ঢাকা, শুক্রবার ২২শে সেপ্টেম্বর ২০১৭ - 

আবারও নড়েচড়ে বসছে ক্যানাডিয়ান কোম্পানি!

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

ঢাকা : রানা প্লাজার ধ্বংসস্তূপের কান্না যেন আজও থামেনি। আগামী ২৪শে এপ্রিল সেই ভয়াবহ ঘটনার ৪ বছর পূর্ণ হবে। তাই কানাডার বিভিন্ন কোম্পানি গার্মেন্টসে কাজ দেয়ার আগে আরও কিছু রুলস খুব ভালভাবে খতিয়ে দেখার চিন্তা করছে। বর্তমান সময়ে কাজের চাহিদা আরও ব্যাপকভাবে বেড়েছে। তাই কোথায় কীভাবে তাদের কাজ সম্পন্ন করা হচ্ছে, সে বিষয়ে তারা আরও বেশি সোচ্চার হবার চেষ্টা করছেন।


টরন্টো ভিত্তিক শ্রম অধিকার সংগঠন মাখিলা সলিডারিটি নেটওয়ার্কের বৃহস্পতিবারের এক প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্বজুড়ে প্রায় ৭২টি কোম্পানির ব্যাপারে তারা খুব ভাল করে খোঁজ লাগিয়েছেন যে, প্রতিষ্ঠানে শৃঙ্খলা কতটুকু রয়েছে এবং শ্রমিকের সম্পর্কে যতটা সম্ভব প্রকাশ করা যায় কিনা।


রিপোর্টটি থ্রেড অনুসরণ করে পাওয়া গেছে যে, ১৭ টি প্রধান কোম্পানি, যারা নিয়মিত কাজ নেয় ক্যানাডিয়ান কোম্পানি থেকে তারা গ্রুপের "স্বচ্ছতা অঙ্গীকার" সাইন করার জন্য সম্মত হয়েছে, যা তাদের পণ্য উৎপাদনের কারখানাগুলি সনাক্ত করে তথ্য প্রকাশ করে, যেমন শ্রমিকদের সংখ্যা এবং পণ্যগুলির তালিকা ইত্যাদি।


এই প্রতিশ্রুতকরণে তারা বাংলাদেশ ও ঢাকার মতো স্থলভাগের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারবে এবং তাদের মনে ২৪শে এপ্রিল ২০১৩ তারিখের রানা প্লাজার কারখানাটি ভেঙ্গে যাওয়ার ঘটনা এখনও দৃষ্টিকটু। সেখানে ১১০০ এরও বেশি শ্রমিকের প্রাণহানি ঘটেছিল।


গত বুধবার মাখিলা নীতি বিশ্লেষক বব জেফকট সিবিসি নিউজের এক সাক্ষাৎকারে জানান, রানা প্লাজা ধ্বংসের পর সেখানে যে পণ্য ছিল তাতে ক্যানাডিয়ান কোম্পানির লোগো পাওয়া যায়। তখন থেকে নীতি বিশ্লেষকেরা আরও বেশি সোচ্চার হবার চেষ্টা করছেন। সারা বিশ্বের অনেকের মধ্যে, চারটি কানাডিয়ান গার্মেন্টস নির্মাতা - মাউন্টেন ইন্জিনিয়ার্স কো-অপারেটিং, হুডসনের বে কোম্পানী, লোবলা এবং কানাডিয়ান টায়ারে স্বচ্ছতার ভিত্তিতে মিশ্র ফলাফল পাওয়া যাচ্ছে।


এইচবিসি তথ্য থেকে জানা যায়, বিভিন্ন ধরণের গার্মেন্টস থেকে শ্রমিকের নাম, ঠিকানা এবং কিছু শ্রমিকের সংখ্যা প্রকাশ করতে পারে। জেফকোট বলেন, জো ফাওয়ারের মালিক লোবলা এখন কারখানায় এবং যেসব দেশে উৎপাদন করেন তার নাম প্রকাশ করেন, কিন্তু সেখানে শ্রমিকদের ব্যাপারে সঠিক তথ্য আছে কিনা তা যাচাই করা সম্ভব নয়।


এমইসি সাপ্লাই চেইন প্রকাশের শর্তে যে মানদণ্ড তৈরি করেছে তা শতভাগ পূরণ করতে পারলে একটা নিরাপদ পরিবেশের সৃষ্টি হবে বলে জেফকোট বলেন।


ইউনাইটেড স্টীলওয়ার্কারের কানাডিয়ান পরিচালক কেন নিউম্যান বলেন, "আমরা জানি কানাডীয় টায়ার ব্র্যান্ডগুলি যেমন স্পোর্টসেক এবং মার্কের ওয়ার্ক ওয়ারহাউস বাংলাদেশ থেকে ৬৭টি ভিন্ন কারখানার পণ্য বিক্রি করে, কিন্তু তারা যে গার্মেন্ট কারখানাগুলো ব্যবহার করে তা প্রকাশ করে না। এর মানে হল যে মানবাধিকার সংগঠনগুলি স্বাধীনভাবে যাচাই করতে পারবে না, এই কারখানাগুলো নিরাপদ কিনা এবং তারা কিভাবে তাদের কর্মীদের সুবিধা দিচ্ছে।"


"কানাডিয়ান ক্রেতারা চান কানাডিয়ান খুচরা বিক্রেতা ফ্যাক্টরিদের ন্যূনতম নিরাপত্তা নিশ্চিত করার জন্য, এতে করে আবারও যেন ফ্যাশন হত্যাকাণ্ড না হয়।"



Advertisement
দ. আফ্রিকাকে চেপে ধরেছেন মুস্তাফিজরা আরাকানে শান্তিরক্ষী নিয়োগ করতে হবে: ইসলামী ঐক্যজোট ৩ মাইল লম্বা বিয়ের শাড়ি প্রদর্শন, বিতর্কের মুখে দম্পতি ই-সিগারেটে হার্ট অ্যাটাক ও আকস্মিক মৃত্যুর ঝুঁকি! চা-কফির দাগ দূর করার উপায় বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠালো সৌদি আরব বগুড়ায় ফেন্সিডিল-ইয়াবাসহ গ্রেফতার ৩ বগুড়ায় ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী খুন নিউ ইয়র্কে বসেই যুক্তরাষ্ট্রকে হুমকি উত্তর কোরিয়ার মন্ত্রীর দরজা খুলে দেখি, বাবা আর মেয়ে... রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপি-জামায়াতকে বাদ দিয়ে জাতীয় ঐক্য: ইনু নিরপেক্ষ সরকারের অধীনেই নির্বাচন দিতে হবে: নোমান দুই তৃতীয়াংশেরও বেশি রোহিঙ্গা সাহায্য সংস্থার ত্রাণ বঞ্চিত বগুড়ায় প্রশাসনের নাকের ডগায় কোচিং বাণিজ্য রোহিঙ্গাদের জন্য ১০০ টন ত্রাণ পাঠাল সৌদি রোহিঙ্গাদের ত্রান দিলেন ঝিনাইদহ-৪ আসনের এমপি আনার রোহিঙ্গাদের বিএনপি লিপ সার্ভিস দিচ্ছে : কাদের ভোলা গজনবী স্টেডিয়ামে পুরস্কার বিতরন ‘রোহিঙ্গা মেয়েদের ধর্ষণ করে অঙ্গ কেটে দেয় সেনারা’ সুনামগঞ্জে বাস খাদে পড়ে নিহত ২ মিয়ানমারের রোহিঙ্গা যুবকরা কোথায়? শাহরুখের পর রণবীরের প্রেমে মাহিরা! বিশ্বের সবচেয়ে সুন্দরী ও ধনী ১০ মুসলিম নারী বিশ্বের সবচেয়ে সুন্দরী ও ধনী ১০ মুসলিম নারী এখন বৌদ্ধদের কেন জঙ্গি বলা হচ্ছে না: এরদোগান স্মার্টফোনে আসক্তি বাড়াচ্ছে মানসিক ক্ষতি! সুচি-সেনাপ্রধান মানবতা বিরোধী অপরাধে দোষী সাব্যস্ত পচা চাল আমদানি করছে সরকার : রিজভী রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য হয়ে গেছে : নাসিম সঞ্জয় দত্তকে জুতাপেটা করেন স্ত্রী! রাজধানীতে একই পরিবারের ৫ জন দগ্ধ সুচিকে দেয়া পদক সম্মাননা ফিরিয়ে নেয়ার হিড়িক রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জরুরিভিত্তিতে প্রয়োজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার চাপ উপেক্ষা করে মিয়ানমারকে সামরিক সরঞ্জাম দিচ্ছে ভারত পালিয়ে আসা রোহিঙ্গা নারী: ‘পা ধরে বলেছি কাউকে বলবো না, বাংলাদেশে চলে যাব’ যুবদল নেতা ইমনের নামে ৫৭ ধারায় মামলার নিন্দা ও প্রতিবাদ। নভেম্বরে অনুষ্ঠিত হবে ৩৮তম বিসিএস ‘রিয়া আমার প্যান্ট খোলেননি’ শুক্রবার দিনটি আপনার কেমন যাবে? দেশের সার্বভৌমত্ব রক্ষায় আরাকানের স্বাধীনতা অপরিহার্য: মুফতি ফয়জুল্লাহ রোহিঙ্গাদের জন্য সাহায্যের হাত বাড়িয়েছে বিশ্ব মেডিকেলে ভর্তিতে নম্বর কাটার আপিল শুনানি ৩ অক্টোবর টেকনাফ অভিমুখে রোডমার্চে পুলিশের বাধা র‌্যাম্প মডেল থেকে ‘জেএমবির কমান্ডার’ বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের কড়া সমালোচনা করলেন রিজভী কাশ্মিরে মন্ত্রীকে লক্ষ্য করে গ্রেনেড হামলা, নিহত ৩ গোপালগঞ্জে সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন আমরা জয়ের মুখোমুখি: নোমান ডেসকোর পর্ষদ সভা ২৮ সেপ্টেম্বর