয়েছেন তিনি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে (কেসিএনএ) বলেছে, উত্তর কোরিয়া সফল হয়েছে। ট্রাম্প যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া সামরিক মহড়া বন্ধ রাখার ইচ্ছা প্রকাশ করেছেন এবং উত্তর কোরিয়ার নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। সেই সঙ্গে সম্পর্কের আরও উন্নতি হলে উত্তরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথাও বলেছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?