ঢাকা, বুধবার ২৬শে জুলাই ২০১৭ - 

পানামা পেপার্স: নওয়াজের বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশ

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সুপ্রিমকোর্ট প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পরিবারের বিরুদ্ধে আনা পানামা পেপার কেলেঙ্কারির অভিযোগের রায় ঘোষণা করেছে।


দেশটিজুড়ে টান টান উত্তেজনা ও আন্তর্জাতিক পর্যায়ে আলোচনার মধ্যে পাকিস্তান সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়।


এই রায়ে আদালত যৌথ তদন্ত দলকে নওয়াজের পরিবার কিভাবে কাতারে অর্থ পাঠাত সে বিষয়ে অনুসন্ধান করার আদেশ দেয়।


পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ ডনের প্রতিবেদককে জানান, সুপ্রিমকোর্ট তাদের রায় দেওয়ার সময় বিভক্ত হয়ে গিয়েছিলো ৩-২ ফলাফলে। প্রধানমন্ত্রী এক পত্রের মাধ্যমে জানান এই তদন্তে সহযোগিতা করতে একটি কমিশন গঠন করবেন।


আসিফ আরো জানান, আমরা যেকোনো ধরনের তদন্তের জন্য প্রস্তুত। আজ আদালতে আমাদের প্রতিপক্ষ যে উপযুক্ত প্রমাণ ও যুক্তি দেখিয়েছে তা যথেষ্ট ছিলো না। আমাদের দল (মুসলিম লীগ) জয়ী হয়েছে।


পাঁচজন কে নিয়ে বেঞ্চ গঠন হয় আদালতে। অপর পক্ষের বাদী হিসেবে ছিলেন তেহরিক ই ইনসাফ, জামাতে ইসলামী, ওয়াতান পার্টি এবং অল পাকিস্তান মুসলিম লীগ।


রায় ঘোষণার সময় আদালতের বাইরে ছিলেন তেহরিক ই ইনসাফ ও মুসলিম লীগের কর্মীরা।


গত বছর পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ গোপন নথিতে বিশ্বব্যাপী রাজনৈতিক নেতা ও শীর্ষ ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়।


পানামার ল ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া সাড়ে ১১ লাখ নথির মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সন্তান মরিয়াম, হাসান ও হুসেইন নওয়াজের নামে আটটি অফশোর কোম্পানি থাকার তথ্য আসে।


এসব তথ্য ফাঁসে পরিবারটির সম্পদ, অফশোর হোল্ডিংস ও ব্যাণিজ্যিক স্বার্থ নিয়ে পাকিস্তানজুড়ে ব্যাপক রাজনৈতিক বিতর্ক দেখা দেয়।


বিরোধীদলগুলো প্রধানমন্ত্রীর পরিবারের বিরুদ্ধে তদন্তের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে এবং নওয়াজের পদত্যাগ দাবি করে।


প্রধানমন্ত্রী নওয়াজের সম্ভাব্য রাজনৈতিক উত্তরাধিকারী মরিয়ম নওয়াজ প্রথম দিকে ফাঁস হওয়া নথির তথ্য প্রত্যাখ্যান করে সেগুলো জাল বলে দাবি করেন।



সূত্র: ডন

প্রেমের ক্ষেত্রে যে ভুলগুলো কখনই করেন না বুদ্ধিমতীরা কখন খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে? চুয়াডাঙ্গায় মন্দিরের প্রধান ফটকের তালা ভেঙ্গে শিবমুর্তি চুরি নওগাঁ-২ পত্নীতলা-ধামইরহাট আসনে আওয়ামীলীগ, বিএনপি ও জাপার একাধিক প্রার্থী ভোলায় ভোক্তা অধিকার আইনে পাঁচ ব্যবসায়ীর জরিমানা গোপালগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-১৯ মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুলাই ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ খালেদা জিয়া লন্ডন যাবার পর সরকারের ঘুম হারাম: রিজভী ৫৭ ধারা সাংবাদিক উচ্ছেদের জন্য নয়: তথ্যমন্ত্রী ক্যাটরিনাকে নিয়ে উদ্বিগ্ন সালমান ঠাকুরগাঁওয়ে বার্ষিক শিশু সমাবেশ ও সাংস্কৃতিক উৎসব পালিত পরিবারকে ঝামেলায় রেখে তাবলিগে যাওয়া কি ঠিক? ১৫.৮০% ঋণ প্রবৃদ্ধি ধরে মুদ্রানীতি ঘোষণা নারায়ণগঞ্জের ৭ খুন: শুনানি শেষ, রায় ১৩ আগস্ট বিসিবির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে আপিল নিষ্পত্তি খেলাপি ঋণের ঝুঁকিতে ব্যাংকিং খাত রাজধানীতে ৩ জেএমবি সদস্য আটক ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে এই ফোনে প্রগতি লাইফের লেনদেন বন্ধ বৃহস্পতিবার গাল নরম কোমল গোলাপী করে তুলুন প্রাকৃতিকভাবে পুরুষেরা মেয়েদের যে ৭টি বিষয় প্রথমেই দেখে পিপলস লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ লিপস্টিক অনেকক্ষণ ধরে সংরক্ষণের সঠিক নিয়ম বিকিনি পরিহিত ছবি পোষ্ট করে বিপাকে নারী পুলিশ অফিসার! অর্ধশত সংসদ সদস্যের জনপ্রিয়তায় ব্যাপক ধস বাহুবলে ৪ শিশু হত্যায় ৩ জনের ফাঁসি, ২ জনের ৭ বছরের কারাদণ্ড ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে সম্ভাব্য অর্ধশতাধিক নতুন প্রার্থীর তালিকা খালেদা জিয়ার হাতে বিপিএল মাতাতে আসছেন লুক রাইট ঢাকা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩১ জুলাই স্বামী হত্যার লোহমর্ষক বর্ণনা দিলেন স্ত্রী মৃত্যুর জন্য প্রস্তুত থাকা জরুরি যে কারণে আল-আকসা মসজিদে জুমার নামাজ নিষিদ্ধ, বাংলাদেশের নিন্দা সকালে দ্রুত শক্তি জোগায় এসব খাবার কুষ্টিয়ায় পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ মিরপুর বেড়িবাঁধে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ সিটিসেলের তরঙ্গ খুলে দেয়া হয়েছে ভারত থেকে গরুর সঙ্গে যেন অস্ত্র না আসে: বিজিবি মহাপরিচালক রাজধানীতে র‌্যাব-ছিনতাইকারী বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ ২ ব্যর্থ মানুষদের ঘুমানোর ১৪টি বদ অভ্যাস রাঙিয়ে দিয়ে যাও গো এবার যাবার আগে পুলিশের ১৪ কর্মকর্তা বদলি জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন এই ছবিটি ঘুরছে গোটা ফেসবুক জুড়ে...