বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ২৩ জুন, ২০১৮, ০৪:৪৩:৪৫

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে ভয়াবহ বিস্ফোরণ

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে ভয়াবহ বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক : ইথিওপিয়ার নতুন প্রধানমন্ত্রী আবি আহমেদের সমাবেশে বিস্ফোরণে বেশ কয়েকজন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার দেশটির রাজধানী আদ্দিস আবাবার ম্যাসকেল স্কয়ারে প্রধানমন্ত্রী আবির সমাবেশ চলাকালে এ হামলা হয় বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

এ হামলার ঘটনাকে প্রধানমন্ত্রী আবি ‘যারা তাকে ক্ষমতায় দেখতে চায় না; তাদের ব্যর্থ প্রচেষ্টা’ বলে উল্লেখ করেছেন।

বিবিসি বলছে, ম্যাসকেল স্কয়ারে ওই হামলার পর তাৎক্ষনিকভাবে ঘটনাস্থল ত্যাগ করেন প্রধানমন্ত্রী। এসময় নিহতের পাশাপাশি বেশ কয়েকজন আহতও হয়েছেন।

বেশ কয়েক বছর ধরে ইথিওপিয়ায় উপজাতীয় গ্রুপগুলোর মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল। রাজনৈতিক অস্থিরতা নিয়ন্ত্রণে এর অগে দেশটিতে জরুরি অবস্থাও জারি করা হয়।

গত ১৫ ফেব্রুয়ারি দেশটির রাজনৈতিক জোট ইথিওপিয়ান পিপলস রেভুলশনারি ডেমোক্রেটিক ফ্রন্টের (ইপিআরডিএফ) নেতা হেইলেমারিয়াম হঠাৎ জোটের প্রধান ও প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেন।

হেইলেমারিয়ামের পদ ছাড়ার পরই তার উত্তরসূরি হিসেবে ক্ষমতা পান ওরমো ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ৪২ বছর বয়সী আবি। ওই জাতিগোষ্ঠী তিন বছর ধরে সরকারবিরোধী আন্দোলনের কেন্দ্রে ছিল। যাতে শতাধিক মানুষ প্রাণ হারায়।

অভিযোগ ছিল দেশের বৃহৎ জাতিগোষ্ঠী হয়েও তাদেরকে বছরের পর বছর ধরে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিকভাবে প্রান্তিকে রাখা হয়েছে। মানবাধিকার লঙ্ঘন, ভিন্নমতাবলম্বীদের দমন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগও রয়েছে ইথিওপিয়ার সরকারের বিরুদ্ধে।

প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর সরকারে বেশ কিছু পরিবর্তন আনেন আবি আহমেদ। এর মধ্যে বেশ কিছু ওয়েবসাইট ও টেলিভিশন চ্যানেলও অবরোধমুক্ত করেন তিনি।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?