ঢাকা, মঙ্গলবার ২৫শে এপ্রিল ২০১৭ - 

ভারতের মানচিত্রের ৬ স্থানের নামকরণ করলো চীন

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭ দুপুর ০১:৪৩:৪২

ঢাকা: তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামার অরুণাচল সফরের প্রেক্ষাপটে ভারত-চীন সম্পর্কে নতুন করে টানাপড়েন শুরু হয়েছে। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটিকে ফের ‘দক্ষিণ তিব্বত’ আখ্যা দিয়ে বেইজিং’র ছয়টি এলাকার নতুন নামকরণ করেছে।

গেলো ১৪ এপ্রিল এ নামগুলো ঘোষণা করা হয়েছে বলে চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমসের খবরে এ কথা বলা হয়েছে।

চীনের ওই পত্রিকায় বলা হয়েছে, বেইজিংয়ের নতুন করে এ ঘোষণার মাধ্যমে অরুণাচল যে তাদের অবিচ্ছেদ্য অংশ তার পুন:নিশ্চয়তা বিধান করছে। যদিও চীনের এ দাবিকে বরাবরই প্রত্যাখ্যান করে আসছে ভারত। তাদের বক্তব্য অরুণাচল ভারতেরই অংশ এবং এটা কোনক্রমেই তাদের থেকে বিচ্ছিন্ন হতে পারে না। চীনের সিভিল বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, তারা ‘দক্ষিণ তিব্বতে’র ছয়টি অঞ্চলের নতুন চীনা নামকে স্বীকৃতি দিয়েছে।

চীনা ভাষার নামগুলোকে তিব্বতি এবং রোমান বর্ণমালায় কী ভাবে লিখতে হবে, তাও মন্ত্রণালয় নির্দিষ্ট করে দিয়েছে। যে ছয়টি নতুন চীনা নামকে স্বীকৃতি দেয়া হয়েছে, সেগুলো হলো ও’গিয়াইনলিং, মিলারি, কোইড গারবো রি, মাইনকুকা, বি মোলা এবং নামকাপুব রি।

অরুণাচলে দালাই লামার সফরের কয়েকদিন পরেই চীনের থেকে এ নতুন নামকরণের ঘোষণা এলো। ৮১ বছর বয়স্ক দালাই লামার অরুণাচল সফরকালে চীন তার তীব্র সমালোচনা করেছিল। চীন সেসময় সতর্ক করে বলেছিল, ভূখণ্ডের সার্বভৌমত্ব এবং স্বার্থ রক্ষায় তাদের যা যা করা উচিত তাই তারা করবেন। চীনের দৃষ্টিতে দালাই লামা হচ্ছে একজন বিপজ্জনক বিভেদকারী ব্যক্তি, যিনি তিব্বতকে চীন থেকে আলাদা করতে মরিয়া।

ভারত সেসময় চীনের এ ধরনের সমালোচনাকে উড়িয়ে দিয়ে বলেছে, চীন এর মাধ্যমে ভারতের সঙ্গে কৃত্রিম বিতর্ককে উস্কে দিচ্ছে। অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খানদু বলেন, চীনের এ ধরনের বক্তব্য এটাকেই প্রতীয়মান করছে যে এ রাজ্য তিব্বতের সঙ্গে সীমানা রয়েছে, চীনের সঙ্গে নয়। এর আগে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজ্জু বলেছিলেন, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। চীনকে দালাই লামার সফরের বিরোধিতা ও ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করা উচিত নয়। সেসময়ে চীন এর প্রতিবাদে বলেছিল, দালাই লামার ইস্যুতে ভারত তাদের সঙ্গে সম্পর্কের মারাত্মক ক্ষতি করছে।

অরুণাচল প্রদেশকে দীর্ঘ দিন ধরেই ‘দক্ষিণ তিব্বত’ নামে ডাকে চীন। ১৯৬২ সালের যুদ্ধে চীনা সেনা অরুণাচলের ভেতরে ঢুকেও পড়েছিল। পরে তারা ফিরে যায়। গোড়া থেকেই ভারতের শাসনে রয়েছে অরুণাচল প্রদেশ। কিন্তু চীন অরুণাচলকে ভারতের অংশ বলে স্বীকৃতি দিতে রাজি নয়। চীনের দাবি, অরুণাচল দু’দেশের মধ্যে একটি বিতর্কিত এলাকা।

ভারতের পাল্টা দাবি, ১৯৬২ এর যুদ্ধে জম্মু-কাশ্মীরের যে এলাকা (আকসাই চিন) দখল করেছিল চীন, সেই এলাকা ভারতকে ফেরত দেয়া হোক। কিন্তু চীন তাতেও নারাজ। ফলে জম্মু-কাশ্মীর থেকে শুরু করে অরুণাচল পর্যন্ত বিস্তৃত সুদীর্ঘ চীন-ভারত সীমান্ত বহু বছর ধরেই দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির পথে কাঁটা হয়ে রয়েছে।



প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন




আগামী নির্বাচনে আ.লীগের ট্রামকার্ড ওলামা-মাশায়েখ মৃত্যুদণ্ড কমলেই হবে আমৃত্যু সাজা: অ্যাটর্নি জেনারেল একনজরে ৬ কোম্পানির পর্ষদ সভা আবেগী মেয়েরা প্রেমিকা বা স্ত্রী হিসেবে ভালো সকল সন্ত্রাসী ও জঙ্গিদের ‘শ্যাডো’ গডফাদার তারেক রহমান: হানিফ বিএনপির ৩ নেতা বহিষ্কার ত্রাণ নিয়ে কারচুপি হতে দেবেন না: মায়া তৃণমূলকে সংগঠিত করতেই মাঠে নেমেছে বিএনপি: ফখরুল নগ্ন ভিডিওর ফাঁদে ফেলে সুন্দরী নারী দিয়ে ইয়াবা পাচার বিয়ে করলেও ধর্ষণের অপরাধ মাফ হবে না! ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হোটেলে নারীসহ ধরা পড়লো সমাজসেবা কর্মকর্তা বইয়ের জন্য মাদরাসা ছাত্রীর আত্মহত্যা! হাওড়ে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার বিভিন্ন দেশ থেকে পণ্য রফতানির প্রস্তাব পেলো ওয়ালটন নারীদের বাজারে যাওয়া কি ঠিক? জন-দুর্ভোগের জন্যে দায়ী এমপিদের মনোনয়ন দেয়া হবে না: অর্থমন্ত্রী মেহেরপুরে দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত: বাইরে বিক্ষোভ ‘রামপালে যন্ত্রপাতি সরবরাহে ১২,৮৯৭ কোটি টাকার রপ্তানি আদেশ’ রাজধানীর জলাবদ্ধতার জন্য দায়ী ওয়াসা : খোকন বাংলাদেশকে পানি দেব না তা বলিনি : মমতা সোস্যাল ইসলামী ব্যাংকের পর্ষদ সভা ৩০ এপ্রিল শরীরকে পানি শূন্য করে যে খাবার এসআই মোহাম্মদ মিজানুল ইসলাম আমাকে ধর্ষণ করেন রাজধানীতে মাদক বিরোধী অভিযানে গ্রেপ্তার ৪৭ ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ১৫% লভ্যাংশ ঘোষণা মিষ্টি কুমড়ার বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা জেনে নিন ইয়াকিন পলিমারের পর্ষদ সভা ৩০ এপ্রিল খালেদা জিয়ার হাজিরা ২২ মে ফাইন ফুডসের পর্ষদ সভা ৩০ এপ্রিল যুবদল নেতার বোনের মৃত্যতে কেন্দ্রীয় যুবদলরে শোক ‘তুমি আরও ভাল স্বামী পাবে’ সালভো কেমিক্যালের পর্ষদ সভা ২৭ এপ্রিল রিলায়েন্স ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ এপ্রিল নিজেকে স্লিম দেখানোর জন্য ৯টি দারুণ কার্যকরী কৌশল স্তন ক্যানসারের লক্ষণ! টিভিতে আজকে দেখবেন যেসব খেলা নিজেকে স্লিম দেখানোর জন্য ৯টি দারুণ কার্যকরী কৌশল ভোটকেন্দ্র রক্ষায় সাহসী নেতাদের এজেন্ট হিসেবে প্রশিক্ষণ দিবে বিএনপি পিরোজপুরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা চাকুরিজীবী নারীদের শারীরিক ব্যায়াম! ঢাকার সিনেমায় শাকিব খান নিষিদ্ধ প্রেমের টানে বিদেশিনী এবার চাঁদপুরে গোপন আলোচনায় হেফাজতের ভিন্ন সুর >>ফের শাপলা চত্বরে মহাসমাবেশের প্রস্তুতি রূপগঞ্জে ব্রিফকেসে যুবতীর লাশ আগামী নির্বাচনে দলের টিকেট পাচ্ছেন না আ. লীগের ৮০ এমপি কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৩ সাকুরা বারে যুবদল নেতাকে পিটিয়ে হত্যা বার সিলগালা, আটক ৫২ প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী