ঢাকা, বুধবার ২৬শে জুলাই ২০১৭ - 

সুস্থ থাকতে প্রতিদিন ডিম খাওয়া জরুরি!

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

স্বাস্থ্য ডেস্ক : বেশি ডিম খাওয়া নাকি শরীরে পক্ষে একেবারেই ভাল নয়। কারণ এতে প্রচুর পরিমাণে কোলেস্টেরল রয়েছে, যা শরীরের নানাভাবে ক্ষতি করে থাকে। ইতিমধ্য়েই এই ধরণা ভুল প্রমাণিত হয়েছে। চিকিৎসকেরা বলছেন, প্রতিদিন কম করে ৩টা ডিম খান।


তাহলে একাধিক রোগের প্রকোপ একেবারে কমে যাবে। আসলে ডিমে উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান থাকে সেক্ষেত্রে ডিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন ডিম খাওয়া জরুরি। প্রতিদিন ডিম খেলে কী কী উপকার পাওয়া যায়, চলুন সেই সম্পর্কে জেনে নেয়া যাকঃ


১। পুষ্টির অভাব হয় না:

ডিমে প্রচুর পরিমানে ভিটামিন এ, ই, বি৬, বি১২, থিয়ামিন, রিবোফ্লেবিন ফলেট, আয়রণ, ফসফরাস, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম ইত্যাদি উপাদান, যা শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


২। কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায়:

ডিম খেলে শরীরে কোলেস্টেরল মাত্রা বাড়ে যায়, কিন্তু সেটা একেবারেই খারাপ কোলেস্টেরল নয়, ভাল কোলেস্টেরল বা এইচডিএল। শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা যত বৃদ্ধি পাবে, শরীরকে ঠিক ততটাই চাঙ্গা মনে হবে।


৩। কোলিন ঠিক রাখে:

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির পাশপাশি স্মৃতিশক্তির উন্নতিতে কোলিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোলিন উপাদানটি প্রচুর পরিমাণে রয়েছে ডিমের মধ্যে। তো এবার বুঝাই যাছে প্রতিদিন ডিম খেলে কতটা উপকার পাওয়া যায়।


৪। ওজন কমায়:

খাবার যত কম খাওয়া যায়, ঠিক ওজনও তত তাড়াতাড়ি কমে যাবে। তাই সকালের নাস্তায় ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সকালবেলা নাস্তার সাথে ডিম খেলে পেট এতটাই ভরে যায় যে, সারা দিন কম কম খাবার খেতে ইচ্ছা করে এবং ক্ষুদাও কম কম লাগে। ফলে ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়।


৫। হাড় মজবুত করে:

হাড়ের উন্নতিতে ক্যালসিয়াম প্রচুর পরিমাণে প্রয়োজন। হাড়ে যাতে ঠিক মতো ক্যালসিয়াম শোষিত হয়, সেদিকে খেয়াল রাখে ভিটামিন-ডি। আর এই উপাদানই প্রচুর মাত্রায় রয়েছে ডিমে। তাই প্রতিদিন ৩ টে করে ডিম খাওয়া খুব জরুরি।


৬। পেশির ক্ষমতা বৃদ্ধি করে:

মাংসের সমান পরিয়ান প্রোটিন থাকে ডিমে। প্রতিদিন দুটো/তিনটা করে ডিমের খুসুম খেলে পেশির জন্য প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয়ে যায়। এর ফলে শরীরের আকৃতি আরও ভাল হতে শুরু করে।


৭। দৃষ্টিশক্তি বাড়ায়:

লুটিন, জিজেনন্থিন, ক্যারোটিনয়েড ভিটামিন এই সব উপাদান গুলো একমাত্র ডিমের ভিতরই রয়েছে। এই উপাদানই দৃষ্টিশক্তির উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রবীণদের চোখের সমস্যা কমাতেও ডিমে জুড়ি মেলা ভার। সেই কারণেই প্রতিদিন ডিম খাওয়াটা এতটা জরুরি।


সূত্র: ডেইলি হেলথ পোস্ট।



প্রেমের ক্ষেত্রে যে ভুলগুলো কখনই করেন না বুদ্ধিমতীরা কখন খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে? চুয়াডাঙ্গায় মন্দিরের প্রধান ফটকের তালা ভেঙ্গে শিবমুর্তি চুরি নওগাঁ-২ পত্নীতলা-ধামইরহাট আসনে আওয়ামীলীগ, বিএনপি ও জাপার একাধিক প্রার্থী ভোলায় ভোক্তা অধিকার আইনে পাঁচ ব্যবসায়ীর জরিমানা গোপালগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-১৯ মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুলাই ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ খালেদা জিয়া লন্ডন যাবার পর সরকারের ঘুম হারাম: রিজভী ৫৭ ধারা সাংবাদিক উচ্ছেদের জন্য নয়: তথ্যমন্ত্রী ক্যাটরিনাকে নিয়ে উদ্বিগ্ন সালমান ঠাকুরগাঁওয়ে বার্ষিক শিশু সমাবেশ ও সাংস্কৃতিক উৎসব পালিত পরিবারকে ঝামেলায় রেখে তাবলিগে যাওয়া কি ঠিক? ১৫.৮০% ঋণ প্রবৃদ্ধি ধরে মুদ্রানীতি ঘোষণা নারায়ণগঞ্জের ৭ খুন: শুনানি শেষ, রায় ১৩ আগস্ট বিসিবির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে আপিল নিষ্পত্তি খেলাপি ঋণের ঝুঁকিতে ব্যাংকিং খাত রাজধানীতে ৩ জেএমবি সদস্য আটক ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে এই ফোনে প্রগতি লাইফের লেনদেন বন্ধ বৃহস্পতিবার গাল নরম কোমল গোলাপী করে তুলুন প্রাকৃতিকভাবে পুরুষেরা মেয়েদের যে ৭টি বিষয় প্রথমেই দেখে পিপলস লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ লিপস্টিক অনেকক্ষণ ধরে সংরক্ষণের সঠিক নিয়ম বিকিনি পরিহিত ছবি পোষ্ট করে বিপাকে নারী পুলিশ অফিসার! অর্ধশত সংসদ সদস্যের জনপ্রিয়তায় ব্যাপক ধস বাহুবলে ৪ শিশু হত্যায় ৩ জনের ফাঁসি, ২ জনের ৭ বছরের কারাদণ্ড ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে সম্ভাব্য অর্ধশতাধিক নতুন প্রার্থীর তালিকা খালেদা জিয়ার হাতে বিপিএল মাতাতে আসছেন লুক রাইট ঢাকা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩১ জুলাই স্বামী হত্যার লোহমর্ষক বর্ণনা দিলেন স্ত্রী মৃত্যুর জন্য প্রস্তুত থাকা জরুরি যে কারণে আল-আকসা মসজিদে জুমার নামাজ নিষিদ্ধ, বাংলাদেশের নিন্দা সকালে দ্রুত শক্তি জোগায় এসব খাবার কুষ্টিয়ায় পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ মিরপুর বেড়িবাঁধে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ সিটিসেলের তরঙ্গ খুলে দেয়া হয়েছে ভারত থেকে গরুর সঙ্গে যেন অস্ত্র না আসে: বিজিবি মহাপরিচালক রাজধানীতে র‌্যাব-ছিনতাইকারী বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ ২ ব্যর্থ মানুষদের ঘুমানোর ১৪টি বদ অভ্যাস রাঙিয়ে দিয়ে যাও গো এবার যাবার আগে পুলিশের ১৪ কর্মকর্তা বদলি জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন এই ছবিটি ঘুরছে গোটা ফেসবুক জুড়ে...