মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮, ০২:২০:৩৯

ইথিওপিয়ায় জাতিগত দ্বন্দ্বে ৪০ ওরোমোকে হত্যা

ইথিওপিয়ায় জাতিগত দ্বন্দ্বে ৪০ ওরোমোকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : ইথিওপিয়ার পূর্বাঞ্চলে জাতিগত দ্বন্দ্বের জেরে অন্তত ৪০ বেসামরিক লোককে হত্যা করেছে ওরোমিয়া প্রদেশের আধাসামরিক বাহিনী। সোমবার ঊর্ধ্বতন এক আঞ্চলিক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, গত বছরের সেপ্টেম্বরে দেশটির সোমালি ও ওরোমিয়া প্রদেশের সীমান্ত এলাকায় প্রথম জাতিগত অস্থিরতা শুরু হয়। ওই অস্থিরতা চলাকালে প্রায় ১০ লাখ লোক এলাকা ছাড়তে বাধ্য হয়েছিল। তবে চলতি বছরের এপ্রিলে সহিংসতা প্রায় থেমে যায়।

সোমবার ওরোমিয়া আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র নেগেরি লেনচো জানিয়েছেন, ব্যাপক অস্ত্রে সজ্জিত সোমালি অঞ্চলের আধাসামরিক বাহিনীর সদস্যরা প্রাদেশিক সীমান্ত অতিক্রম করে ওরোমিয়ার পূর্ব হারারগে জেলায় হামলা চালিয়েছে।

তিনি বলেন, 'আমরা এখনও জানিনা কেন লিয়ু বাহিনী শনি ও রোববার ওই এলাকাগুলোতে হানা দিয়েছে। তবে আমরা জানি যে, ওই হামলাগুলোয় অন্তত ৪০ জন নিহত হয়েছে, যারা সবাই ওরোমো নৃগোষ্ঠীর লোক'।

সপ্তাহখানেক আগে সোমালি অঞ্চলের রাজধানী জিজিগায় সংখ্যালঘু জাতিগোষ্ঠীর সম্পত্তিতে লুটপাট চালায় উচ্ছৃঙ্খল জনতা।

ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকার অভিযোগ করে বলেছে, কেন্দ্রীয় কর্তৃপক্ষ ওই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো তদন্ত করে দেখতে চাইলেও স্থানীয় আঞ্চলিক কর্মকর্তারা সহযোগিতা না করে বরং অস্থিরতায় ইন্ধন যোগাচ্ছেন।

তবে ওরোমিয়ার মুখপাত্র লেনচো পাল্টা অভিযোগ করে বলেছেন, সরকার ওরোমিয়ার কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করতে অবৈধভাবে চাপ সৃষ্টি করছে, তাদের নির্দেশেই লিয়ু বাহিনী এ হামলায় অংশ নিয়েছে। 

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?