ঢাকা, রবিবার ২৮শে মে ২০১৭ - 

বার্সেলোনার বিদায়

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭

স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার বিদায় করে শেষ চারে জায়গা করে নিলো জুভেন্টাস। এক সপ্তাহ আগে তুরিনে জুভেন্টাসের কাছে ৩-০ গোলে হেরেই বার্সেলোনার বিদায়-ঘণ্টা বাজতে শুরু করে। বাকি ছিল কেবল দ্বিতীয় লেগের আনুষ্ঠানিকতা। আজ ন্যু ক্যাম্পে সেই আনুষ্ঠানিকতা শেষ হল। জুভেন্টাস উঠে গেল শেষ চারে। ম্যাচের স্কোরলাইন ০-০ হওয়ায় ৩-০ গোলের ব্যবধানেই বার্সাকে টপকে ইউরোপ-সেরা হওয়ার লড়াইয়ে শেষ চারে জুভেন্টাস।


বার্সেলোনাকে ম্যাচটি জিততে হতো ৪ গোলের ব্যবধানে। এটিই ছিল সেই বহু আলোচিত অলৌকিকতা। পিএসজির সঙ্গে দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে ৪-০ গোলে হারলেও দ্বিতীয় লেগে ৬-১ গোলে জিতে মেসিরা অলৌকিকভাবেই শেষ আটে জায়গা করে নিয়েছিল। পিএসজি সেদিন যে ভুলগুলো করেছিল, আজ জুভেন্টাস সেই ভুলগুলো এড়িয়েই করল বাজিমাত।


ম্যাচটা দুর্দান্তই খেলেছে বার্সা। আক্রমণের পর আক্রমণ করে জুভেন্টাসের রক্ষণভাগকে ব্যতিব্যস্তই রেখেছিল তারা। কিন্তু জর্জো কিয়েলিনি, দানি আলভেস, লিওনার্দো বনুচ্চিদের নিয়ে গড়া জুভেন্টাসের রক্ষণ চাপটা সামলেছে বেশ ভালোভাবেই। গোলের সুযোগ যে আসেনি, সেটি বলা অন্যায় হবে। সুযোগ এসেছিল। বেশ কয়েকটি সুযোগই এসেছিল কিন্তু মেসি-নেইমার-সুয়ারেজ-ইনিয়েস্তারা সে সুযোগগুলো যে কাজে লাগাতে পারেননি। ১৭ মিনিটে মেসির লম্বা থ্রুতে জরদি আলবা যদি পা ছোঁয়াতে পারতেন! ১৯ মিনিটে মেসির শট যদি অল্পের জন্য বাইরে দিয়ে না যেত! ৬৬ মিনিটে মেসিই তো কত সহজ সুযোগটা হাতছাড়া করলেন! সার্জি রাবার্তো গোল মিস করলেন। দারুণ জায়গা থেকে পাওয়া দুটি ফ্রি কিক মেসি যদি লক্ষ্যে রাখতে পারতেন! এ সবের কিছুই হয়নি। নিজেদের রক্ষণে জুভেন্টাস যেন বাধার দেয়াল তৈরি করে রেখেছিল। শেষ পর্যন্ত লড়াই করেও তাই লুইস এনরিকের দলের বিদায় হয়ে গেল চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই।


বার্সেলোনা আজ গোটা ম্যাচে গোলে শট নিয়েছে ১৯টি। কিন্তু লক্ষ্যে রাখতে পেরেছে মাত্র একটি। জুভেন্টাসের সাফল্য ছিল তারা বার্সেলোনাকে জায়গা করে দেয়নি। বার্সেলোনার প্রতিটি গোলের প্রচেষ্টাই ছিল কিছুটা দুরূহ কোণ থেকে। এই ম্যাচের আগে ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত ৪ ম্যাচে বার্সেলোনার গোল সংখ্যা ছিল ২১টি। জুভেন্টাসের রক্ষণের শক্তিটা বোঝা যাবে এখানেই। কিয়েলিনি কিংবা বনুচ্চি-দুজনেই দুর্দান্ত ছিলেন আজ। কিন্তু গোটা দলটাকেই একটা দেয়ালের সঙ্গে তুলনা করা যেতেই পারে। বার্সেলোনা তাদের সর্বস্ব দিয়েই আক্রমণে ঝাঁপিয়েছে। কিন্তু মেসি-নেইমার-সুয়ারেজদের আক্রমণভাগের বিপক্ষে দুই ম্যাচ মিলিয়ে ১৮০ মিনিট গোল না খাওয়া জুভেন্টাস সেমি ফাইনালে খেলছে নিজেদের শক্তিমত্তা সবাইকে জানিয়েই। গত ৫০টি ম্যাচে এটি বার্সেলোনার প্রথম গোলশূন্য ড্র।



যুক্তরাষ্ট্রে সন্দেহভাজনের গুলিতে নিহত ৮ সোমবার দিনটি আপনার কেমন যাবে? পুলিশের ডিআইজি পদে রদবদল সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম শেরপুরে জাল নোটসহ গ্রেফতার ৮ রাজনগরে দ্বিতীয় শ্রেণীর ছাত্রীকে ধর্ষনের অভিযোগ যুক্তরাষ্ট্র নির্ভরতা নয়, এবার নিজস্ব নেভিগেশন সিস্টেম ভারতের মানিকগঞ্জে বজ্রপাতে দুই স্কুলছাত্রসহ ৫ জনের মৃত্যু এতিম ও উলামা-মাশায়েখদের সঙ্গে ইফতার করলেন খালেদা জিয়া বরিশাল বিভাগে ২১ আসনে বিএনপির প্রার্থী ৭৫ জন আবারো একসঙ্গে ক্যাটরিনা-শাহরুখ-আনুশকা দেশে ফিরলেন অস্ট্রেলিয়ার সেই ‘গাঞ্জা কুইন’ স্ত্রীকে হত্যার পর নিজের পুরুষাঙ্গ কাটলেন স্বামী! ভূমিসচিব হলেন ড. মুজিবুর রহমান হাওলাদার জাতির ধর্মীয় বিশ্বাস ও আবেগের সাথে তামাশা করা হয়েছে: আহমদ শফী গ্রীক দেবীর মূর্তি পুনঃস্থাপন সরকারের কপট চরিত্রের বহিঃপ্রকাশ: খেলাফত মজলিস ঘর ভাঙছে ঐশ্বরিয়া-অভিষেকের! ঈদে টানা ৯ দিনের সরকারি ছুটি কার্যালয়ে তল্লাশি নিয়ে কথা কম বলাই বিএনপির জন্য মঙ্গলজনক: কাদের মূর্তি পুনঃস্থাপনে আমরা বিস্মিত হতবাক বাকরুদ্ধ ফলের খোসার যত গুণ ঘর ভাঙছে ঐশ্বরিয়া-অভিষেকের! রাণীনগরে পনিতে ডুবে কন্যা শিশুর মৃত্য রাজধানীতে ল্যাভেন্ডার সুপার সপ’কে ১ লক্ষ টাকা জরিমানা পর্যাপ্ত চিকিৎসা সেবা পাচ্ছে না ঠাকুরগাঁওয়ের গর্ভবতী মায়েরা কুষ্টিয়ায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন ‘তেঁতুল হুজুররা অপরাজনীতির জিকির তোলার চেষ্টা করছে’ ১৬ মাস পর মৌলভীবাজার কারাগার থেকে ভারতীয় দুই নাগরিকের মুক্তি বাজেট অধিবেশন শুরু মঙ্গলবার চুলের যত্নে মেহেদি পাতা! তিন বছরে জব্দ ১১০০ কেজি স্বর্ণ ফরিদপুরে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষ, নিহত ১ অধ্যাপক রিয়াজুল স্বপদেই থাকছেন দিনভর খণ্ডযুদ্ধে পুলিশসহ আহত অর্ধশত, হরতালে অচল কাশ্মীর ‘গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্দোলনের বিকল্প নেই’ ম্যানচেস্টার হামলা : সালমানের ছবি প্রকাশ ঐশ্বর্য এবং দীপিকা যখন একসাথে! বাংলাদেশে চীনা রণতরীর নোঙরে ‘দিল্লির উদ্বেগ’ লিটন নন্দীসহ চারজনের জামিন স্পট মার্কেটে যাচ্ছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ব্লগার রাজীব হত্যা: হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ স্টোকসের সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের নিন্মমুখী প্রবণতায় লেনদেন চলছে রোজায় সুস্থ থাকার ১০ উপায় বন্য হরিণের হাতে ধর্ষণের শিকার গরু শ্যালিকা-দুলাভাই অসম প্রেম, অতঃপর... রেইনট্রির চার পরিচালকের ব্যাংক হিসাব তলব হারের কারণ হিসেবে যা বললেন ইমরুল টিভি দেখলে ঝুঁকি বাড়ে ডায়াবেটিসের! রোদ চশমা কেনার সময়...