ঢাকা, মঙ্গলবার ২৫শে এপ্রিল ২০১৭ - 

গোপনে সাংগঠনিক শক্তি সঞ্চয়ের কাজ করছে জামায়াত

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ২০শে এপ্রিল ২০১৭ বিকাল ০৫:৩৮:১৮

ঢাকা: দীর্ঘদিন ধরেই মাঠের রাজনীতিতে নীরবতা পালন করছে জামায়াতে ইসলামী। কেবলমাত্র ইস্যুকেন্দ্রিক গণমাধ্যমে বিবৃতি পাঠানো ছাড়া রাজনৈতিক তেমন কোন কর্মসূচিও নেই জামায়াত-শিবিরের। গত বছরের শেষের দিকে দলের শীর্ষ কয়েকজন নেতার ফাঁসি কার্যকরের প্রতিবাদে হরতালের ডাক দিলেও রাজপথে কোথাও পিকেটিং করতে দেখা যায়নি জামায়াত শিবিরের নেতাকর্মীদেরকে।

এক দিকে জামায়াতের নিবন্ধন বাতিলের চেষ্টা অন্যদিকে রাজনীতির কোণঠাসায় পড়ে স্বাভাবিক ভাবে নীরবতা দেখাচ্ছে তারা। তবে বাস্তবে তারা ভিন্ন কৌশল অবলম্বন করে সাংগঠনিক শক্তিতে শক্তিশালী করে তুলছে। সারাদেশেই গোপনে তাদের সাংগঠনিক শক্তি সঞ্চয়ের কাজ করছে দলটি।

খোজ নিয়ে জানা যায়, ২০ দলীয় জোটের সঙ্গে সম্পর্ক, কর্মসূচি কোথাও দেখা যায় না দলটির নেতাকর্মীদের। এমনকি আগে গোপনে বৈঠক করার যে ধারাটি ছিল, এখন আর সেটিও সেভাবে হচ্ছে না। রাজনীতির মাঠে ‘সুসংগঠিত’ দল হিসেবে পরিচিত জামায়াতে ইসলামী দীর্ঘদিন ধরে চুপ থাকার পেছনে অনেক কারণ রয়েছে।

মাঠের রাজনীতি অনুকূলে না থাকায় নেতাকর্মীদের মন এখন দল গোছানোর দিকে। কেন্দ্রের নির্দেশনা মতো আনুষ্ঠানিক বৈঠকের বদলে নানা কৌশলে সাংগঠনিক শক্তি সঞ্চয়ের জন্য ভেতরে ভেতরে সারা দেশে কাজ চলছে দলটির। আগে গোপনে বৈঠক করার যে ধারাটি ছিল, সেটিও এখন আর সেভাবে হচ্ছে না। তবে আগের মতো আনুষ্ঠানিকভাবে কাজ করতে না পারলেও বসে নেই দলটির নেতাকর্মীরা। বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে কেন্দ্র থেকে দেয়া নির্দেশনা অনুযায়ী, তৃণমূল পর্যায়েও ভিন্ন কৌশলে চালানো হচ্ছে সাংগঠনিক কার্যক্রম। কখনো কখনো সবার কাছে দলীয় সিদ্ধান্ত পৌঁছে যাচ্ছে ব্যক্তিগত আলাপে। কখনো আবার আড্ডার ফাঁকে সেরে নেয়া হয় সাংগঠনিক আলাপ।

সূত্র জানায়, আত্মগোপনে থাকা কেন্দ্রীয় নেতারাও বিভিন্ন কৌশলে বিভিন্ন স্থান সফর করছেন। ইতোমধ্যে দলের সর্বোচ্চ ফোরাম কেন্দ্রীয় নির্বাহী পরিষদ, কর্মপরিষদ ও মজলিশে শুরায় সারা দেশ থেকে বাছাই করা তরুণ নেতাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। একই সঙ্গে সারা দেশে দলের গুরুত্বপূর্ণ শাখা কমিটিগুলোতেও তরুণদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। জামায়াতের কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান পরিস্থিতিতে রাজপথের আন্দোলনের পরিবর্তে সাংগঠনিক মূলকাজ তথা দাওয়াতি কাজের দিকে বেশি জোর দিচ্ছে দলটি। পাশাপাশি চলছে অন্যান্য কার্যক্রমও।

সূত্রে জানা যায়, জামায়াতের নিবন্ধন নিয়ে সরকার শেষ পর‌্যন্ত কী সিদ্ধান্ত নেয় সেদিকে তাকিয়ে আছে দলটির শীর্ষ নেতারা। নিষিদ্ধ হলে কোন প্রক্রিয়ার মধ্য দিয়ে দলটি রাজনীতির মাঠে থাকবে সে ব্যাপারেও চিন্তাভাবনা অনেকটা চূড়ান্ত করে রেখেছে। জামায়াত ইসলামী দলটি নিষিদ্ধ হলে তার তরুণ নেতৃত্বকে সামনে এনে নতুন নামে রাজনীতির মাঠে নামার চিন্তা করছে।

এদিকে জামায়াতের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে বিএনপি এমনটাই দাবী করে ২০দলীয় জোটের এমন শরিক দলের নেতা জানান, জামায়াতের ব্যাপারে সরকারের চূড়ান্ত সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে বিএনপির নেতাকর্মীরা। কারণ জামায়াত নিষিদ্ধ হলে নতুন নামে নতুন নেতৃত্বে দল পরিচালনা করবেন তারা।

নাম প্রকাশ করা না শর্তে জামায়াতের এক নেতা জানান, দেশে বর্তমানে যে পরিস্থিতি রিরাজমান তাতে আমরা কোথাও বসতে পারছি না। নেতাকর্মীরা জড়ো হতে পারছি না। যে হারে গ্রেফতার, গুম, খুন, নির্যাতন-নিপীড়ন চলছে। তাতে প্রকাশ্যে নেতারা মাঠে নামতে চায় না। এদিকে সংগঠনের কর্মকান্ড ও বন্ধ রাখা যাবে না। তাই পুলিশের গ্রেফতার এড়িয়ে চলতে বিভিন্ন সময় বিভিন্ন উপায়ে আড্ডার ফাঁকে কিছু নেতাকর্মী জড়ো হয়ে দলের সাংগঠনিক তথ্য আদান-প্রদান করছি। এভাবে দলের নির্দেশনা নেতাকর্মীদের কাছে পৌঁছে দেয়া হচ্ছে। বর্তমান সময়ের চাইতে কঠিন অবস্থার মধ্য দিয়ে জামায়াতকে রাজনীতি করতে হয়েছে। বর্তমানে যেসব কাজ চলছে তা স্বাভাবিক সাংগঠনিক কার্যক্রমেরই অংশ। সরকারের নানা জুলুম-নির্যাতন উপেক্ষা করেই এসব কার্যক্রম চলছে, চলবে। যেহেতু আপাতত সেভাবে কর্মসূচি নেই, তাই সংগঠন গোছানোর দিকেই বেশি মনযোগ দেয়া হচ্ছে।

ইসলামী ছাত্র শিবিরের এক কর্মী জানায়, দলীয় কর্মকান্ড তারা গোপনে গোপনেই করতে হচ্ছে। আপাতত রাজধানীর বিভিন্ন এলাকার বসবাসরত নেতাকর্মীরা একেক সময় এক পন্থা অবলম্বন করে মিটিং করছে। কখনো কখনো রাতের বেলায় বাসা বাড়িতে জমায়েত হয়ে কার্যক্রম চালাচ্ছে তারা।

এদিকে শীর্ষ নেতাদের ফাঁসি হলেও জামায়াতে নেতৃত্বের সংকট নেই। নতুন করে গঠিত হয়েছে কেন্দ্রীয় নির্বাহী পরিষদ ও কেন্দ্রীয় কর্মপরিষদ। নতুন সদস্য যুক্ত করা হয়েছে কেন্দ্রীয় মজলিসে শুরায়ও। এর বাইরে নতুন নির্বাচিত নেতৃত্ব ও নতুন নামের বিষয়টি পরিস্থিতির ওপর নির্ভরশীল। তবে সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে দলটির ভবিষ্যৎ।

আগামী নির্বাচনে আ.লীগের ট্রামকার্ড ওলামা-মাশায়েখ মৃত্যুদণ্ড কমলেই হবে আমৃত্যু সাজা: অ্যাটর্নি জেনারেল একনজরে ৬ কোম্পানির পর্ষদ সভা আবেগী মেয়েরা প্রেমিকা বা স্ত্রী হিসেবে ভালো সকল সন্ত্রাসী ও জঙ্গিদের ‘শ্যাডো’ গডফাদার তারেক রহমান: হানিফ বিএনপির ৩ নেতা বহিষ্কার ত্রাণ নিয়ে কারচুপি হতে দেবেন না: মায়া তৃণমূলকে সংগঠিত করতেই মাঠে নেমেছে বিএনপি: ফখরুল নগ্ন ভিডিওর ফাঁদে ফেলে সুন্দরী নারী দিয়ে ইয়াবা পাচার বিয়ে করলেও ধর্ষণের অপরাধ মাফ হবে না! ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হোটেলে নারীসহ ধরা পড়লো সমাজসেবা কর্মকর্তা বইয়ের জন্য মাদরাসা ছাত্রীর আত্মহত্যা! হাওড়ে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার বিভিন্ন দেশ থেকে পণ্য রফতানির প্রস্তাব পেলো ওয়ালটন নারীদের বাজারে যাওয়া কি ঠিক? জন-দুর্ভোগের জন্যে দায়ী এমপিদের মনোনয়ন দেয়া হবে না: অর্থমন্ত্রী মেহেরপুরে দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত: বাইরে বিক্ষোভ ‘রামপালে যন্ত্রপাতি সরবরাহে ১২,৮৯৭ কোটি টাকার রপ্তানি আদেশ’ রাজধানীর জলাবদ্ধতার জন্য দায়ী ওয়াসা : খোকন বাংলাদেশকে পানি দেব না তা বলিনি : মমতা সোস্যাল ইসলামী ব্যাংকের পর্ষদ সভা ৩০ এপ্রিল শরীরকে পানি শূন্য করে যে খাবার এসআই মোহাম্মদ মিজানুল ইসলাম আমাকে ধর্ষণ করেন রাজধানীতে মাদক বিরোধী অভিযানে গ্রেপ্তার ৪৭ ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ১৫% লভ্যাংশ ঘোষণা মিষ্টি কুমড়ার বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা জেনে নিন ইয়াকিন পলিমারের পর্ষদ সভা ৩০ এপ্রিল খালেদা জিয়ার হাজিরা ২২ মে ফাইন ফুডসের পর্ষদ সভা ৩০ এপ্রিল যুবদল নেতার বোনের মৃত্যতে কেন্দ্রীয় যুবদলরে শোক ‘তুমি আরও ভাল স্বামী পাবে’ সালভো কেমিক্যালের পর্ষদ সভা ২৭ এপ্রিল রিলায়েন্স ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ এপ্রিল নিজেকে স্লিম দেখানোর জন্য ৯টি দারুণ কার্যকরী কৌশল স্তন ক্যানসারের লক্ষণ! টিভিতে আজকে দেখবেন যেসব খেলা নিজেকে স্লিম দেখানোর জন্য ৯টি দারুণ কার্যকরী কৌশল ভোটকেন্দ্র রক্ষায় সাহসী নেতাদের এজেন্ট হিসেবে প্রশিক্ষণ দিবে বিএনপি পিরোজপুরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা চাকুরিজীবী নারীদের শারীরিক ব্যায়াম! ঢাকার সিনেমায় শাকিব খান নিষিদ্ধ প্রেমের টানে বিদেশিনী এবার চাঁদপুরে গোপন আলোচনায় হেফাজতের ভিন্ন সুর >>ফের শাপলা চত্বরে মহাসমাবেশের প্রস্তুতি রূপগঞ্জে ব্রিফকেসে যুবতীর লাশ আগামী নির্বাচনে দলের টিকেট পাচ্ছেন না আ. লীগের ৮০ এমপি কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৩ সাকুরা বারে যুবদল নেতাকে পিটিয়ে হত্যা বার সিলগালা, আটক ৫২ প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী