ঢাকা, মঙ্গলবার ২৫শে জুলাই ২০১৭ - 

আবারও নড়েচড়ে বসছে ক্যানাডিয়ান কোম্পানি!

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

ঢাকা : রানা প্লাজার ধ্বংসস্তূপের কান্না যেন আজও থামেনি। আগামী ২৪শে এপ্রিল সেই ভয়াবহ ঘটনার ৪ বছর পূর্ণ হবে। তাই কানাডার বিভিন্ন কোম্পানি গার্মেন্টসে কাজ দেয়ার আগে আরও কিছু রুলস খুব ভালভাবে খতিয়ে দেখার চিন্তা করছে। বর্তমান সময়ে কাজের চাহিদা আরও ব্যাপকভাবে বেড়েছে। তাই কোথায় কীভাবে তাদের কাজ সম্পন্ন করা হচ্ছে, সে বিষয়ে তারা আরও বেশি সোচ্চার হবার চেষ্টা করছেন।


টরন্টো ভিত্তিক শ্রম অধিকার সংগঠন মাখিলা সলিডারিটি নেটওয়ার্কের বৃহস্পতিবারের এক প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্বজুড়ে প্রায় ৭২টি কোম্পানির ব্যাপারে তারা খুব ভাল করে খোঁজ লাগিয়েছেন যে, প্রতিষ্ঠানে শৃঙ্খলা কতটুকু রয়েছে এবং শ্রমিকের সম্পর্কে যতটা সম্ভব প্রকাশ করা যায় কিনা।


রিপোর্টটি থ্রেড অনুসরণ করে পাওয়া গেছে যে, ১৭ টি প্রধান কোম্পানি, যারা নিয়মিত কাজ নেয় ক্যানাডিয়ান কোম্পানি থেকে তারা গ্রুপের "স্বচ্ছতা অঙ্গীকার" সাইন করার জন্য সম্মত হয়েছে, যা তাদের পণ্য উৎপাদনের কারখানাগুলি সনাক্ত করে তথ্য প্রকাশ করে, যেমন শ্রমিকদের সংখ্যা এবং পণ্যগুলির তালিকা ইত্যাদি।


এই প্রতিশ্রুতকরণে তারা বাংলাদেশ ও ঢাকার মতো স্থলভাগের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারবে এবং তাদের মনে ২৪শে এপ্রিল ২০১৩ তারিখের রানা প্লাজার কারখানাটি ভেঙ্গে যাওয়ার ঘটনা এখনও দৃষ্টিকটু। সেখানে ১১০০ এরও বেশি শ্রমিকের প্রাণহানি ঘটেছিল।


গত বুধবার মাখিলা নীতি বিশ্লেষক বব জেফকট সিবিসি নিউজের এক সাক্ষাৎকারে জানান, রানা প্লাজা ধ্বংসের পর সেখানে যে পণ্য ছিল তাতে ক্যানাডিয়ান কোম্পানির লোগো পাওয়া যায়। তখন থেকে নীতি বিশ্লেষকেরা আরও বেশি সোচ্চার হবার চেষ্টা করছেন। সারা বিশ্বের অনেকের মধ্যে, চারটি কানাডিয়ান গার্মেন্টস নির্মাতা - মাউন্টেন ইন্জিনিয়ার্স কো-অপারেটিং, হুডসনের বে কোম্পানী, লোবলা এবং কানাডিয়ান টায়ারে স্বচ্ছতার ভিত্তিতে মিশ্র ফলাফল পাওয়া যাচ্ছে।


এইচবিসি তথ্য থেকে জানা যায়, বিভিন্ন ধরণের গার্মেন্টস থেকে শ্রমিকের নাম, ঠিকানা এবং কিছু শ্রমিকের সংখ্যা প্রকাশ করতে পারে। জেফকোট বলেন, জো ফাওয়ারের মালিক লোবলা এখন কারখানায় এবং যেসব দেশে উৎপাদন করেন তার নাম প্রকাশ করেন, কিন্তু সেখানে শ্রমিকদের ব্যাপারে সঠিক তথ্য আছে কিনা তা যাচাই করা সম্ভব নয়।


এমইসি সাপ্লাই চেইন প্রকাশের শর্তে যে মানদণ্ড তৈরি করেছে তা শতভাগ পূরণ করতে পারলে একটা নিরাপদ পরিবেশের সৃষ্টি হবে বলে জেফকোট বলেন।


ইউনাইটেড স্টীলওয়ার্কারের কানাডিয়ান পরিচালক কেন নিউম্যান বলেন, "আমরা জানি কানাডীয় টায়ার ব্র্যান্ডগুলি যেমন স্পোর্টসেক এবং মার্কের ওয়ার্ক ওয়ারহাউস বাংলাদেশ থেকে ৬৭টি ভিন্ন কারখানার পণ্য বিক্রি করে, কিন্তু তারা যে গার্মেন্ট কারখানাগুলো ব্যবহার করে তা প্রকাশ করে না। এর মানে হল যে মানবাধিকার সংগঠনগুলি স্বাধীনভাবে যাচাই করতে পারবে না, এই কারখানাগুলো নিরাপদ কিনা এবং তারা কিভাবে তাদের কর্মীদের সুবিধা দিচ্ছে।"


"কানাডিয়ান ক্রেতারা চান কানাডিয়ান খুচরা বিক্রেতা ফ্যাক্টরিদের ন্যূনতম নিরাপত্তা নিশ্চিত করার জন্য, এতে করে আবারও যেন ফ্যাশন হত্যাকাণ্ড না হয়।"



সিটিসেলের লাইসেন্স বাতিল একটি অবৈধ সম্পর্ক, ভয়ংকর শেষ পরিণতি মঙ্গলবার থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু জেনে নিন মঙ্গলবার দিনটি কেমন যাবে? এমএনপি নীতিমালার অনুমোদন টুকুসহ বিএনপির ২৬ নেতাকর্মীর বিরুদ্ধে টাঙ্গাইলে মামলা বিপিএলে নতুন আইকন মোস্তাফিজ রাণীনগরে শিক্ষক নিয়োগের লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ঘুমধুমে জায়গা-জমি সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষ: আহত- ৫ রাশিয়া-চীনের সুন্দরীদের সঙ্গে মেলামেশার উপর নিষেধাজ্ঞা জারি! সহযোগী প্রতিষ্ঠান করবে ইসলামিক ফাইন্যান্স ইসলামী ব্যাংকের শরী’য়াহ কমিটির বৈঠক অনুষ্ঠিত মঙ্গলবার শুরু ডিসি সম্মেলন উন্নত চিকিৎসার জন্য সিদ্দিকুরকে বিদেশে পাঠানো হবে: ওবায়দুল কাদের সিদ্দিকুরের এক চোখ সম্পূর্ণ নষ্ট, পাঠানো হচ্ছে ভারতে শুল্ক জটিলতা দূর হলে রপ্তানি আরও বাড়বে: বাণিজ্যমন্ত্রী টেলিভিশনে কপিল শর্মার রাজত্ব শেষ! আত্মহত্যা করতে চেয়েছিলেন ফারিয়া 'তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ক্ষমতা সরকারের নেই' চুয়াডাঙ্গায় পৌরসভা কর্মকর্তা-কর্মচারীদের কলম বিরতী চট্টগ্রাম বন্দরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘রানভীর’ ফুলবাড়ীতে বিলুপ্তির পথে দেশীয় প্রজাতীর মাছ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় দুর্নীতির তথ্য মেলেনি: অনুসন্ধানকারী কর্মকর্তা ফুলবাড়ীতে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি গোপালগঞ্জে পৌর কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি " জলবায়ু অর্থায়ন ও বাস্তবায়নের স্বচ্ছতা অর্জন কৌশল প্রকল্পের" মতবিনিময় সভা দুই জঙ্গির সাজা কমলো হাইকোর্টে পুলিশ দম্পতির বাসায় গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু পরিবর্তনের ঝোড়ো বাতাস বইতে শুরু করেছে : রিজভী আরো ২ দিন বৃষ্টির সম্ভাবনা ঠাকুরগাঁওয়ে ইয়াবা সহ যুবক গ্রেফতার ডি-৮ এ অগ্রাধিকারভুক্ত বাণিজ্য চুক্তিতে সায় ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ ট্রাস্ট ব্যাংকের পর্ষদ সভা ৩০ জুলাই অনলাইনে ফাঁস ‘টয়লেট : এক প্রেমকথা’ যে কারনে জন্ম মাসে বিয়ে করতে হয় না ‘শৌচাগার বানাতে না পারলে বউ বেচে দিন’ ইউএনও হয়রানির ঘটনায় ২ ডিসিকে প্রত্যাহার কাতার সংকট সমাধানে মধ্যপ্রাচ্যে ব্যস্ত এরদোগান কান ধরানো আ.লীগ নেতা গ্রেফতার প্রেমিকার যে অভ্যাসগুলো পছন্দ নয় ছেলেদের! টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যাহত এবার দক্ষিণ-চীন সাগরে 'সিনেমা হল' নির্মাণ বেজিংয়ের! ক্ষমতা কমছে ট্রাম্পের! লন্ডনের রেল স্টেশনে মুসলিম নারীকে হিজাব খুলে হেনস্থা নিউহ্যামের মেয়র পদে লড়বেন বাঙালি নারী রাহিমা সাংবাদিকদের জন্য ভয়ঙ্কর অঞ্চল দক্ষিণ এশিয়া আজান নিয়ে বিস্ফোরক মন্তব্য বলিউড অভিনেত্রীর! বাবার নায়িকা, ছেলেরও নায়িকা! মোশাররফ করিম কত টাকার মালিক? (ভিডিও)