ঢাকা, বুধবার ২৬শে জুলাই ২০১৭ - 

ভারতের মানচিত্রের ৬ স্থানের নামকরণ করলো চীন

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭

ঢাকা: তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামার অরুণাচল সফরের প্রেক্ষাপটে ভারত-চীন সম্পর্কে নতুন করে টানাপড়েন শুরু হয়েছে। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটিকে ফের ‘দক্ষিণ তিব্বত’ আখ্যা দিয়ে বেইজিং’র ছয়টি এলাকার নতুন নামকরণ করেছে।

গেলো ১৪ এপ্রিল এ নামগুলো ঘোষণা করা হয়েছে বলে চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমসের খবরে এ কথা বলা হয়েছে।

চীনের ওই পত্রিকায় বলা হয়েছে, বেইজিংয়ের নতুন করে এ ঘোষণার মাধ্যমে অরুণাচল যে তাদের অবিচ্ছেদ্য অংশ তার পুন:নিশ্চয়তা বিধান করছে। যদিও চীনের এ দাবিকে বরাবরই প্রত্যাখ্যান করে আসছে ভারত। তাদের বক্তব্য অরুণাচল ভারতেরই অংশ এবং এটা কোনক্রমেই তাদের থেকে বিচ্ছিন্ন হতে পারে না। চীনের সিভিল বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, তারা ‘দক্ষিণ তিব্বতে’র ছয়টি অঞ্চলের নতুন চীনা নামকে স্বীকৃতি দিয়েছে।

চীনা ভাষার নামগুলোকে তিব্বতি এবং রোমান বর্ণমালায় কী ভাবে লিখতে হবে, তাও মন্ত্রণালয় নির্দিষ্ট করে দিয়েছে। যে ছয়টি নতুন চীনা নামকে স্বীকৃতি দেয়া হয়েছে, সেগুলো হলো ও’গিয়াইনলিং, মিলারি, কোইড গারবো রি, মাইনকুকা, বি মোলা এবং নামকাপুব রি।

অরুণাচলে দালাই লামার সফরের কয়েকদিন পরেই চীনের থেকে এ নতুন নামকরণের ঘোষণা এলো। ৮১ বছর বয়স্ক দালাই লামার অরুণাচল সফরকালে চীন তার তীব্র সমালোচনা করেছিল। চীন সেসময় সতর্ক করে বলেছিল, ভূখণ্ডের সার্বভৌমত্ব এবং স্বার্থ রক্ষায় তাদের যা যা করা উচিত তাই তারা করবেন। চীনের দৃষ্টিতে দালাই লামা হচ্ছে একজন বিপজ্জনক বিভেদকারী ব্যক্তি, যিনি তিব্বতকে চীন থেকে আলাদা করতে মরিয়া।

ভারত সেসময় চীনের এ ধরনের সমালোচনাকে উড়িয়ে দিয়ে বলেছে, চীন এর মাধ্যমে ভারতের সঙ্গে কৃত্রিম বিতর্ককে উস্কে দিচ্ছে। অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খানদু বলেন, চীনের এ ধরনের বক্তব্য এটাকেই প্রতীয়মান করছে যে এ রাজ্য তিব্বতের সঙ্গে সীমানা রয়েছে, চীনের সঙ্গে নয়। এর আগে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজ্জু বলেছিলেন, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। চীনকে দালাই লামার সফরের বিরোধিতা ও ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করা উচিত নয়। সেসময়ে চীন এর প্রতিবাদে বলেছিল, দালাই লামার ইস্যুতে ভারত তাদের সঙ্গে সম্পর্কের মারাত্মক ক্ষতি করছে।

অরুণাচল প্রদেশকে দীর্ঘ দিন ধরেই ‘দক্ষিণ তিব্বত’ নামে ডাকে চীন। ১৯৬২ সালের যুদ্ধে চীনা সেনা অরুণাচলের ভেতরে ঢুকেও পড়েছিল। পরে তারা ফিরে যায়। গোড়া থেকেই ভারতের শাসনে রয়েছে অরুণাচল প্রদেশ। কিন্তু চীন অরুণাচলকে ভারতের অংশ বলে স্বীকৃতি দিতে রাজি নয়। চীনের দাবি, অরুণাচল দু’দেশের মধ্যে একটি বিতর্কিত এলাকা।

ভারতের পাল্টা দাবি, ১৯৬২ এর যুদ্ধে জম্মু-কাশ্মীরের যে এলাকা (আকসাই চিন) দখল করেছিল চীন, সেই এলাকা ভারতকে ফেরত দেয়া হোক। কিন্তু চীন তাতেও নারাজ। ফলে জম্মু-কাশ্মীর থেকে শুরু করে অরুণাচল পর্যন্ত বিস্তৃত সুদীর্ঘ চীন-ভারত সীমান্ত বহু বছর ধরেই দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির পথে কাঁটা হয়ে রয়েছে।



প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন




প্রেমের ক্ষেত্রে যে ভুলগুলো কখনই করেন না বুদ্ধিমতীরা কখন খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে? চুয়াডাঙ্গায় মন্দিরের প্রধান ফটকের তালা ভেঙ্গে শিবমুর্তি চুরি নওগাঁ-২ পত্নীতলা-ধামইরহাট আসনে আওয়ামীলীগ, বিএনপি ও জাপার একাধিক প্রার্থী ভোলায় ভোক্তা অধিকার আইনে পাঁচ ব্যবসায়ীর জরিমানা গোপালগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-১৯ মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুলাই ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ খালেদা জিয়া লন্ডন যাবার পর সরকারের ঘুম হারাম: রিজভী ৫৭ ধারা সাংবাদিক উচ্ছেদের জন্য নয়: তথ্যমন্ত্রী ক্যাটরিনাকে নিয়ে উদ্বিগ্ন সালমান ঠাকুরগাঁওয়ে বার্ষিক শিশু সমাবেশ ও সাংস্কৃতিক উৎসব পালিত পরিবারকে ঝামেলায় রেখে তাবলিগে যাওয়া কি ঠিক? ১৫.৮০% ঋণ প্রবৃদ্ধি ধরে মুদ্রানীতি ঘোষণা নারায়ণগঞ্জের ৭ খুন: শুনানি শেষ, রায় ১৩ আগস্ট বিসিবির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে আপিল নিষ্পত্তি খেলাপি ঋণের ঝুঁকিতে ব্যাংকিং খাত রাজধানীতে ৩ জেএমবি সদস্য আটক ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে এই ফোনে প্রগতি লাইফের লেনদেন বন্ধ বৃহস্পতিবার গাল নরম কোমল গোলাপী করে তুলুন প্রাকৃতিকভাবে পুরুষেরা মেয়েদের যে ৭টি বিষয় প্রথমেই দেখে পিপলস লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ লিপস্টিক অনেকক্ষণ ধরে সংরক্ষণের সঠিক নিয়ম বিকিনি পরিহিত ছবি পোষ্ট করে বিপাকে নারী পুলিশ অফিসার! অর্ধশত সংসদ সদস্যের জনপ্রিয়তায় ব্যাপক ধস বাহুবলে ৪ শিশু হত্যায় ৩ জনের ফাঁসি, ২ জনের ৭ বছরের কারাদণ্ড ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে সম্ভাব্য অর্ধশতাধিক নতুন প্রার্থীর তালিকা খালেদা জিয়ার হাতে বিপিএল মাতাতে আসছেন লুক রাইট ঢাকা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩১ জুলাই স্বামী হত্যার লোহমর্ষক বর্ণনা দিলেন স্ত্রী মৃত্যুর জন্য প্রস্তুত থাকা জরুরি যে কারণে আল-আকসা মসজিদে জুমার নামাজ নিষিদ্ধ, বাংলাদেশের নিন্দা সকালে দ্রুত শক্তি জোগায় এসব খাবার কুষ্টিয়ায় পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ মিরপুর বেড়িবাঁধে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ সিটিসেলের তরঙ্গ খুলে দেয়া হয়েছে ভারত থেকে গরুর সঙ্গে যেন অস্ত্র না আসে: বিজিবি মহাপরিচালক রাজধানীতে র‌্যাব-ছিনতাইকারী বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ ২ ব্যর্থ মানুষদের ঘুমানোর ১৪টি বদ অভ্যাস রাঙিয়ে দিয়ে যাও গো এবার যাবার আগে পুলিশের ১৪ কর্মকর্তা বদলি জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন এই ছবিটি ঘুরছে গোটা ফেসবুক জুড়ে...