সোমবার, ২৫ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ ডিসেম্বর, ২০১৭, ০৮:২০:৩৩

ময়মনসিংহে পরিচ্ছন্ন হলো অবহেলিত বধ্যভূমি

ময়মনসিংহে পরিচ্ছন্ন হলো অবহেলিত বধ্যভূমি

ঢাকা: ময়মনসিংহ নগরীর থানার ঘাটে অবস্থিত বুদ্ধিজীবি স্মৃতিসৌধ ও বধ্যভূমি গণকবরস্থানে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে বিডি ক্লিন ময়মনসিংহ নামের একটি সংগঠনের সদস্যরা।

শুক্রবার (৮ ডিসেম্বর) বেলা ২.৩০ থেকে শুরু হয়ে সন্ধা পর্যন্ত এ পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়।

সরেজমিনে দেখা যায়, অবহেলা ও অবৈধ দখলের কারনে নোংড়া ও ময়লার স্তুপ জমেছিল স্মৃতিসৌধ ও এর আশপাশ এলাকায়। এমনকি বধ্যভূমির সীমানা প্রাচীরের ভিতরে তৈরি করা হয়েছে ময়লা ফেলার গর্ত।

বিডি ক্লিন ময়মনসিংহের সদস্যরা এসময় পুরো আঙীনা ঝাড়ু, কুদাল, বেলচা দিয়ে পরিচ্ছন্ন করে তুলে। বন্ধ করে দেয়া হয় ময়লা ফেলার গর্ত। এসময় বুদ্ধিজীবি স্মৃতিসৌধ পানি দিয়ে ধুয়ে মুছে চকচকে করে তুলা হয়।

বিডি ক্লিন ময়মনসিংহের এ মহতীকাজে একান্ততা প্রকাশ করে মুক্তিযুদ্ধ ও এ বধ্যভূমির গল্প শোনান মুক্তিযুদ্ধের ফেরিওয়ালা বীর মুক্তিযোদ্ধা বিমল পাল। এসময় সংষ্কৃতি ব্যক্তিত্ব আলী ইউসুফ খান উপস্থিত ছিলেন।

পরিচ্ছন্নতা কার্যক্রম শেষে উপস্থিত সকল কে পরিচ্ছন্নতার শপথ পাঠ করান বীর মুক্তিযোদ্ধা বিমল পাল।

পরিচ্ছন্নতা বিষয়ে প্রশ্ন করলে, বিডি ক্লিন ময়মনসিংহের সমন্বয়ক অ্যাড. মতিউর রহমান ফয়সাল বলেন- ``আমরা মূলত পুরো শহরেই পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়ে থাকি প্রশাসনের সহযোগীতায়। তবে বিজয়ের মাস উপলক্ষে আমরা ময়মসিংহের প্রায় সকল মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত অবহেলিত জায়গাগুলোতে পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছি যাতে, নতুন প্রজন্ম মুক্তিযু্দ্ধের এ স্থানগুলো সম্পর্কে জানতে পারে।``

 

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?