ঢাকা, বুধবার ২৬শে জুলাই ২০১৭ - 

আন্দোলনের নতুন ছক বিএনপির, তারেকের পরিকল্পনায় দলে তরুণ নেতৃত্ব

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭

ঢাকা: টানা দশ বছর ক্ষমতার বাইরে থাকা দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি। সরকার পতনের আন্দোলনে তারা কয়েকবার ব্যর্থ হয়েছে। এবার বিএনপি তাদের আন্দোলন সফল করতে নতুক ছক কসছে।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দেশের বাইরে থেকেই বিএনপিকে ঢেলে সাজাচ্ছেন। দল গোছানোর অংশ হিসেবে অপেক্ষাকৃত তরুণদের দিয়ে বিএনপির কমিটি করছে। এবারে ঢাকা মহানগর বিএনপির কমিটিতে অপেক্ষাকৃত তরুণদের দিয়ে কমিটি করা হয়েছে।

রাজধানীতে বারবার আন্দোলনে ‘ব্যর্থতার গ্লানি’ মুছে ফেলতেই দুই ভাগে বিভক্ত করে তরুণদের প্রাধান্য দিয়ে কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। এই তরুণ নেতৃত্বের ওপরই আগামী দিনে আশা রাখতে চায় বিএনপি।

শুধু ঢাকা মহনগরী নয় অপেক্ষাকৃত তরুণদের দিয়ে সারাদেশেই কমিটি করা হয়েছে, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেটসহ কয়েকটি জেলা ও মহনগরে নতুন নেতৃত্ব নিয়ে আসা হয়েছে।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নতুন কমিটিতে পরীতি সৈনিকদের স্থান দেয়া হয়েছে। কমিটির অধিকাংশ ক্ষেত্রেই তরুণেরা অগ্রাধিকার পেয়েছে। সব দিক থেকে ভালো হয়েছে ঘোষিত কমিটি।

দুই বছর আট মাস পর নতুন কমিটি ঘোষণায় মহানগরের রাজনীতিতে চাঞ্চল্য এসেছে। তবে দলের অভ্যন্তরে কমিটি নিয়ে নানা সমালোচনাও আছে। কাঙ্খিত পদ না পাওয়ায় কারো কারো মধ্যে সৃষ্টি হয়েছে হতাশা। কমিটিতে জ্যেষ্ঠতার ব্যত্যয় হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

গত মঙ্গলবার রাতে ঢাকা মহানগর বিএনপি উত্তর ও দক্ষিণের আংশিক কমিটি ঘোষণা করা হয়। দক্ষিণে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে সভাপতি এবং কাজী আবুল বাশারকে সাধারণ সম্পাদক করে ৭০ সদস্যবিশিষ্ট কমিটি এবং উত্তরে দলের কেন্দ্রীয় কমিটির নেতা এম এ কাইয়ুমকে সভাপতি এবং পল্লবী এলাকার সাবেক কমিশনার আহসান উল্লাহ হাসানকে সাধারণ সম্পাদক করে ৬৪ সদস্যবিশিষ্ট কমিটি করা হয়েছে।

কমিটি বিশ্লেষণ করে দেখা করে গেছে, দুই অংশেই অপেক্ষাকৃত তরুণেরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন। দীর্ঘ দিন ধরে মহানগরের নেতৃত্বে ছিলেন বিএনপির দুই প্রভাবশালী নেতা মির্জা আব্বাস ও সাদেক হোসেন খোকা। সেই জায়গায় হাবিব-উন-নবী খান সোহেল ও এম এ কাইয়ুম দু’জনই বিএনপির তরুণদের প্রতিনিধি।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠনের ক্ষেত্রে যেমন তরুণেরা প্রাধান্য পেয়েছে, মহানগরীর বেলায়ও সেটি ঘটেছে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শে মহানগরে অপেক্ষাকৃত তরুণদের প্রাধান্য দেয়া হয়েছে বলে জানা গেছে।

কখন খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে? চুয়াডাঙ্গায় মন্দিরের প্রধান ফটকের তালা ভেঙ্গে শিবমুর্তি চুরি নওগাঁ-২ পত্নীতলা-ধামইরহাট আসনে আওয়ামীলীগ, বিএনপি ও জাপার একাধিক প্রার্থী ভোলায় ভোক্তা অধিকার আইনে পাঁচ ব্যবসায়ীর জরিমানা গোপালগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-১৯ মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুলাই ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ খালেদা জিয়া লন্ডন যাবার পর সরকারের ঘুম হারাম: রিজভী ৫৭ ধারা সাংবাদিক উচ্ছেদের জন্য নয়: তথ্যমন্ত্রী ক্যাটরিনাকে নিয়ে উদ্বিগ্ন সালমান ঠাকুরগাঁওয়ে বার্ষিক শিশু সমাবেশ ও সাংস্কৃতিক উৎসব পালিত পরিবারকে ঝামেলায় রেখে তাবলিগে যাওয়া কি ঠিক? ১৫.৮০% ঋণ প্রবৃদ্ধি ধরে মুদ্রানীতি ঘোষণা নারায়ণগঞ্জের ৭ খুন: শুনানি শেষ, রায় ১৩ আগস্ট বিসিবির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে আপিল নিষ্পত্তি খেলাপি ঋণের ঝুঁকিতে ব্যাংকিং খাত রাজধানীতে ৩ জেএমবি সদস্য আটক ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে এই ফোনে প্রগতি লাইফের লেনদেন বন্ধ বৃহস্পতিবার গাল নরম কোমল গোলাপী করে তুলুন প্রাকৃতিকভাবে পুরুষেরা মেয়েদের যে ৭টি বিষয় প্রথমেই দেখে পিপলস লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ লিপস্টিক অনেকক্ষণ ধরে সংরক্ষণের সঠিক নিয়ম বিকিনি পরিহিত ছবি পোষ্ট করে বিপাকে নারী পুলিশ অফিসার! অর্ধশত সংসদ সদস্যের জনপ্রিয়তায় ব্যাপক ধস বাহুবলে ৪ শিশু হত্যায় ৩ জনের ফাঁসি, ২ জনের ৭ বছরের কারাদণ্ড ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে সম্ভাব্য অর্ধশতাধিক নতুন প্রার্থীর তালিকা খালেদা জিয়ার হাতে বিপিএল মাতাতে আসছেন লুক রাইট ঢাকা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩১ জুলাই স্বামী হত্যার লোহমর্ষক বর্ণনা দিলেন স্ত্রী মৃত্যুর জন্য প্রস্তুত থাকা জরুরি যে কারণে আল-আকসা মসজিদে জুমার নামাজ নিষিদ্ধ, বাংলাদেশের নিন্দা সকালে দ্রুত শক্তি জোগায় এসব খাবার কুষ্টিয়ায় পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ মিরপুর বেড়িবাঁধে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ সিটিসেলের তরঙ্গ খুলে দেয়া হয়েছে ভারত থেকে গরুর সঙ্গে যেন অস্ত্র না আসে: বিজিবি মহাপরিচালক রাজধানীতে র‌্যাব-ছিনতাইকারী বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ ২ ব্যর্থ মানুষদের ঘুমানোর ১৪টি বদ অভ্যাস রাঙিয়ে দিয়ে যাও গো এবার যাবার আগে পুলিশের ১৪ কর্মকর্তা বদলি জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন এই ছবিটি ঘুরছে গোটা ফেসবুক জুড়ে... মুক্তামনিকে বিদেশে পাঠাতে বললেন প্রধানমন্ত্রী