ঢাকা, রবিবার ২৩শে এপ্রিল ২০১৭ - 

পানামা পেপার্স: নওয়াজের বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশ

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭ বিকাল ০৪:৫৭:৫১

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সুপ্রিমকোর্ট প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পরিবারের বিরুদ্ধে আনা পানামা পেপার কেলেঙ্কারির অভিযোগের রায় ঘোষণা করেছে।


দেশটিজুড়ে টান টান উত্তেজনা ও আন্তর্জাতিক পর্যায়ে আলোচনার মধ্যে পাকিস্তান সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়।


এই রায়ে আদালত যৌথ তদন্ত দলকে নওয়াজের পরিবার কিভাবে কাতারে অর্থ পাঠাত সে বিষয়ে অনুসন্ধান করার আদেশ দেয়।


পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ ডনের প্রতিবেদককে জানান, সুপ্রিমকোর্ট তাদের রায় দেওয়ার সময় বিভক্ত হয়ে গিয়েছিলো ৩-২ ফলাফলে। প্রধানমন্ত্রী এক পত্রের মাধ্যমে জানান এই তদন্তে সহযোগিতা করতে একটি কমিশন গঠন করবেন।


আসিফ আরো জানান, আমরা যেকোনো ধরনের তদন্তের জন্য প্রস্তুত। আজ আদালতে আমাদের প্রতিপক্ষ যে উপযুক্ত প্রমাণ ও যুক্তি দেখিয়েছে তা যথেষ্ট ছিলো না। আমাদের দল (মুসলিম লীগ) জয়ী হয়েছে।


পাঁচজন কে নিয়ে বেঞ্চ গঠন হয় আদালতে। অপর পক্ষের বাদী হিসেবে ছিলেন তেহরিক ই ইনসাফ, জামাতে ইসলামী, ওয়াতান পার্টি এবং অল পাকিস্তান মুসলিম লীগ।


রায় ঘোষণার সময় আদালতের বাইরে ছিলেন তেহরিক ই ইনসাফ ও মুসলিম লীগের কর্মীরা।


গত বছর পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ গোপন নথিতে বিশ্বব্যাপী রাজনৈতিক নেতা ও শীর্ষ ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়।


পানামার ল ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া সাড়ে ১১ লাখ নথির মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সন্তান মরিয়াম, হাসান ও হুসেইন নওয়াজের নামে আটটি অফশোর কোম্পানি থাকার তথ্য আসে।


এসব তথ্য ফাঁসে পরিবারটির সম্পদ, অফশোর হোল্ডিংস ও ব্যাণিজ্যিক স্বার্থ নিয়ে পাকিস্তানজুড়ে ব্যাপক রাজনৈতিক বিতর্ক দেখা দেয়।


বিরোধীদলগুলো প্রধানমন্ত্রীর পরিবারের বিরুদ্ধে তদন্তের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে এবং নওয়াজের পদত্যাগ দাবি করে।


প্রধানমন্ত্রী নওয়াজের সম্ভাব্য রাজনৈতিক উত্তরাধিকারী মরিয়ম নওয়াজ প্রথম দিকে ফাঁস হওয়া নথির তথ্য প্রত্যাখ্যান করে সেগুলো জাল বলে দাবি করেন।



সূত্র: ডন

আরো ২ দিন হতে পারে বৃষ্টিপাত বন্য হাতির আক্রমণে কৃষক নিহত জাতীয় সঙ্গীত জানেন না সোনম ! নর্দার্ণ জুটের পর্ষদ সভা ২৬ এপ্রিল মেয়ের জন্ম দেয়ায় তিন তালাক, প্রধানমন্ত্রীর দ্বারস্থ নারী ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত ফের বড় অঙ্কের ভ্যাট ফাঁকি চার মোবাইল কোম্পানির! শ্রমিক সমাবেশে প্রধান অতিথি খালেদা জিয়া প্রগতি ইন্স্যুরেন্সের ১৫% লভ্যাংশ ঘোষণা সোনুর টুইট বিতর্কে এবার মুখ খুললেন কঙ্গনা ভিকারুননিসার গভনিং বডিতে ৯ জন নির্বাচিত সুস্থ ও দীর্ঘায়ু জীবন পেতে ৮টি কাজ তিন কোম্পানির পর্ষদ সভা আজ ফাইনালে চেলসি হাওরে তেজস্ক্রিয়তা পাওয়া যায়নি : পরমাণু কমিশন পিঠ খোলা ব্লাউজ পরতে হলে পিঠের যত্ন নিন এ ভাবে ধোনি ঝড়ে পুনের জয় দ.আফ্রিকায় ট্রাক-বাস সংঘর্ষে কমপক্ষে ১৯ শিশু নিহত ৩ নম্বর সতর্কতা, আরও দুদিন ঝড়-বৃষ্টি সিঁড়ি দিয়ে উপরে উঠার উপকারিতা সংলাপ ও সমঝোতা না হলে আন্দোলনের পরিকল্পনা বিএনপির তান্ত্রিকের কথায় ভাইয়ের স্ত্রীকে ধর্ষণ করে হত্যা! ভারত-বাংলাদেশ সামরিক গোলামী চুক্তি করায় জনগণ ক্ষুব্ধ : প্রধান বাল্কহেডের সঙ্গে সংঘর্ষ, তলা ফেটে ডুবছে এম ভি গ্রীন লাইন রবিবার দিনটি কেমন যাবে আপনার ? ‘রাজনীতিতে শুধু মুক্তিযুদ্ধের পক্ষরা থাকবে’ টানা ৫০ ঘণ্টা চুমুর পুরস্কার বিলাসবহুল গাড়ি! (ভিডিও) সুযোগে পুরুষ মজে মদে আর ফুটবলে, নারী গল্পে ইবি প্রেস ক্লাবের সাথে ভিসির মতবিনিময় বেতন বাড়লো ক্রিকেটারদের সময় ঘনিয়ে আসছে, প্রস্তুত থাকুন: দুদু ‘আন্দোলন ছাড়া কোনো দাবি বাস্তবায়ন সম্ভব হয়নি’ উখিয়ায় কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি আমতলীতে দু’দিনেও উদ্ধার হয়নি অপহৃত কলেজ ছাত্রী মোদিতেই এরশাদের ভরসা বিয়ে না করেই পালালো প্রেমিক নবাব পরিবারে ফের আসছে নতুন অতিথি অটোমিলাররা প্রতি কেজি লবণে ১২৩% বেশি মুনাফা করছেন খালেদার পথেই হাঁটছেন হাসিনাও: সেলিম শাকিব ও অপুর মধ্যে ছাড়াছাড়ি হয়ে যাবে ! ভবিষ্যতের কথায় ইনশাআল্লাহ বলা কোরআনের নির্দেশ রাণীনগরে শতাভাগ বিদ্যুৎ সংযোগের শুভ উদ্বোধন কলাপাড়ায় রাখাইন পল্লীতে জলকেলি উৎসব ঠাকুরগাঁওয়ে গাঁজা সহ আটক ১ অবিরাম বৃষ্টিতে পানিবন্দি দক্ষিনা জনপদ ঝালকাঠি আন্দোলন-নির্বাচন দুয়েই ব্যর্থ বিএনপি: কাদের রাবিতে প্রজন্মের উদ্যেগে বৈশাখী চলচ্চিত্র উৎসব টি-টোয়েন্টির নতুন অধিনায়ক সাকিব বেঁচে গেলেন দুই শতাধিক লঞ্চযাত্রী আমতলীতে বজ্রপাতে ২টি গরু নিহত