ঢাকা, সোমবার ২৫শে সেপ্টেম্বর ২০১৭ - 

দাম্পত্য মধুর হয় রোমান্টিক চলচ্চিত্রে

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

লাইফস্টাইল ডেস্ক : সংসার সুখে হয় রমনীর গুনে কিন্তু এই কথাটি উল্টা দাম্পত্যকে মধুর করে রোমান্টিক চলচ্চিত্র। প্রকৃত ভালোবাসা নাকি চলচ্চিত্র কিংবা উপন্যাসের ভালোবাসার মত নিষ্কণ্টক হয়না। কিন্তু তাতে কি? ভালোবাসার মানুষটিকে নিয়ে রোমান্টিক চলচ্চিত্র দেখতে তো সবাই ভালোবাসে। চলচ্চিত্রের কাহিনীর সাথে নিজেদের জীবনটাকে মিশিয়ে ফেলতেও ভালোবাসে। অনেকে চলচ্চিত্রকে ঘিরে নিজেদের সংসার জীবনকে সাজাতে পছন্দ করেন।


মজার বিষয় হলো, রোমান্টিক ছবি দেখে ভালো সময় কাটানোর পাশাপাশি সম্পর্কটাও মজবুত হয়। রোমান্টিক ছবি দেখে সময় কাটানো দাম্পত্য সম্পর্কের জন্য উপকারি একথা জানানো হয়েছে এক গবেষণায়। ছবিতে এমন কিছু দৃশ্য থাকে তাতে নিজেরদের জীবনকে অনেকেই ভালোবাসেন।


গবেষণা যা বলছে


নিউইয়র্কের ইউনিভার্সিটি অব রচেস্টারে করা একটি গবেষণায় জানা গেছে, যেসব চলচ্চিত্রে সম্পর্কের জটিলতা এবং পরিশেষে সমাধান করা হয় সেগুলো দাম্পত্য সম্পর্ক মজবুত করার জন্য খুবই ফলপ্রসূ। এসব চলচ্চিত্রের বিচ্ছেদের হার কমানোর ক্ষমতা ম্যারেজ কাউন্সিলিং পদ্ধতির সমান। ১৭৪টি জুটির ওপর চালানো হয় এই গবেষণা। তিনটি দলে ভাগ করে ম্যারেজ কাউন্সিলিং এর বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করা হয় তাদের ওপর। তাদের মধ্যে ‘মুভি গ্রুপ’কে কিছু চলচ্চিত্রের তালিকা দিয়ে নিজের বাসায় পাঠিয়ে দেয়া হয়। শর্ত থাকে সপ্তাহে অন্তত একটি করে চলচ্চিত্র দেখতে হবে। এরপর একটি প্রশ্নমালা তৈরি করা হয় যেখানে চলচ্চিত্রে দেখানো দাম্পত্য জীবনের নানান বিষয়ের ব্যাপারে প্রশ্ন থাকে।


গবেষণার ফলাফল প্রকাশিত হয় জার্নাল অব কনসালটিং অ্যান্ড ক্লিনিক্যাল সাইকোলজিতে। ফলাফলে দেখা যায় যে, তিন বছরের সময়কালে ‘মুভি গ্রুপ’ এর দম্পতিদের বিচ্ছেদের হার ২৪ শতাংশ থেকে কমিয়ে ১১ শতাংশে দাঁড়িয়েছে। এই সফলতার হার ছিল অন্য দুই গ্রুপের বিশেষজ্ঞের মাধ্যমে ম্যারেজ কাউন্সিলিং করা দম্পতিদের সমান।


দাম্পত্যজীবনে ইতিবাচক প্রভাব


সম্পর্ক যখন ‘তুমি’ এবং ‘আমি’তে সীমাবদ্ধ হয়ে যায়, রোমান্টিক চলচ্চিত্র তখন দুজনকে ‘আমরা’তে রূপ দেয়। দুজন মিলে সপ্তাহে অথবা মাসে অন্তত একটি রোমান্টিক চলচ্চিত্র দেখলে নিজেদের মধ্যে কিছু ভালো সময় কাটানো যায়। এতে একে অপরের প্রতি মনোযোগ এবং আকর্ষণ বাড়ে। এছাড়াও রোমান্টিক চলচ্চিত্র মনকে প্রশান্ত করে। চলচ্চিত্রে সম্পর্কের চড়াই-উৎরাই এবং তারপর সুন্দর সমাধান দেখে, নিজেদের সম্পর্কের ক্ষেত্রেও আশা জাগে দম্পতিদের মনে। ফলে নিজেদের ভুলটা খুঁজে নিয়ে সমস্যাগুলোর সমাধান খোঁজার চেষ্টা করে তারা। আর এভাবেই দাম্পত্য সম্পর্ককে সুখের করতে সহায়তা করে রোমান্টিক চলচ্চিত্র ।


চলচ্চিত্র নির্বাচন


দুজন মানুষ কীভাবে প্রেমে পরে, সেই কাহিনীর চলচ্চিত্র নির্বাচন করা হয়নি গবেষণায়। কারণ সেই ধাপ তো আগেই পার করে এসেছে দম্পতিরা। সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা করে পরিশেষে সফলতা অর্জিত হয়েছে, তেমন কাহিনীর চলচ্চিত্র নির্বাচন করা হয়েছিল গবেষণায়।


তাহলে দেরি কেন? আপনার সঙ্গীকে নিয়ে আজই দেখে ফেলুন একটি রোমান্টিক চলচ্চিত্র। দুজনে সুন্দর কিছু সময় কাটানোর পাশাপাশি সম্পর্কের ভীতটাকেও মজবুত করে ফেলুন।



Advertisement
চট্টগ্রামে বিএনপি কর্মীকে কুপিয়ে হত্যা সোমবার দিনটি আপনার কেমন যাবে? 'নীল ছবি দেখিয়ে ধর্ষণ', মোদিকে স্কুলছাত্রীর চিঠি উল্টোপথে গাড়ি: প্রতিমন্ত্রী-সচিবসহ ৫০টি গাড়িকে জরিমানা পুঁজিবাজারে বিনিয়োগ উপযোগী অবস্থানে ১০ কোম্পানি! তানোরে অবৈধ স্ব মিলে শ্রমিকের কাটা পড়ল আঙ্গুল বরিশালে ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করন সহ ৬ দফা দাবীতে মানববন্ধন মানবিক বিপর্যয়ের জন্য মিয়ানমার সরকার দায়ী: মির্জা ফখরুল ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর অতিরিক্ত ঘুম যুবদল নেতা আনন্দ শাহ কে অবিলম্বে মুক্তি দিন : যুবদল মাটিরাঙ্গায় ইয়াবাসহ যুবক আটক সভাপতি সারোয়ান জাহান,সাধারণ সম্পাদক সাহাজুল ইসলাম মালিতে শান্তি মিশনে ৩ বাংলাদেশি সেনা নিহত মিরপুরে এপিবিএন-৫ এর অভিযানে ইয়াবাসহ মাদক সম্রাট আটক ইবির পরিবহন সংকট নিরসনে ভিসি বরাবর স্মারক লিপি পর্ন তারকার মুখে ঘুষি মারলেন শেন ওয়ার্ন! খাগড়াছড়ি পার্বত্যজেলায় শিক্ষক নিয়োগ পরীক্ষায় স্থিতাবস্তা জারি হুইপের ভাইয়ের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টা মামলা, উত্তাল শেরপুর স্নাতক পাসেই যমুনা ব্যাংকে চাকরি সারারাত কেঁদেছেন কুসুম! ‘সন্তানদের সামনেই আমাকে ধর্ষণ করে বার্মিজ সেনারা’ এক লাখ রোহিঙ্গার জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করে দেবে তুরস্ক ঝালকাঠিতে ডাকাত দলের হানা: নারীসহ আহত-৪ ঢাকায় বলিউড সেলিব্রেটিদের প্রশিক্ষক ইয়াসমিনের ফিটনেস স্টুডিও ইমরানের ওপর হামলা: ২৫ অক্টোবর প্রতিবেদন দাখিল ‘প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্রের খবর ভিত্তিহীন’ 'ভারত সন্ত্রাসের জন্মদাত্রী' দু’মাস ধরে বেতন ভাতা বন্ধ বড়পুকুরিয়ায় : মানবেতর জীবন ফাঁদে ফেলে মুক্তিপণ আদায়কালে নারীসহ আটক ২ ইমামের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে মানববন্ধন চাল নিয়ে সরকার জনগণের সাথে তামাশা করছে: গোলাম মোস্তফা ১৩ কোটি টাকার ইয়াবাসহ ২ রোহিঙ্গা আটক ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর অতিরিক্ত ঘুম আ.লীগ ক্ষমতায় এলেই দেশে দুর্ভিক্ষ হয়: দুদু চীনে ভূমিধসে নিহত ৩ আইটেম গান নিয়ে আসছেন কারিনা অশালীন পোশাক পরায় বিচার বিভাগের কর্মচারীকে বরখাস্ত যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা অনিবার্য: উত্তর কোরিয়া 'ঈর্ষা থেকেই প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছে' নারী ওসির ‘যৌন লালসার’ শিকার নারী কনস্টেবল 'সু চির বক্তব্য ভাওতাবাজি ছাড়া কিছু নয়' সানি লিওন'র প্রতিশোধ! গ্যাটকো মামলার পরবতী শুনানি ৫ নভেম্বর ভারতের কাছে হোয়াইটওয়াশ হবে অস্ট্রেলিয়া : শেবাগ রাম রহিমকে বিয়ে করতে চেয়েছিলাম: রাখি কর্নফুলী উপজেলা নির্বাচনে কেন্দ্র দখল-ভোট জালিয়াতি: বিএনপির ভোট বর্জন রোহিঙ্গা ইস্যুতে সরকার সময় মতো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে: রিজভী দেশে ফিরেছেন প্রধান বিচারপতি গাইবান্ধায় ১১১ টন চাল জব্দ, ৫ গুদাম সিলগালা এখনও ল্যান্ডমাইন বসাচ্ছে মিয়ানমার: এইচআরডব্লিউ