মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১০:১২:০৯

ওয়াশিংটনে জরুরি অবস্থা জারি

ওয়াশিংটনে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। আর ঘূর্ণিঝড়টির কারণে ভারি বৃষ্টিপাত এবং বন্যার আশঙ্কায় ওয়াশিংটনে জরুরি অবস্থা জারি করেছেন শহরের মেয়র । মঙ্গলবার পুরো ওয়াশিংটন জুড়ে এই সতর্কতা জারি করা হয়।

ওয়াশিংটনের মেয়র মুরিয়েল বাউজার এক সংবাদ সম্মেলনে বলেন, জরুরি অবস্থা খুব তাৎক্ষণিকভাবে কার্যকর করতে হবে এবং এই ঘূর্ণিঝড় মোকাবেলার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এদিকে, এ ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় উপকূলে থাকা প্রায় দশ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া উত্তর ক্যারোলিনা, দক্ষিণ ক্যারোলিনা এবং মেরিল্যান্ডেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।

উল্লেখ্য, গত এক দশকের মধ্যে এই ঘূর্ণিঝড়কে সবচেয়ে ভয়ঙ্কর ঝড় বলেও আখ্যা দেয়া হচ্ছে। ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার নাগাদ যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হানতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, বর্তমানে ক্যাটাগরি ৪ ঝড়ে রূপ নিয়েছে 'ফ্লোরেন্স’। এখন ঝড়টির গতিবেগ ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার, যা আরও শক্তি সঞ্চয় করে প্রলয়ঙ্করী হয়ে উঠছে।

এনএইচসি বলছে, ফ্লোরেন্সের ঝোড়ো বেগের কারণে উপকূলে ঝুঁকির শঙ্কা ক্রমেই বাড়ছে। এতে প্রবল বর্ষণে বন্যা ও ভূমিধ্বসের আশঙ্কাও তৈরি হয়েছে।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলকে লণ্ডভণ্ড করে দেওয়া ‘হুগো’র পর ‘ফ্লোরেন্স’ হতে যাচ্ছে দেশটিতে হওয়া সবচেয়ে শক্তিশালী একটি ঘূর্ণিঝড়।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?